রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

মেয়েদের ত্বক ও চুলের যত্নের কিছু টিপস

২৯-০৮-২০২০

মেয়েদের ত্বক ও চুলের যত্নের কিছু টিপস

সমস্যাঃ ব্রন
সমাধানঃ প্রায় সব মেয়েরাই কোন না কোন সময় এই সমস্যায় পড়েছে। হয়তো একটু পরেই কোন অনুষ্ঠানে যাবেন বা আপনার কোন বিশেষ গুরুত্বপূর্ণ দিন, ঠিক তখনি দেখলেন বিশালাকৃতির ব্রন উঠে আপনার চেহারার পুরো সৌন্দর্য নষ্ট করে দিচ্ছে। প্যানিক করবেন না! এটা আপনার সমস্যা বাড়াবে বৈ কমাবে না। প্রথমে কোন ভালো ফেসওয়াস দিয়ে ভালো ভাবে মুখ ধুয়ে নিন ও বেঞ্জয়েল পারক্সাইড বা স্যালিসিলিক ক্রিম ব্যবহার করুন। এরপর এক লেয়ার অয়েল ফ্রি “নন কমেডজেনিক” ব্যবহার করে ক্ষত অংশ ঢেকে দিন। তবে খেয়াল রাখতে হবে এই লেয়ার বেশি পুরু না হয়ে যায়, এতে হিতে বিপরীত হতে পারে।

সমস্যাঃ ট্যান বা রোদে পোড়া ত্বক
সমাধানঃ অ্যালোভেরা জেল সমৃদ্ধ ময়েসচারাইজার এক্ষেত্রে তাৎক্ষণিকভাবে কাজে আসবে। তবে আপনি যদি আগে থেকেই ত্বকের ক্ষতি এড়াতে চান, রোদে বের হওয়ার আগে সানস্ক্রিন(কমপক্ষে ৩০ SPF) ব্যবহার করুন। যদি বেশি সময় রোদের মধ্যে থাকতে হয়, দুই ঘণ্টা পর পর অবশ্যই সানস্ক্রিন লাগান।

সমস্যাঃ আর্মপিট(বগল) (armpit) এর লোম
সমাধানঃ যদি আপনি লোম নিয়ে অস্বস্তিবোধ করেন তাহলে প্রথমত আপনার ডাক্তারের সাথে কথা বলে জেনে নিন কোন জিনিস আপনার ত্বকের জন্য কম ক্ষতি করে লোম অপসারন করতে সাহায্য করবে। লোম অপসারন করার পর জ্বালা পোড়া এড়াতে অবশ্যই ভালো কোন ময়েসচারাইজার ব্যবহার করুন। ভুলেও সেভ করবেন না, এতে লোম আরও ঘন হয়ে বের হয়।

সমস্যাঃ ছুলি (Freckle)
সমাধানঃ যদি আপনি চান আপনার মুখে ছুলি না উঠুক, সবসময় রোদে যাওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করুন। আর যদি হয়েই যায়, কনসিলার ব্যবহার করতে পারেন। যদি খুব বেশি সমস্যা হয়, ভিটামিন সি সমৃদ্ধ ফেস ক্রিম ব্যবহার করতে পারেন। সবচেয়ে ভালো হয় যদি এটাকে নিজের সৌন্দর্যের একটা অংশ হিসেবে ধরে নিতে পারেন।

সমস্যাঃ রুক্ষ চুল
সমাধানঃ প্রথমত, ময়েসচারাইজ শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে পারেন। চুলে কোন স্টাইল করতে চাইলে আগে ভেজা চুলে এন্টি ফ্রিজ সিরাম বা ক্রিম ব্যবহার করুন। চুলে যদি বেশি চকচকে ভাব আনতে চান, সপ্তাহে একদিন চুলের গোঁড়ায় ভিটামিন ই সমৃদ্ধ তেল দিয়ে ম্যাসাজ করুন।

সমস্যাঃ ত্বকে ছোপ ছোপ দাগ
সমাধানঃ ত্বকের ছোপ ছোপ দাগ দূর করতে “ননকমেডজেনিক” কনসিলার বা ফাউন্ডেশান বেজড ময়েসচারাইজার ব্যবহার করতে পারেন। তবে ভালো হয় যদি আগে কোন ত্বক বিশেষজ্ঞকে দেখান। শ্যাম্পু, ময়েসচারাইজারে আপনার অ্যালার্জির সমস্যা থাকতে পারে।

