রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

সিজনাল জ্বর এর লক্ষণ ও প্রতিকার

০৩-০৩-২০২৪

সিজনাল জ্বর এর লক্ষণ ও প্রতিকার

প্রকৃতিতে এখন ঋতু বদলের হাওয়া। কখনো গরমে অস্থির, কখনো বা আবার বৃষ্টিতে আবহাওয়া ঠান্ডা হয়ে শীত শীত অনুভূতি। এ ঠান্ডা-গরমে অনেকেই সাধারণ ফ্লুতে আক্রান্ত হচ্ছেন- ঠান্ডা, জ্বর, কাশি, গলা ব্যথা যেন লেগেই আছে। তার ওপর করোনার ভয় তো আছেই। বছরের এ সময়ে সর্দি-কাশি কিংবা ঠান্ডা-জ্বর হওয়াটা অস্বাভাবিক নয়। এগুলো সবাই যেন অনেকটা সাধারণ জীবনযাপনের অংশ ভেবেই চলে এখন।

সিজনাল জ্বর এর লক্ষণ:
সিজলান জ্বর ও সাধারণ সর্দি-কাশির লক্ষণ প্রায় একই রকম। তবে সাধারণ সর্দি-কাশির তুলনায় সিজলান জ্বর এর লক্ষণগুলোর তীব্রতা বেশি হতে পারে এবং সেরে উঠতেও বেশি সময় লাগতে পারে। শিশুদের ক্ষেত্রে কখনো কখনো লক্ষণগুলো বড়দের তুলনায় বেশিদিন ধরে থাকতে পারে।
এ ছাড়া সিজলান জ্বর শিশুদের ক্ষেত্রে জ্বরের পাশাপাশি ডায়রিয়া ও বমির সমস্যা বেশি দেখা যায়। সেই সাথে শিশুর কান ব্যথা হতে পারে এবং চঞ্চলতা কমে যেতে পারে। তেমন কোন ঔষধ এই ক্ষেত্রে আমাদের গ্রহণ করা তেমন দরকার পরে না। বাসায় থেকে সাধারণ কিছু প্রাথমিক চিকিৎসার মাধ্যমেই হতে পারে এসব রোগের সমাধান।

চিকিতসাঃ
এ ধরনের জ্বরে মাথা ধোয়া, গা মুছে ফেলা ও প্যারাসিটামল ধরনের ওষুধেই এই জ্বর কমে আসে। তবে জ্বর পাঁচদিনের বেশি স্থায়ী হলে এবং তাপমাত্রা বেশি হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

এই পাতাটি ৫৪বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626