রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

শীতে শিশুদের প্রসাধনী ও ব্যবহারে বিশেষ সতর্কতা

০৫-১২-২০২৩

শীতে শিশুদের প্রসাধনী ও ব্যবহারে বিশেষ সতর্কতা

দেখতে দেখতে চলে এসেছে শীত। অন্য মৌসুমের চেয়ে এই শীত ঋতু হয় অনেকটাই আলাদা। তাই আমাদের একটু বাড়তি প্রস্ততি নেওয়ার প্রয়োজন হয়। মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত সব কিছুরই প্রতি বেশ মনোযোগী হতে হয়। আর তার সাথে শিশুদেরও বাড়তি যত্ন নিতে হয়। শীতে পরিবেশের যে পরিবর্তন আসে তার সঙ্গে মানিয়ে নেওয়া শিশুর জন্য একটু কষ্টকর হয়। তাই বাবা-মায়ের শিশুর প্রতি বিশেষ সতর্ক থাকার প্রয়োজন। শীত বুঝে পাতলা বা মোটা কাপড় পরাতে হয়। শিশুরা সাধারণত সংবেদনশীল(sensitive) ও নরম ত্বকের অধিকারী। এই সময় শিশুদের ত্বক অনেক বেশি রুক্ষ হয়ে যায়। শীতে শিশুর কোমল ত্বকের যত্ন নিতে অবশ্যই ভালো মানের লোশন বা ক্রিম লাগাতে হবে। আপনাদের শিশুকে পর্যাপ্ত পুষ্টি এবং তার চাহিদা অনুযায়ী উপযুক্ত পণ্য সতর্কতার সাথে ব্যবহার করতে হবে। তাই শিশুর যত্নের জন্য কিছু প্রসাধনী কথা জানাবোঃ

চুলের জন্য তেল বা হেয়ার অয়েলঃ
চুলের জন্য যে তেল বা হেয়ায় অয়েল, এতে আছে চুলের বৃদ্ধি ও শক্তি বৃদ্ধির জন্য প্রয়োজনীয় উপাদান। হেয়ার অয়েল শিশুর মাথার ত্বকের সুরক্ষা এবং খুশকি ও মাথার ত্বকের অন্যান্য সমস্যা থেকে রক্ষা করে।

বডি অয়েলঃ
বডি অয়েল ম্যাসেজ শিশুর হাড়কে মজবুত ও শক্তিশালী করে। বডি অয়েল ম্যাসেজ গরমের সময় একটু কষ্টের ব্যাপার হয়ে যায়। কিন্তু শীতকালে শিশুকে অয়েল ম্যাসেজ অত্যন্ত জরুরী। কারণ অয়েল ম্যাসেজ করার আধা ঘণ্টা পর যদি শিশুকে গোসল করানো হয় তাহলে ঠান্ডাটা গায়ে বসে না আর ঠান্ডাও কম লাগে। বিভিন্ন চর্মরোগ প্রতিরোধ ও ত্বকের শুষ্কতা, রুক্ষতাকে বিদায় করে শিশুর কোমল ত্বককে আরো মসৃণ ও নরম রাখতে সহায়তা করে।

বেবি শ্যাম্পুঃ
শিশুদের গোসল করার সময়টা তাদের কাছে খুব আনন্দের সময়। প্রত্যেকটা বাচ্চা পানির সংস্পর্শে এসে পানি ও গোসল দুটোই সমানভাবে উপভোগ করতে চায়। কিন্তু এই সময় তার কোমল চোখের কান্নাকাটি কখনোই আমাদের কাম্য নয়। তাই বেবি শ্যাম্পু নিয়ে এসেছে ‘No More Tears’ ফর্মুলা। এই শ্যাম্পু ব্যবহারে শিশুর চোখ জ্বালা করবে না। বেবি শ্যাম্পু কম ক্ষার যুক্ত যার জন্য শিশুর মাথার ত্বকে আলতো করে পরিষ্কার করে এবং চুলকে নরম, সুস্থ ও সিল্কি করে।

শিশুদের প্রসাধনী ব্যবহারে সতর্কতাঃ
নানা রকম প্রসাধনী নানান প্রয়োজনে ব্যবহার করা হয়। কিন্তু শুধু এর উপকারীতার কথা ভেবে এক নাগারে ব্যবহার করলেই হবে না। এর ব্যবহারে নিজেদের হতে হবে বিশেষভাবে সতর্ক। কারণ, আমরা জানি আমাদের আশেপাশে থেকে প্রায়ই নানারূপ নকল পণ্যের খবর শুনতে পাওয়া যায়। এবং এই নকল পণ্যের হাত এখন আমাদের ছোট্ট সোনামণিদের প্রসাধণী সামগ্রীতেও পৌছেছে। যা কিনা সত্যিকার অর্থে ভয়ংকর একটি বিষয়। একবার ভাবুন তো, আপনার ছোট্ট সোনামনির জন্য সেই নকল পণ্য ব্যবহারে তার কোন ক্ষতি হয়ে গেলে কি অবস্থাটা তৈরী হবে!!
একারণেই আমাদের সতর্ক হতে হবে। আপনি যখন আপনার ছোট্ট সোনামনির জন্য প্রসাধনী সামগ্রী নিবেন, তখন অবশ্যই কিছু বিষয় খেয়াল করবেন। সেগুলোর মধ্যে অন্যতম হলোঃ
• উৎপাদন তারিখ ও মেয়াদ উত্তীর্ণের তারিখ
• সীল বা হলোগ্রাম মোড়ক
• ব্যাচ নাম্বার লেখা জায়গাটার লেখার কন্ডিশন
• প্যাকেটিং