সমস্যাঃ ঠোঁট ফাটা
সমাধানঃ জিভ দিয়ে ঠোঁট ভেজাবেন না, এটা আপনার ঠোঁটকে আরও শুষ্ক করে ফেলে। প্রতিদিন কমপক্ষে ৮ গ্লাস পানি পান করুন। সুগন্ধি বিহীন ও ময়েসচারাইজার সমৃদ্ধ লিপবাম ব্যবহার করুন। কারো সাথে আপনার নিজের লিপবাম শেয়ার করবেন না, কারন এটার মাধ্যমে রোগজীবাণু ছড়ায়।

সমস্যাঃ জ্বর ঠোসা
সমাধানঃ সাধারণত হারপিস সিমপ্লেক্স ভাইরাস ১ এর আক্রমনে জ্বর ঠোসা হয়ে থাকে। স্বাভাবিক ভাবে এটা এমনিতেই ১ সপ্তাহের মধ্যে ভালো হয়ে যায়। যদি এতে জ্বালা পোড়া করে, তাহলে ঠাণ্ডা পানি বা বরফ দিলে আরাম পাওয়া যায়। আক্রান্ত জায়গায় লিপবাম দিয়ে নরম রাখতে হবে যাতে শুষ্ক হয়ে ফেটে না যায়। বেশি সমস্যা হলে এন্টি ভাইরাল অয়েন্টমেন্ট লাগাতে পারেন বা ওষুধ খেতে পারেন।

সমস্যাঃ অনাকাংখিত আইব্রাউ
সমাধানঃ যদি আপনার আইব্রাউ প্রয়োজনের তুলনায় বেশি ঘন ও মোটা মনে হয়, এক্ষেত্রে ভ্রু প্লাক করা একটি সহজ সমাধান। প্রথমে, অতিরিক্ত লোম বিশিষ্ট জায়গায় পরিষ্কার করে নিন। তারপর শন দিয়ে অতিরিক্ত লোম তুলে ফেলুন। যদি জ্বালা পোড়া বা ব্যাথা হয়, বরফ দিলে আরাম পাবেন।

সমস্যাঃ তৈলাক্ত ত্বক
সমাধানঃ ভুলেও স্ক্রাবার ব্যবহার করবেন না, এর ফলে ত্বক আরও বেশি তৈলাক্ত হবার সম্ভাবনা থাকে। প্রতিদিন ভালো কোন ফেসওয়াস দিয়ে মুখ ধুতে হবে। অয়েল ফ্রি ময়েসচারাইজার ও “ননকমেডজেনিক” ওয়াটার বেজড মেকআপ ব্যবহার করুন। এছাড়া তাৎক্ষণিক ভাবে ত্বক থেকে অতিরিক্ত তেল দূর করতে হলে ব্লটিং পেপার ব্যবহার করতে পারেন।

সমস্যাঃ পা ফাটা
সমাধানঃ পা ফাটা মেয়েদের খুব কমন একটি সমস্যা। মুখ বা হাতের যত্ন নিলেও আমরা পায়ের যত্ন নিতে ভুলে যাই। এক্ষেত্রে খুব ভালো একটি উপায় হলো- ঘুমাতে যাওয়ার আগে পায়ে ভালো ভাবে পুরু করে গ্লিসারিন সমৃদ্ধ যে কোন ক্রিম লাগিয়ে সুতির নরম মোজা পরে নিন। এভাবেই ঘুমাতে যান। যদি খুব বেশি সমস্যা হয় তাহলে একজন ত্বক বিশেষজ্ঞকে দেখান।

সমস্যাঃ শুষ্ক ত্বক
সমাধানঃ শীতকালে সরাসরি গরম পানি দিয়ে গোসল করা থেকে বিরত থাকুন, এটা আপনার ত্বকের প্রয়োজনীয় তেল শুষে নেয়। গোসলের সময় সুগন্ধি বিহীন ক্লিনজার ব্যবহার করুন, স্ক্র্যাব করা থেকে বিরত থাকুন। গোসলের পর ল্যাক্টিক এসিড সমৃদ্ধ অয়েন্টমেন্ট বা ময়েসচারাইজার ব্যবহার করুন।

সমস্যাঃ লোমশ পা
সমাধানঃ আপনি যদি দীর্ঘদিন পা লোমমুক্ত রাখতে চান, সেভ না করে ওয়াক্স করুন। কারন এতে কমপক্ষে ছয় সপ্তাহ পা লোমমুক্ত ও সুন্দর থাকবে। ওয়াক্স করার সময় হয়তো একটু জ্বালা পোড়া করতে পারে বা পুড়ে যেতে পারে, তাই এক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। ওয়াক্স সাধারন তাপমাত্রায় (room temperature) ব্যবহার করুন।

