রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

রাডাস জেনারেল হাসপাতালে সিসিইউ ইউনিট চালু

০১-০৩-২০২২

রাডাস জেনারেল হাসপাতালে সিসিইউ ইউনিট চালু

ডায়াবেটিস একটি বহুমূত্র রোগ । ডায়াবেটিস মেলিটাস একটি হরমোন সংশ্লিষ্ট রোগ। দেহ যন্ত্রাংশ অগ্নাংশয় যদি যথেস্ট ইনসুলিন তৈরি করতে না পারে অথবা শরির যদি ইনসুলিন ব্যবহারে ব্যর্থ হয় তাহলে যে রোগ হয় সেটা ডায়াবেটিস। তখন রক্তে চিনি বা শর্করা উপস্থিতি জনিত অসামাঞ্জস্য দেখা দেয় । ইনসুলিনের ঘাটতিই হল এ রোগের মূল কথা । অগ্নাশয় থেকে নিঃসৃত হরমোন ইনসুলিন যার সহায়তায় দেহের কোষ গুলো রক্তে থেকে গ্লুকোজ নিতে সর্মথ হয় এবং এটিকে শক্তির জন্য ব্যবহার করতে হবে। ইনসুলিনের উত্পাদন বা ইনসুলিনের কাজ করার ক্ষমতা এর যেকোন একটি বা দুটোও যদি না হয় তাহলে রক্তে বাড়তে থাকে গ্লুকোজ। আর একে নিয়ন্ত্রন করা না গেলে ঘটে নানা রকম জটিলতা দেহের টিস্যু এ যন্ত্র বিকল হতে থাকে।ডায়াবেটিস রোগীদের অবশ্যই নিয়মিত শারিরীক শ্রম বা ব্যায়াম করতে হবে।যদি কারো শারিরীক অবস্থা খারাপ হয় অথবা হাটার বা অন্য কোন শারিরীক শ্রম ব্যায়াম করার মত অবস্থা না থাকে তবে হয়তো রেহায় নিতে পারেন।

ডায়াবেটিস রোগীদের উন্নত সেবা প্রদানে লক্ষে রাজশাহী ডায়াবেটিস এসোসিয়েসান বা রাডাস জেনারেল হাসপাতাল প্রতিষ্ঠিত হয়।এটিই রাজশাহীতে একমাত্র ডায়বেটিকস হাসপাতাল। শুরুতে অল্প পরিষরে শুরু করলেও বর্তমানে বৃহত্ভাবে তাদের কার্যক্রম চালাচ্ছে । একজন ডায়াবেটিস রোগীদের যে সমস্ত চিকিত্সা সেবা প্রয়োজন তার সমস্ত কিছুই এখানে করানো হয়। এখানে রয়েছে আউটডোর সেবা, সকর প্রকার প্যাথলজিক্যাল ল্যাবরেটরি সুবিধা,রেডিও ও ইমেজিং সুবিধা,চক্ষু চিকিত্সা সেবা ,ডেন্টাল চিকিত্সা সেবা ইনডোর সুবিধা ,পুষ্টি ,স্বাস্থ্য শিক্ষা ও সমাজকল্যান সুবিধা ,এক্সপ্রেস সুবিধা, জরুরী সুবিধা ,ক্যান্টিন সুবিধা, লিফট ও রেম্পের সুব্যবস্থা রয়েছে।

এককথায় রাডাস জেনারেল হাসপাতালের মধ্যে প্রায় সকল সুযোগ সুবিধাই রয়েছে। এছাড়াও সকল প্রকার সার্জারী যেমনঃ গাইনী ,ডায়াবেটিস ফুট কেয়ার, ডেন্টাল ও প্লাস্টিক সার্জারী ,জেনারেল সার্জারী ,অর্থোপেডিক্স, চক্ষু ও সকল ইএনটি অপারেশন করা হয় এবং কিডনি রোগীর ডায়ালাইসিস সহ পূর্নাঙ্গ ইউনিট রয়েছে। এছাড়া আজ ১লা মার্চ থেকে কার্ডিয়াক ও করোনারী কেয়ার ইউনিট (সিসিইউ) চালু হয়েছে । একজন ডায়াবেটিস রোগীর ডায়াবেটিস হওয়ার পরবর্তী কালীন সকল প্রকার রোগের চিকিত্সা ও অপারেশন করা হয়। তাদের সাথে যোগাযোগের ঠিকানাঃ ঝাউতলার মোড়, লক্ষীপুর,রাজশাহী-৬০০০। ফোন-০২৪৭-৭৭৪২৩৭,০২৪৭-৮১২৪০৫

এই পাতাটি ৭৫৯বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626