রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

শিশুদের ইনহেলার ব্যবহারের নিয়ম

০৪-০২-২০২৪

শিশুদের ইনহেলার ব্যবহারের নিয়ম

শীতকালে ছোট–বড় সবাই কমবেশি ঠান্ডা–কাশিতে ভোগেন। যাঁদের আগে থেকে শ্বাসকষ্ট বা হাঁপানি আছে, তাঁদের কষ্টটা অনেক বেশি। ভোরের আলো ফোটার আগেই শুরু হয়ে যায় হাঁচি–কাশি এবং এরপরই শুরু হয় শ্বাসকষ্ট। ছোট শিশু ও বয়স্ক ব্যক্তি—এ দুই শ্রেণির মানুষের ভোগান্তিই সবচেয়ে বেশি।

শ্বাসকষ্ট নিয়ন্ত্রণের জন্য ইনহেলার বা নেবুলাইজেশন সবচেয়ে জনপ্রিয় ও কার্যকর চিকিৎসাপদ্ধতি। নেবুলাইজেশন তুলনামূলক ব্যয়বহুল আর পরিচালনার জন্য প্রয়োজন হয় দক্ষতা। তাই বাসার চিকিৎসার জন্য ইনহেলারই উত্তম। তবে শিশুদের ইনহেলার দেওয়াও বেশ কঠিন কাজ। অনেক সময়ই বাচ্চারা এটা সহজে নিতে চায় না। কেউ কেউ ভয় পায়। শিশুদের ইনহেলার ব্যবহারের জন্যে ‘স্পেসার উইথ মাস্ক’ যন্ত্রটির সাহায্য নিতে হয়। না হলে ইনহেলারের ওষুধ শ্বাসনালিতে কার্যকরভাবে পৌঁছায় না।

বাচ্চাদের জন্য অবশ্যই স্পেসার (প্লাস্টিকের বোতলের মতো দেখতে) ব্যবহার করা দরকার। স্পেসারের মাউথপিসে মুখ দিয়ে বা মাস্কের মাধ্যমে ইনহেলার ব্যবহার করা যায়। স্পেসার ব্যবহার করলে ওষুধ মুখগহ্বরের মধ্যেই জমে গিয়ে নষ্ট হওয়া আটকানো যায়। তাই বড়োরাও স্পেসার ব্যবহার করলে বেশি ভালো ফল পাবেন।

সঠিকভাবে ইনহেলার নিতে প্রথমে ইনহেলারটি ৫ থেকে ১০ সেকেন্ড ভালোভাবে ঝাঁকিয়ে নিতে হবে। তারপর ইনহেলারটিকে স্পেসারের ছাঁচের সঙ্গে লাগিয়ে নিতে হবে। এরপর বেবিমাস্কটি বাচ্চার মুখে লাগিয়ে নিয়ে ইনহেলারটি নিচের দিকে একটি চাপ দিতে হবে। এভাবে বাচ্চা কয়েকবার স্বাভাবিকভাবে শ্বাসপ্রশ্বাস নিলেই স্পেসারের ভেতরে থাকা ওষুধ শ্বাসনালিতে পৌঁছে যাবে। দুই চাপ নিতে হলে এক মিনিট পর একইভাবে আরেকটি চাপ নেবে।

অনেকেই হাঁপানি বা শ্বাসকষ্ট রোগটিকে খুব ভয় পান। অন্যের সামনে ইনহেলার নিতে অস্বস্তি বোধ করেন। অনেকেই এই হাঁপানি রোগকে ছোঁয়াচে ভাবেন। এগুলো ভুল ধারণা। একই গ্লাসে পানি খেলে, পাশাপাশি অবস্থান করলেও এ রোগ ছড়ায় না। ইনহেলার নিলে ‘অভ্যেস হয়ে যায়’, ‘শরীরে প্রচুর ক্ষতি করে’, ‘আর কোনও ওষুধ কাজ করে না’, ‘কোনোদিন ছাড়া যায় না’ এসব কথার মধ্যে কানাকড়িও সত্যি নেই। আর নিজের শরীর ভালো রাখতে পাড়া-পড়শী বা গুগল নয়, আপনার ডাক্তারের ওপর ভরসা রাখুন। হাঁপানি নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত ওষুধ সেবনের পাশাপাশি পরিষ্কার পরিচ্ছন্ন থাকা, ধুলাবালু ও ধোঁয়া থেকে দূরে থাকা, অতিরিক্ত ঠান্ডা আবহাওয়ায় শরীর গরম রাখা ইত্যাদি খুবই গুরুত্বপূর্ণ।

তথ্যসূত্র: ওয়েব

এই পাতাটি ৭৪বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626