রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

হাতের বাড়তি মেদ দূর করতে ৫টি কার্যকরী ব্যায়াম!

০৮-০৯-২০২০

হাতের বাড়তি মেদ দূর করতে ৫টি কার্যকরী ব্যায়াম!

এক জোড়া সুন্দর বাহু যেমন আপনার সৌন্দর্য বাড়িয়ে দিতে পারে বহু গুণে, তেমনি হাতের মেদ সমস্যা হয়ত আপনার সুন্দর থাকার সব প্রচেষ্টাই ব্যর্থ করে দিতে পারে। কারো কারো শরীরের সব জায়গার ফিটনেস ঠিক থাকলেও শুধু হাত অস্বাভাবিক মোটা হতে দেখা যায়। সেক্ষেত্রে নির্ধারিত কিছু এক্সারসাইজের মাধ্যমে হাতের মেদ সমস্যা নিয়ন্ত্রণে আনা যায় সহজেই। আসুন জেনে নেই হাতের বাড়তি মেদ কমাতে কোন ধরণের ব্যায়াম আপনার করতে হবে।

১. বাইসেপ কার্লস
আর্ম ফ্যাট বা হাতের বাড়তি মেদ কমাতে এটি সবচেয়ে সহজ ও পরীক্ষিত উপায়। এটি হাতের মেদ কমিয়ে হাতের আকার ও গঠন পাতলা ও সুগঠিত করে। এজন্য একটি ডাম্বেল বা ভারী ওজনের কোন বস্তুকে দুই হাত দিয়ে উপরে উঠানোর চেষ্টা করুন। ডাম্বেলটি আপনার মুখের নিচ পর্যন্ত উঠাতে পারেন। মনে রাখবেন এক বারেই দুই হাত দিয়ে তুলুন, প্রতিবার ৫-১০ বার করুন।

২. পুশ আপ
হাতের বাড়তি মেদ কমানোর জন্য পুশ আপ হচ্ছে সবচেয়ে পরিচিত একটি অনুশীলন। এটি সবচেয়ে ভালো এবং সবচেয়ে সহজ একটি উপায়, কেননা যে কোন জায়গাতেই এটি অভ্যাস করা যায়। একটি সমতল জায়গায় দুই হাতে ভর দিয়ে উপুড় হয়ে শুয়ে পড়ুন। তারপর হাতের উপর সমস্ত শরীরের ভর রেখে উঠার চেষ্টা করুন। পুনরায় করুন। এভাবে ১৫-২০ বার করতে থাকুন।

৩. ট্রাইসেপস কার্লস
1599540431_triceps-curls.jpg
হাতের মেদ কমাতে এই আসনটির-ও জুড়ি নেই। এ জন্য একটি টেবিল বা চেয়ারের সাহায্যের প্রয়োজন। হাত দুটিকে পেছনের দিকে নিয়ে যান, টেবিল /চেয়ারটি যেন সেদিকে থাকে যেদিকে হাত থাকবে। এবার টেবিল/চেয়ারটিতে হাতের ভর দিয়ে শরীরের বাকি অংশ সামনের দিকে টান টান করে দিন। এভাবে কয়েক বার করুন।

৪. রিভার্স কার্লস
যাদের সম্পূর্ন হাতের তুলনায় আর্ম বেশি মোটা তাদের জন্য এই আসনটি উপযোগী। এক্ষেত্রে দুটি ডাম্বেল প্রয়োজন। দুই হাতে দুটি ডাম্বেল বা পূর্বের মত ভারী কোন জিনিস (পানিভর্তি বোতলও হতে পারে) উঠানোর চেষ্টা করুন। যত উপরে পারেন উঠান ,আবার নিচে নামান। এভাবে প্রতি হাতে ১০-১৫ বার করে করুন।

৫. ওয়েট লিফটিং
এটি একটি সাধারণ অনুশীলন। কম বেশি সবাই এর ব্যাপারে জানে। বেশ ভারী কোন বস্তুকে দুই হাত দিয়ে উঠিয়ে মাথার উপর দিয়ে নিয়ে যাওয়া হয়। আমরা টিভিতে অ্যাথলেট দের যেমন করতে দেখি তেমন। ছবির মত করে করতে চেষ্টা করুন। তবে শুরুতেই খুব বেশি ভারী বস্তু উঠাতে যাবেন না, এতে আহত হওয়ার আশংকা থাকে।

অনুশীলন গুলো নিয়মিত চর্চা করে যান, আশা করি কাঙ্খিত ফল পাবেন অচিরেই।

এই পাতাটি ২৭২বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626