রাজডক - Rajdoc


শিশুদের বিশেষ ইউনিট চালু হলো রামেকে

শিশুদের বিশেষ ইউনিট চালু হলো রামেকে

আধুনিক শয্যা, যন্ত্রপাতি- সব দুবছর পড়ে থাকার পর অবশেষে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের শিশুদের বিশেষ ইউনিট চালু হয়েছে। ১ থেকে ২৮ দিন বয়সী শিশুদের জন্য স্পেশাল কেয়ার নিওনেটাল ইউনিট (স্ক্যানু) করতে এসব মেডিকেল যন্ত্রপাতি ও শয্যা দিয়েছিল ইউনিসেফ।

প্রথমে ইউনিটটির জন্য নির্ধারিত ওয়ার্ডটিতে হাই ভোল্টেজ বিদ্যুৎ না থাকা এবং পরে করোনা মহামারি সামাল দিতে গিয়ে এতোদিন শিশুদের স্ক্যানু চালু করা যায়নি। অবশেষে গত বুধবার (০৮ সেপ্টেম্বর) ইউনিটটি চালু করা হয়েছে। শুক্রবার দুপুরে রামেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘স্ক্যানু ইউনিটটা আমরা চালু করে ফেলেছি। নবজাতক শিশুদের জন্য সেখানে ৪০টি বিশেষ শয্যা আছে। চিকিৎসাও শুরু হয়েছে। আমাদের পর্যাপ্ত চিকিৎসক এবং নার্সও আছেন। কোন সমস্যা আপাতত হচ্ছে না।’

শিশুদের স্ক্যানু ওয়ার্ড করতে ২০১৯ সালে এই ৪০টি আধুনিক শয্যা এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহ করে ইউনিসেফ। স্ক্যানু ইউনিটে মূলত প্রি-ম্যাচিউরড শিশুসহ ১ থেকে ২৮ দিন বয়সী শিশুদের জীবন রক্ষার চিকিৎসা চলে। অপরিপক্ব, কম ওজনসহ নানাবিধ জটিল সমস্যা নিয়ে জন্মগ্রহণকারী শিশুদের ২৮ দিন বয়স হওয়া পর্যন্ত সেখানে চিকিৎসা দেওয়া হয়। এতদিন শিশুরা বঞ্চিত হচ্ছিল।

হাসপাতাল পরিচালক জানিয়েছেন, শয্যা ও যন্ত্রপাতি পাবার পর দুবছর আগেই ওয়ার্ড প্রস্তুতের কাজ শুরু হয়েছিল। তখন বিদ্যুতের সমস্যায় চালু করা যায়নি। কারণ ওই ওয়ার্ডে প্রচুর ভোল্টেজ প্রয়োজন। তখন এতো ভোল্টেজ ওয়ার্ডটিতে ছিলো না। তাই পরবর্তীতে ১০ লাখ টাকা খরচ করে এক হাজার কেভির একটি নতুন লাইন করা হয়। এরই মধ্যে করোনা মহামারি চলে এলে ওয়ার্ডটি আর চালু করা সম্ভব হয়নি। করোনা পরিস্থিতি সামলাতে স্ক্যানুর জন্য নির্ধারিত ওয়ার্ডটিতে করোনা রোগীও রাখা হয়েছিল। এখন করোনা রোগীর চাপ কমে যাওয়ায় স্ক্যানু ইউনিটটি চালু করা সম্ভব হলো।

রামেক হাসপাতালের শিশু বিভাগের প্রধান ডা. বেলাল হোসেন বলেন, স্ক্যানু ইউনিটে প্রতিটি শয্যার জন্য নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) শয্যার মতোই খরচ পড়ে। সেখানে চিকিৎসা ব্যবস্থা অত্যন্ত আধুনিক। ইউনিটটি চালু হওয়ায় রামেক হাসপাতালে নবজাতক শিশু মৃত্যুর হার আরও কমে আসবে।

এই পাতাটি ৮৭বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ




যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626

Now 7 visitors online