রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

নবজাতক ও শিশুদের রোদে নেওয়ার গুরুত্ব ও প্রয়োজনীয়তা – ডাঃ তানিয়া আক্তার জাহান নিপা, নবজাতক শিশু ও কিশোর রোগ বিশেষজ্ঞ।

৩১-১২-২০২৩

নবজাতক ও শিশুদের রোদে নেওয়ার গুরুত্ব ও প্রয়োজনীয়তা – ডাঃ তানিয়া আক্তার জাহান নিপা, নবজাতক শিশু ও কিশোর রোগ বিশেষজ্ঞ।

আজকের আলোচ্য বিষয় হলো নবজাতক ও শীশুদের রোদে নেওয়া বা আঞ্চলিক কথা রোদ খাওয়ানোর গুরুত্ব ও প্রয়োজনীয়তা কী? কখন ও কতটুকু সময়ের জন্য নেওয়া প্রয়োজন? বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।

সূর্যের আলোতে আল্ট্রাভায়োলেট রে নামক একটি রশ্মি থাকে, যেটা আমাদের ত্বকের নিচে অবস্থিত কোলেস্টোরেল এর সাথে মিশে সেখান থেকে ভিটামিন ডি তৈরি করে। এই ভিটামিন ডি কে বলা হয় ম্যাজিক ভিটামিন। এই ভিটামিন শিশুদের অস্থি বা হাড় মজবুত করে, দাঁত মজবুত করে এবং বড়দের অস্থিক্ষয় রোধ করে। সূর্যের আলো থেকে তৈরি হওয়া এই ভিটামিন ডি শরীরে ইমিউনিটিকে বুস্ট করে বা শক্তিশালী করতে সহযোগীতা করে, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে এবং শিশুদের বিভিন্ন ধরনের রোগ থেকে রক্ষা করে। এছাড়াও সূর্যের আলো আমাদের শরীরে সেরোটনিন ও মেলাটনিন নামক কিছু হরমোন নিঃসরণ করতে সহায়তা করে। সেরোটনিন বাচ্চাদের পর্যাপ্ত ঘুম নিশ্চিত করে এবং মেলাটোনিন এই ঘুমের প্যাটার্ন ঠিক রাখে। এছাড়াও সূর্যের আলোর এই ভিটামিন ডি বাচ্চাদের স্নায়ুতন্ত্রের গঠণ ও মস্তিষ্কের বৃদ্ধিতে সাহায্য করে।
এছাড়া নবজাতক শিশুদের শরীরে জন্ডিস হয়। এটি শরীরে বিলিরুবিন বেড়ে যাওয়ার কারণে হয়ে থাকে। এক্ষেত্রেই সূর্যের আলো একটা ভূমিকা আছে এই বিলিরুবিন কমানোর ক্ষেত্রে। তবে নবজাতক শিশুদের শরীরে যদি জন্ডিস দেখা দেয়, তবে অবশ্যই একজন অভিজ্ঞ শিশু বিশেষজ্ঞ ডাক্তাদের পরামর্শ অনুযায়ী চিকিৎসা করে দেখতে হবে যে মাত্রা কতটুকু, এবং সেই অনুযায়ী চিকিৎসা নিতে হবে। কারণ নবজাতক শিশুদের ত্বক খুবই সেনসিটিভ। এবং তাদের ত্বকের নিচে যেহেতু পর্যাপ্ত চর্বি থাকে না, খুব সহজেই ঠান্ডা লেগে যেতে পারে। সূর্যের আলোতে একারণে বাচ্চাদের স্কিন বার্ণও হতে পারে আবার অতিরিক্ত ঠান্ডা হয়ে হাইপোথার্মিয়া হতে পারে, এমনকি স্কিনে ডার্মাটাইটিসও দেখা দিতে পারে। একারণে নবজাতকের শরীরে রোদ লাগানোর বিষয়ে আমাদের বিশেষ সতর্ক হতে হবে এবং পরামর্শ অনুযায়ী তাদেরকে রোদে নিতে হবে।


