রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

এই গরমে সুস্থ থাকতে কি কি করবেন

০৪-০৫-২০২৪

এই গরমে সুস্থ থাকতে কি কি করবেন

দেশের বিভিন্ন অঞ্চলে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। এই তীব্র গরমে নিজেকে সুস্থ রাখা জরুরি। গরমে সুস্থ থাকতে বেশ কিছু পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, তীব্র গরমে স্বাস্থ্যের ওপরে যে প্রভাব পড়ে, এতে পানিশূন্যতা দেখা দিতে পারে। এ ছাড়া হিটস্ট্রোকের মতো সমস্যাও দেখা দিতে পারে। এ গরমে কী করতে পারেন, সে পরামর্শগুলো দেখে নিতে পারেন।

এ গরমে ঘাম হচ্ছে প্রচুর। এতে শরীর হচ্ছে ডিহাউড্রেড বা পানিশূন্য। তাই দিনে অন্তত ২-৩ লিটার পানি পানের অভ্যাস করুন।
বাইরে থেকে এসেই ঠান্ডা পানি পান করা যাবে না। এছাড়া ঘরের তাপমাত্রার সঙ্গে শরীরের তাপমাত্রা এডজাস্ট হয়ে এলেই গোসল করতে হবে। সরাসরি বাইরে থেকে ঘরে এসেই গোসল করা যাবে না।
অন্যদিকে বাইরের তাপমাত্রার কারণে কলের পানিও গরম হয়ে থাকে। তাই প্রশান্তির গোসলের জন্য আলাদা পানি বালতিতে করে সরিয়ে রাখুন কয়েক ঘণ্টার জন্য। ঠান্ডা হয়ে এলে সেই পানি দিয়ে গোসল করুন।
বাইরে বের হওয়ার সময় সানস্ক্রিম, সানগ্লাস, পানির বোতল, রুমাল, টিস্যু সঙ্গে রাখুন। ছাতা রাখতেও ভুলবেন না যেন।
রান্না ঘরে বিশেষভাবে সতর্ক থাকুন, অল্প আঁচে আগুন কমিয়ে রান্না করুন। শাড়ির আঁচল, ওড়না পরে রান্না ঘরে যাবেন না। এতে আগুন লাগার সম্ভাবনা বাড়ে। বাতাস প্রবেশ করতে পারে এমন জানালার পাশে চুলা থাকলে লক্ষ রাখুন যাতে আগুন নিয়ন্ত্রণে থাকে।
এ গরমে চা বা কফি এড়িয়ে চলুন। এতে হিট স্ট্রোকের ঝুঁকি আরও বাড়ে। শরীর খারাপ লাগলে ঠান্ডা জায়গায় বসিয়ে বাতাস করুন। ভেজা কাপড় দিয়ে সারা শরীর মুছে দিন। এতে হিট স্ট্রোক থেকে রোগীকে অনেকখানি বাঁচানো সম্ভব।
মৌসুমি রসালো ফল যেমন তরমুজ, মালটা, ভিটামিন সিযুক্ত খাবার বেশি বেশি খান। ভাজাপোড়া, ঝাল, বাইরের খাবার এড়িয়ে চলুন।
সুতি কাপড় পরুন, দিনে অন্তত দুবার গোসল করুন। খুব বেশি ভারী কাজ করবেন না। পর্যাপ্ত পরিমাণ ঘুম হচ্ছে কিনা সেই দিকেও খেয়াল রাখুন।

এই পাতাটি ৯৮বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626