এছাড়াও ইম্পোর্ট এবং লোকাল বলে যদি পার্থক্য বোঝানোর চেষ্টা করে সেক্ষেত্রেও সতর্ক হওয়া উচিৎ। এরূপ বিষয়াদি আছে, যার সবগুলো তুলে ধরা সম্বব হচ্ছে না।

আমাদের সতর্কতা অবলম্বন করতে হবে কারণ এই পণ্য ব্যবহারে যদি আমাদের ছোট্ট সোনাদের ত্বকের সমস্যা হয়, তখন তাদের পর সর্বোচ্চ কষ্ট হবে আমাদেরই। কারণ তারা আমাদেরই প্রাণের প্রিয় ছোট্ট সোনামণি। যদি এসব পণ্য থেকে র‍্যাশ, ফুসকুড়ি, চুলকানি, স্কিন ক্যান্সারের মতো সমস্যা হয়, তখন অনেক সমস্যার সম্মুখীন হতে হবে।

আরও কিছু শিশুদের প্রসাধনী সম্পর্কে জানিঃ
বেবি সোপঃ
বডি সোপ হয়ে থাকে সাধারণত ২ ধরনের- একটি বার আকারে এবং অন্যটি তরল। আমি বলব বার সোপ-এর চেয়ে শিশুদের বডি ওয়াশ-টা ব্যবহার অনেকটা সুবিধাজনক। এগুলো কম ক্ষার যুক্ত থাকে এবং অধিক ফেনা করে, যাতে সহজে ত্বকের ময়লা পরিষ্কার হয়ে যায়। বেবি সোপ বা বেবি ওয়াশ-গুলো কখনোই তীব্র গন্ধযুক্ত হয় না, এগুলো সাধারণত মিষ্টি গন্ধযুক্ত হয়। এতে কোনও রকম এলার্জি জাতীয় প্রতিক্রিয়া ছাড়াই শিশুর ত্বকের সুরক্ষা করে।

বেবি ক্রিমঃ
বেবি ক্রিম শিশুদের অত্যন্ত প্রয়োজনীয় একটি জিনিস। আমরা অনেকেই বডি লোশন-টাই শিশুর মুখে দিয়ে থাকি কিন্তু এটা কখনই ঠিক না। ক্রিমগুলো শুধু মাত্র শিশুদের মুখের কথা চিন্তা করে বানানো হয়ে থাকে। অনেক সময় দেখা যায় শীতকালে শিশুদের গাল ফেঁটে যায়। শিশুর মুখের ত্বক এতটাই কোমল যে শীতের রুক্ষতাকে সহ্য করতে না পেরে, খুব তাড়াতাড়ি ত্বক ফেঁটে যায়। তাই শিশুর মুখের ত্বককে ময়েশ্চারাইজ করতে আছে বিভিন্ন রকম ক্রিম।

বেবি লোশনঃ
বডি লোশন শীতকালে শীতের রুক্ষতাকে বিদায় জানিয়ে শিশুর ত্বকে লাবন্যময় ও মসৃণ করে তোলে। তাই,শীতে শিশুর বডি লোশন লাগানোটা বড়দের মতই ততটাই গুরুত্বপূর্ণ। বডি লোশন শিশুর ত্বককে আরো কোমল, নরম, ও দীপ্তিময় করে তোলে। লোশনে আছে কিছু ভিন্নতা যেমন -মিল্ক, বাটার, নেচার, স্কিন টাইপ ইত্যদি। এর মধ্যে আপনার বেবির জন্য সঠিক লোশন-টি বাছাই করে নিতে হবে।

এই ছিলো আমাদের আজকের আলোচনা। আশা করি আপনার ছোট সোনামণির জন্য প্রসাধণী পণ্য ক্রয়ে আপনার কোনো অসুবিধা হবে না। তবে অবশ্যই সতর্কতা অবলম্বন করে পণ্যগুলো ক্রয় করা উচিৎ হবে, যেন আপনার শিশুর ত্বকের সু-স্বাস্থ্য বজায় থাকে।

এই পাতাটি ২২৯বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626