এবার আসা যাক, নবজাতক ও শিশুর শরীরে রোদ লাগানোর জন্য কোন সময়টা বেশি উপকারী। সার্বজনীন মতামত অনুযায়ী, সাধারণত সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত যে সূর্যের আলোটা আমরা পাই, সেটা আমাদের শরীরের জন্য উপকারী। বিশেষ করে সূর্য যখন তার সর্বোচ্চ পর্যায়ে থাকে, তখন আমাদের শরীরে আল্ট্রা-ভায়োলেট রে ভালো মতো কাজ করে এবং ভিটামিন ডি ভালোমতো তৈরি হতে পারে। তবে শীতকালে অনেক সময় দেখা যায় যে সকালে ঠান্ডা বেশি; সন্ধ্যায় ঠান্ডা বেশি থাকে; সেজন্য আমরা চেষ্টা করবো যে সকাল ১০টা থেকে দুপুর ৩টার মধ্যে যেকোনো একটা নির্দিষ্ট সময় অনুযায়ী আমরা রোদ লাগাবো । বাচ্চাদের ক্ষেত্রে যেটা হয়; নবজাতক শিশুদের আমরা সাধারণত দুই সপ্তাহের আগে রোদ লাগাবো না। যেহেতু খুবই সংবেদনশীল ত্বক; হাইপোথার্মিয়া বা হাইপাথার্মিয়া হতে পারে। দুই সপ্তাহ পরে আমরা হালকা বা মিষ্টি রোদ বলি, যেটা জানালার পাশে বা বেলকোনিতে পাই, এরকম মিষ্টি রোদে আমরা বাচ্চাকে ১০টা থেকে ১২টার মধ্যে যে রোদটুকু পাওয়া যায়, সেখানে সর্বোচ্চ ২ থেকে ৫ মিনিট রাখার চেষ্টা করব। খেয়াল রাখতে হবে যে বাচ্চার চোখ, মুখমন্ডলে যেন বেশি রোদ না লাগে। বাচ্চার পিঠ, হাত, পা এইসব অঙ্গে রোড লাগানো বেশি জরুরী। ৬ মাসের ছোট বাচ্চাদের কখনওই কড়া রোদে বেশিক্ষণ রাখবো না, মৃদু বা মিষ্টি রোদে রাখবো, সেটাও ১০ থেকে ১৫ মিনিট। শীতকাল হলে ১৫ থেকে ২০ মিনিট এবং গরমকালে সর্বোচ্চ ১০ মিনিট। ৬মাসের বড় বাচ্চাদের জন্য সপ্তাহে ২ থেকে ৩ দিন ১০ মিনিট থেকে ১৫ মিনিট করে শরীরে রোদ লাগাবো, এবং শিশুদের ক্ষেত্রে প্রতিদিন সকাল ১০টা থেকে ৩টার মধ্যে ১৫ মিনিট থেকে ২০ মিনিট বাচ্চাদের শরীরে রোদ লাগাবো।

নবজাতক ও শিশুদের গায়ে রোদ লাগানোর ক্ষেত্রে আমাদের কিছু বিষয় খেয়াল করতে হবে, যেমন তাদের চোখে যেন সরাসরি রোদটা না লাগে, পিঠের দিকে বেশিরভাগ রোদটা যেন তারা পায়। নবজাতক শিশুদেরকে আমরা কিভাবে কোন কাপড়ে রাখবো, সেটায় চেষ্টা করবো যেন একটু প[তলা ধরণ এর কাপড় হয়। তাদের হাতপা যেন ঠান্ডা না হয়ে যায় সেদিকেও আমাদের খেয়াল রাখতে হবে। শিশুদেরকে আমরা হালকা রোদের ভেতরে আমরা খেলতে দেব, তাদের স্বাভাবিক পোশাকেই থাকবে তারা। তবে যদি কখনও বাহিরে অতিরিক্ত বাতাস হয় বা অতিরিক্ত গরম হয়, সেই ক্ষেত্রে আমরা শিশুদের বাহিরে বের করবো না।

সূর্যের আলো মানব শরীরের জন্য অতন্ত্য প্রয়োজনীয় এবং উপকারী। একটা গুরুত্বপূর্ণ বিষয় যে আমরা এই রোদ বা সূর্যের আলো প্রতিনিয়তই পাচ্ছি, কোনোকিছুর বিনিয়মে আমাদের এটা কষ্ট করে নিতে হচ্ছে না। শুধু প্রয়োজন একটু সচেতনতার।
আসুন আমরা সচেতন হই। পর্যাপ্ত ও পরিমিত পরিমাণে নবজাতক ও শিশুদের শরীরে রোদ লাগাই, এবং তাদের সুস্থ রাখতে ও সুন্দর একটি ভবিষ্যৎ উপহার দিতে সাহায্য করি। সকলকে ধন্যবাদ, আসসালামু আলাইকুম।

এই পাতাটি ১৮৮বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626