রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

রাজশাহীতে পালিত হল আন্তজার্তিক নার্স দিবস

১২-০৫-২০২২

রাজশাহীতে পালিত হল আন্তজার্তিক নার্স দিবস

আন্তর্জাতিক নার্স দিবস আজ (১২ মে)। আধুনিক নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উপলক্ষে প্রতিবছর বিশ্বব্যাপী এ তারিখে আন্তর্জাতিক নার্স দিবস উদযাপন করা হয়। তিনি একাধারে অপূর্ব রূপসী, খুবই দয়ালু ও স্নেহপূর্ণ মনের অধিকারী ছিলেন। তাকে ইউরোপের অন্ধকারে আলোকবর্তিকা বলে আখ্যায়িত করা হয়। নাইটিংগেলে ক্রিমিয়ার যুদ্ধে অসুস্থ সৈন্যদের পাশে দাঁড়ানোর মাধ্যমে তিনি অমর হয়ে রয়েছেন। রাশিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডের এই যুদ্ধে সৈন্যদের বিপন্ন অবস্থায় তৎকালীন প্রতিরক্ষা দফতরের সেক্রেটারি সিডনি হার্বাটের আহ্বানে সাড়া দিয়ে নিজ উদ্যোগে নার্সিংয়ের জন্য ৩৮ জনের স্বেচ্ছাসেবী দল নিয়ে যুদ্ধ ক্ষেত্রে ছুটে যান। যা আজো নার্সিং সেবার এক অনন্য উদাহরণ হয়ে আছে।

মানবসেবায় তার এই অনন্য অবদানকে স্মরণ করে ১৯৬৫ সাল থেকে তার জন্মদিনে বিশ্বব্যাপী নার্স দিবস পালন করা হয়। তবে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন ১৯৭৪ সাল থেকে দেশে দিবসটি উদযাপন করে আসছে।
মানবসেবায় অনন্য দায়িত্ব পালনকারী নার্সদের স্বীকৃতি ও সম্মান প্রদর্শনে বিশ্বের অন্যান্য দেশের মতো বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশেও দিবসটি উদযাপন করা হবে। দিবসটির এ বছরের প্রতিপাদ্য, ‌‘স্বাস্থ্য ব্যবস্থায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই- বিশ্ব স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান ও নার্সের অধিকার সুরক্ষিত করুন’। সারা দেশে বিভিন্নভাবে দিবসটি পালন করা হয় । তাদের মধ্যে রাজশাহীও ব্যতিক্রম নয়। রাজশাহীতে মির্জা নার্সিং কলেজ দিবসটি উপলক্ষে রেলি ও আলোচনা সভার আয়োজন করে। রেলিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে।

এই পাতাটি ২৬৬বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626