রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

শীতে শিশুকে যেসব খাবার বেশী খাওয়াবেন

৩০-১১-২০২৩

শীতে শিশুকে যেসব খাবার বেশী খাওয়াবেন

শিশুর খাবারের দিকে সব সময়েই একটু বেশি মনোযোগ দিতে হয়। আর তা যদি হয় শীতকালে, তবে তো তার গুরুত্ব আরও বেশি। এসময় শিশুদের সুস্থ-সবল রাখতে খাবারের তালিকায় রাখতে হবে তার জন্য উপকারী সব খাবার। যেসব খাবার তাদের দূরে রাখবে শীতকালীন নানা অসুখ-বিসুখ থেকে। সাধারণ জানা-শোনা নান্রকম পুষ্টিবিদদের আলোচনা থেকে গৃহীত তথ্য অনুযায়ী এসময় যেসকল খাবার শিশুকে সুস্থ থাকতে সাহায্য করবে-

গাজর
দেখতে সুন্দর এবং খেতেও সুস্বাদু গাজর। বিশেষ করে অনেক শিশুই গাজর খেতে পছন্দ করে। এই সবজিতে থাকে বিটা ক্যারোটিন। এই উপাদান শীতের সময়ে আমাদের রক্তে শ্বেত রক্তকণিকার মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে। শ্বেত রক্তকণিকা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং রক্ষা করে ভাইরাল সংক্রমণ থেকে। এছাড়া গাজর হলো উচ্চ ফাইবার সমৃদ্ধ। এটি শিশুর পাচনতন্ত্র নিয়ন্ত্রণেও সাহায্য করে।

খেজুর
খেজুর ভীষণ উপকারী একটি ফল।শুধু শীতে নয়, সারা বছরই শিশুকে এই ফল খেতে দিন। খেজুরে থাকে ক্যালসিয়াম, আয়রন এবং ম্যাগনেসিয়াম যা বাড়ন্ত বয়সে খুবই জরুরি। এসব উপাদান শীতে শিশুকে উষ্ণ থাকতে সাহায্য করে। শিশু যদি শুধু খেজুর খেতে না চায় তবে স্মুদি, মিল্কশেক, দুধ কিংবা ডেজার্টে মিশিয়েও খেতে দিতে পারেন। এই ফলের অ্যান্টি-অক্সিডেটিভ বৈশিষ্ট্য শিশুর বিপাকক্ষমতাকে উন্নত করে।

রসুন
শীতে শিশুর খাবারের তালিকায় রসুন যোগ করা একটা ভালো বিষয় হতে পারে। উপকারী এই ভেষজ অ্যালিসিন সমৃদ্ধ। অ্যালিসিন হলো এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট। তাই রসুন খেলে শিশুর সর্দি-কাশি ও জ্বর তো দূর হয়ই, সেইসঙ্গে বিভিন্ন অসুস্থতা থেকেও মুক্ত থাকে। শীতের সময় শিশুর খাবারের তালিকায় রসুন রাখার চেষ্টা করা উচিৎ একারণে। বিভিন্ন ধরণের স্যুপ ও ডাল রান্নায় রসুনের ব্যবহার করা যেতে পারে।

মিষ্টি আলু
মিষ্টি আলু শিশুদের পছন্দের একটি খাবার। এতে ভিটামিন-এ, ফাইবার এবং পটাশিয়াম থাকে। এসব উপাদান শীতের সময়ে শিশুর স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। শীতের সময়ে শিশুর খাবারের তালিকায় মিষ্টি আলু ও এর দ্বারা তৈরী নানা পদ রাখা যেতে পারে।

সাইট্রাস ফল
শীতের সময়ে সাইট্রাস বা টক জাতীয় ফল বেশী পাওয়া যায়। এসময়ে কমলা মাল্টা ইত্যাদি শিশুকে খেতে দেওয়া যায়। এই ফলগুলো ভিটামিন সি, ফাইবার এবং অক্সিডেন্ট সমৃদ্ধ। এসব উপাদান শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়িতা করে। সেই সঙ্গে শরীরকে সুস্থও রাখে।

সবুজ শাকসবজি
শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা কে শক্তিশালি করার জন্য তার খাবারের তালিকায় সবুজ শাক-সবজি রাখতে হবে। সবুজ শাক-সবজিতে ভিটামিন-এ, ভিটামিন-সি, ফোলেট, ফাইবার এবং লুটেইন নামক গুরুত্বপূর্ণ উপাদান থাকে। এসব উপাদান শিশুদের পরিপাকতন্ত্র পরিষ্কার রাখায় সহযোগিতা করে। একই সাথে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। শীতের সময়ে একারণে শিশুদের পর্যাপ্ত সবুজ শাক-সবজি খাওয়ানো উচিৎ।

ডিম
শিশুর প্রতিদিনের খাবারে ডিম রাখা উচিৎ। কারণ এটি তাদের শরীরের জন্য প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা পূরণে কাজ করবে। ডিমে আরও আছে ভিটামিন ও খনিজ উপাদান। এই দুই উপাদান শিশুর বৃদ্ধি ও বিকাশে অবদান রাখে। তাই শীতে শিশুর খাবারের তালিকায় ডিম রাখা উত্তম।

এরূপ নানবিধ খাবার রয়েছে যা শিশুদের জন্য শীতের সময়ে খাওয়ানো উচিৎ বলে প্রমাণিত। তবে সেই খাবারের তালিকা অনেক দীর্ঘ। একারনে গুরুত্ব ও প্রয়োজনের বিবেচনায় এই ৭টি খাবার ও তা খাওয়ানোর প্রয়োজনিয়তা তুলে ধরা হলো আপনাদের কাছে।
এতক্ষণ ধৈর্য নিয়ে পড়ার জন্য রাজডকের পক্ষ থেকে ধন্যবাদ।

এই পাতাটি ১৮৮বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626