রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

ডাস্ট অ্যালার্জির কারণ এবং চিকিৎসা

২৩-১১-২০২৩

ডাস্ট অ্যালার্জির কারণ এবং চিকিৎসা

যে সমস্ত ধরণের অ্যালার্জি রয়েছে তার মধ্যে ধুলোর অ্যালার্জি সবচেয়ে বিরক্তিকর হতে পারে। ধুলো সর্বত্র এবং এড়ানো কঠিন। সুতরাং কিভাবে কেউ এই সমস্যা মোকাবেলা সম্পর্কে যান? এবং এটি কি সফলভাবে পরিচালনা করা যেতে পারে?

ডাস্ট এলার্জি কি?
ধুলোর অ্যালার্জি কীভাবে চিকিৎসা করা যায় তা শিখতে, এটি কী তা জানা গুরুত্বপূর্ণ। প্রথমে, ধুলোতে অ্যালার্জি হওয়া খুব সোজা বলে মনে হয়। কিন্তু গভীরে খনন করলে দেখা যায় এটা একটু বেশি জটিল।
ধূলিকণা বিভিন্ন ধরনের কণা দ্বারা গঠিত। এই কণাগুলির মধ্যে রয়েছে ধূলিকণা এবং তাদের বর্জ্য, পরাগ, ছাঁচ এবং পোষা প্রাণীর খুশকি, অন্যান্য জিনিসগুলির মধ্যে।
ধূলিকণা থেকে অ্যালার্জি আছে এমন কেউ এই জিনিসগুলির মধ্যে একটিতে অ্যালার্জি হতে পারে, অথবা তাদের অনেকগুলি থেকে অ্যালার্জি হতে পারে।

ডাস্ট অ্যালার্জির লক্ষণ
ধূলিকণার অ্যালার্জির লক্ষণগুলির মধ্যে রয়েছে তবে সীমাবদ্ধ নয়, হাঁচি, নাক দিয়ে পানি পড়া, চুলকানি এবং জলযুক্ত চোখ এবং একটি চুলকানি গলা।
ধুলোর অ্যালার্জিযুক্ত কিছু লোক এটোপিক ডার্মাটাইটিস বা একজিমার মতো ত্বকের অবস্থাও দেখতে পারে। এই লক্ষণগুলি সাধারণ সর্দি-কাশির মতো পরিচিত অসুস্থতার মতো মনে হতে পারে, তবে লক্ষণীয় গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে।
সাধারণ সর্দি, উদাহরণস্বরূপ, প্রায়শই গলা ব্যাথা দিয়ে শুরু হয় এবং তারপরে সর্দি বা ঠাসা নাক এবং পরিশেষে পরিষ্কার হওয়ার আগে কাশিতে অগ্রসর হয়। কিন্তু অ্যালার্জির লক্ষণগুলি সাধারণত একবারে আঘাত করে এবং দীর্ঘস্থায়ী হয়।

ডাস্ট এলার্জি চিকিৎসা
ধুলোর অ্যালার্জির চিকিৎসা করার সবচেয়ে সহজ উপায় হল প্রথম স্থানে লক্ষণগুলিকে ট্রিগার করে এমন জিনিসগুলি এড়ানোর চেষ্টা করা। দুর্ভাগ্যবশত, এটি করা তুলনায় সহজ বলা হয়।
যাইহোক, ধুলোর অ্যালার্জি আছে এমন কিছু পদক্ষেপ রয়েছে যাদের অত্যধিক ধুলোর সাথে তাদের মুখোমুখি হওয়া কমাতে পারে। এর মধ্যে কয়েকটি অন্তর্ভুক্ত:
• আসবাবপত্র যতটা সম্ভব পরিষ্কার রাখুন এবং প্রায়ই কার্পেট ভ্যাকুয়াম করুন।
• চাদর, বিছানা এবং বালিশ ঘন ঘন ধুয়ে নিন।
• ছাঁচের বৃদ্ধিকে নিরুৎসাহিত করতে ঘরটি ভাল বায়ুচলাচল রাখুন। আর্দ্রতা কম রাখাও এতে সাহায্য করতে পারে।
• পোষা প্রাণীর খুশকির সমস্যা হলে, পোষা প্রাণীকে শোবার ঘরের বাইরে রাখুন।
• যখন সম্ভব, বসন্ত এবং গ্রীষ্মের সময় জানালা বন্ধ রাখুন যাতে বাড়ির ভিতরে খুব বেশি পরাগ প্রবেশ না করে।
• উপসর্গ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করার জন্য প্রয়োজনে অ্যান্টিহিস্টামাইন ব্যবহার করুন।
সর্বদা হিসাবে, গুরুতর লক্ষণগুলি একজন ডাক্তার দ্বারা দেখা উচিত। কাউন্টারে বা ফার্মেসিতে কেনা ওষুধের মাধ্যমে কিছু অ্যালার্জি নিয়ন্ত্রণে রাখা যেতে পারে। এবং যদি অ্যালার্জি কখনও শ্বাসকষ্টের কারণ হয়, তবে এটিকে জরুরি হিসাবে বিবেচনা করা উচিত এবং যত তাড়াতাড়ি সম্ভব জরুরি ডাক্তারের কাছে দেখা উচিত।

যদিও এটি মাঝে মাঝে মনে হতে পারে, ধুলোর অ্যালার্জি বিশ্বের শেষ নয়। একটু দূরদর্শিতা এবং কিছু অতিরিক্ত পরিশ্রমের মাধ্যমে, ধুলোর অ্যালার্জির উপসর্গগুলি উপশম করা যেতে পারে এবং সর্বত্র অ্যালার্জি আক্রান্তরা স্বস্তির নিঃশ্বাস নিতে পারে।

তথ্য সূত্রঃ Signature Care Emergency Center/ ercenter24.com

এই পাতাটি ২১২বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626