রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

মাসিকের ব্যথা দূর করার সহজ উপায়
Share on

২৯-০৫-২০২০

মাসিকের ব্যথা দূর করার সহজ উপায়

মাসিকের সময় প্রচন্ড পেটব্যথা হয়, যা সহ্য করার অবস্থায় থাকে না৷ অফিস কিংবা কাজের সময় এমন পেট ব্যথা শুধু অস্বস্তি নয় বরং বিরক্তিরও কারণ হয়ে দাঁড়ায়। অনেকে অনেক উপায় অবলম্বন করেন কিন্তু তাতেও কাজ হয়না। মুখ বুজে পড়ে থাকেন ঘরের এক কোণায় আর ব্যথায় পাগলের মতো ছটফট করেন। তাই আসুন জেনে নেই মাসিকের পেট ব্যথা দূর করার সহজ উপায়

১. সেঁক দিন
মাসিকের সময় তলপেটে প্রচন্ড ব্যথা হয়। গরম সেঁক দিলে সহজেই এই ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এতে কম ব্যথা অনুভব হয়। এই গরম পানির সেঁক দেওয়ার জন্য ব্যবহার করতে পারেন হট ওয়াটার ব্যাগ। আশেপাশের যে কোন ঔষধের দোকানে সহজেই পেয়ে যাবেন। গরম পানি ভরে নিলে সহজেই সেঁক দেওয়া যায়। ইস্ত্রি দিয়ে কাপড় গরম করে সেঁক দেওয়া যায়।

২. মনোযোগ সরান
কাজের প্রতি ব্যস্ত হয়ে পড়লে পেটের ব্যথা থেকে মনোযোগ সরে যাবে, এতে ব্যথা কম মনে হবে। পেট ব্যথা অনুভব হলে অফিসে ব্যস্ত হয়ে পড়ুন কিংবা ফেসবুকে সময় পার করুন। ফেসবুক বন্ধুদের সাথে কিংবা ফোনে বন্ধুদের সাথে আড্ডা দিতে পারেন অথবা মুভি দেখুন। দেখবেন মনোযোগ আপনা আপনি অন্যদিকে সরে গেছে আর আপনার পেট ব্যথা কম অনুভব হবে।

৩. ভিটামিনযুক্ত খাবার খান
ভিটামিন মাসিকের ব্যথা কমাতে সাহায্য করে। তাই যারা মাসিকের পেট ব্যথায় ভোগেন তারা ভিটামিনযুক্ত খাবার বেশি বেশি খান। চিনাবাদাম, পেস্তাবাদাম, বাঁধাকপি, আম, ভাত মাছ, কলা, ওটমিল, ডিম, সবুজ সবজি, গম ইত্যাদি খেলে পেশীর সংকোচনজনিত মাসিকের ব্যথা দূর হয়।

৪. সুবিধাজনক অবস্থায় শুয়ে থাকুন
মাসিকের সময় আরাম পেতে একেক জন একেক ভাবে শুয়ে থাকে। বিভিন্ন অবস্থানে শুয়ে আরাম পাওয়া যায়। পাশ ফিরে শুয়ে হাঁটু ভাজ করে বুকের কাছাকাছি এনে সাধারণত সাময়িক প্রশান্তি পাওয়া যায়।

৫. ম্যাসাজ করুন
মাসিকের সময় পেট ব্যথা কমাতে ম্যাসাজ করতে পারেন। মাসিকের সময় পুরো শরীর ম্যাসাজ করে নিলে শরীর শিথিল হয় এবং তলপেটের ব্যথা কম অনুভব হয়। এতে মাসিকের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

এই পাতাটি ২৭৮বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626