রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

এখন সময় রোদ গরম ধুলা-বালির কিভাবে নিবেন ত্বকের যত্ন।

৩০-০৩-২০২৪

এখন সময় রোদ গরম ধুলা-বালির কিভাবে নিবেন ত্বকের যত্ন।

শুধু কয়েক মিনিট পথে থাকছেন, এরপর পৌঁছে যাচ্ছেন গন্তব্যে, তার ভেতরেই কিন্তু ধুলা সেঁটে যেতে পারে আপনার ত্বকে। ঘরের বাইরে তো বটেই, ঘরের ভেতরেও কিন্তু ধুলার যন্ত্রণা থেকে পুরোপুরি রেহাই মিলছে না। বাতাসে ভেসে অন্দরেও পৌঁছে যায় ধুলা। এটি আসলে এ মৌসুমের চিরপরিচিত দৃশ্য।
লোমকূপে ধুলা আটকে থাকলে জীবাণুর সংক্রমণের ঝুঁকি বাড়ে, দেখা দেয় ব্রণের মতো সমস্যা। ধূলিধূসর ত্বক অনুজ্জ্বল হয়ে পড়ে। তবে সবচেয়ে বড় বিষয় হলো, ধুলায় আমাদের শ্বাসতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। তাই ঘরের বাইরে গেলেই পরতে হবে মাস্ক। সুস্থ থাকতে সঠিক নিয়মে মাস্ক ব্যবহারের কোনো বিকল্প নেই। মাস্ক কিন্তু একই সঙ্গে ত্বকের সুরক্ষার কাজেও আসবে। ঘরে বা বাইরে যেখানেই থাকুন না কেন, সারা দিনে চার-পাঁচবার মুখ ধোয়া আবশ্যক।

তাই সব ত্বকের জন্য কার্যকরী এবং ঝটপট ব্যবহার উপযোগী এমন কিছু ফেসপ্যাক ও টিপসের কথা আজ আপনাদের জানাব–

১। শসার রস, গোলাপজল ও চন্দন মিশিয়ে মুখে ম্যাসাজ করে লাগাতে পারেন।
২। মধু ও ঠান্ডা টক দইয়ের ফেসপ্যাক গরমের সময় ত্বকে বেশ আরাম দেয়।
৩। পাকা পেঁপে ও কলার ফেসপ্যাকও গরমে ত্বকে ভালো কাজ করে। রোদে পোড়াভাব দূর করে।
৪। ওটসের সঙ্গে বাদাম তেল মিশিয়েও ফেসপ্যাক তৈরি করতে পারেন। ওটস ত্বকের অতিরিক্ত তেল দূর করবে। আর বাদাম শুষ্ক ত্বকে পুষ্টি জোগাবে।
৫। গরমে ঘাম থেকে মুক্তি পেতে মুলতানি মাটি ব্যবহার করতে পারেন। ত্বকের যত্নে এ মাটির উপকারিতা নতুন করে বলার কিছু নেই। তবে মুলতানি মাটি ত্বক আরও শুষ্ক করে তুলতে পারে। তাই এর সঙ্গে গোলাপজল ও মধু ব্যবহার করে মুখে ব্যবহার করুন।
৬। গরমে ত্বকের ঘাম ও তৈলাক্তভাব দূর করতে সব সময় টিস্যু সঙ্গে রাখুন।
৭। ত্বকের যত্নে ভারী নয়, ব্যবহারের জন্য বেছে নিন হালকা ময়েশ্চারাইজার
৮। সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে বাঁচতে রোদে বেরোনোর ১৫-৩০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করুন। নির্দিষ্ট সময় পরপর মুখে পানির ঝাপটা দিন।
ত্বকে স্বস্তি দেয়ার পাশাপাশি এসব ফেসপ্যাক ও টিপস উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। সেই সঙ্গে ব্রণ হওয়ার প্রকোপ থেকেও রক্ষা করবে। তাই গরমে ত্বকের যত্ন ও সুরক্ষায় নিয়মিত এসব ফেসপ্যাক ব্যবহার করুন ও টিপস মেনে চলুন।

এই পাতাটি ৩৭বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626