সমস্যাঃ ঘাম
সমাধানঃ ঘামের দাগ ও দুর্গন্ধ দূর করার জন্য ভালো কোন ডিওডরেন্ট বেছে নিন। গোসলের ঠিক পরেই শুকনো শরীরে এটি ব্যবহার করুন। কিন্তু মনে রাখবেন, ঘাম হওয়া শরীরের জন্য উপকারী। কারন এতে আপনার শরীরের অতিরিক্ত তাপ বের হয়ে গিয়ে শরীর ঠাণ্ডা হয়।

সমস্যাঃ আঁচিল
সমাধানঃ আঁচিল বেশীরভাগ ক্ষেত্রেই ক্ষতিকর নয় এবং এমনিতেইধীরে ধীরে মিলিয়ে যায়। তবে যদি আপনি এর থেকে মুক্তি পেতে চান, চিকিৎসার দ্বারা এটি সারানো সম্ভব। যেসব পণ্যে স্যাসলিক এসিড সক্রিয় উপাদান হিসেবে আছে, সেগুলো ব্যবহার করুন। অবশ্যই ব্যবহার করার পূর্বে ভালো ভাবে ব্যবহারবিধি দেখে নিন। এছাড়া আঁচিলের ওপর পেট্রোলিয়াম জেলি লাগাতে পারেন, যাতে এর আশেপাশের ত্বক শুষ্ক না হয়ে যায়।

সমস্যাঃ খুসকি
সমাধানঃ খুসকি সমস্যার সমাধান করতে চাইলে শ্যাম্পু বদলে ফেলুন। সেলেনিয়াম সালফাইড বা জিংক পাইরিথিওন সমৃদ্ধ এন্টি ডেনড্রাফ শ্যাম্পু ব্যবহার করুন। ভালো ফল পেতে চুলে শ্যাম্পু মাখিয়ে ৫ মিনিট অপেক্ষা করুন, তারপর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ২ বা ৩ দিন শ্যাম্পু করুন। যদি এতে কাজ না হয়, ডাক্তারের সাথে পরামর্শ করুন।

সমস্যাঃ চুলের আগা ফাটা
সমাধানঃ চুলে খুব বেশি মাত্রায় স্টাইল করার ফলে আগা ফেটে যায়। চুল শুকানোর জন্য মাথার কমপক্ষে ৬ ইঞ্চি দূর থেকে ড্রায়ার ব্যবহার করুন। প্রতিদিন হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। চুলে ব্লিচ ও রিবন্ডিং করা থেকে বিরত থাকুন। এটা চুলের মারাত্মক ক্ষতি করে থাকে। চুল ভালো রাখতে ভালোমানের কোন কন্ডিশনার ব্যবহার করুন। আগা ফাটা চুল বাদ দিতে চাইলে নতুন হেয়ার কাট করান।

সমস্যাঃ তৈলাক্ত চুল
সমাধানঃ আপনার চুল যদি অতিরিক্ত তৈলাক্ত হয় অর্থাৎ আপনার মাথার ত্বক থেকে তেল বের হয় তাহলে প্রতিদিন ভালো কোন শ্যাম্পু ও হালকা কন্ডিশনার ব্যবহার করুন। চুল খুব বেশি আঁচড়াবেন না, এতে আরও বেশি তেল বের হবে।

সমস্যাঃ মুখের তিল
সমাধানঃ ১০ থেকে ৪০ বছর বয়সী অধিকাংশ মানুষের মুখে তিল থাকে। এমনকি জেসিকা সিম্পসন ও অ্যাঞ্জেলিনা জোলির মতো তারকাদের মুখেও তিল আছে। তিল খুবই সাধারন একটা জিনিস, তবে কিছু কিছু ক্ষেত্রে এর থেকে ক্যান্সার হতে পারে। তাই লক্ষ্য রাখা উচিৎ যে এগুলো বড় হচ্ছে কিনা বা রং বদলাচ্ছে কিনা। যদি তিলের কারনে আপনার সমস্যা হয়, ডাক্তারের সাথে কথা বলুন।

বাসায় নিজে করা যায় এমন বিউটি টিপস
দামি বিউটি প্রোডাক্ট কেনার মতো যদি টাকা না থাকে, তাহলে বাসায় থাকা অনেক কিছু দিয়েও আপনি আপনার ত্বক ও চুলের সমস্যার সমাধান করতে পারবেন। চুলে চিকচিকে ভাব আনতে লেবুর রস মেশানো পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। বাসায় পিল অফ (peel of or exfoliator) ফেস মাস্ক তৈরি করতে ২ টেবিল চামচ মধু, হাফ কাপ ওটস ও ১/৪ কাপ টক দই একসাথে মিশিয়ে ব্যবহার করুন।

এই পাতাটি ৩৬৩বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626