রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

৬৬ তম রাজশাহী মেডিকেল কলেজ দিবস উৎযাপন
Share on

০১-০৭-২০২৪

৬৬ তম রাজশাহী মেডিকেল কলেজ দিবস উৎযাপন

১৯৪৭ সাল। দেশভাগের সাথে সাথে রাজশাহী বিভাগ তদানীন্তন বিভাগীয় শহর জলপাইগুড়ি থেকে পৃথক হয়ে যায়। মেডিকেল স্কুল, হাসপাতালসহ বড় বড় শিক্ষাপ্রতিষ্ঠান ভারতের মধ্যে চলে যায়। ফলে রাজশাহী বিভাগ মেডিকেল শিক্ষা ও স্বাস্থ্যসেবা থেকে অনেকাংশেই বঞ্চিত হয়ে পড়ে।

পরবর্তীতে ১৯৪৯ সালে কিছু শিক্ষানুরাগী, স্বনামধন্য সমাজসেবী, রাজনৈতিক বরেণ্য ব্যক্তিবর্গসহ প্রশাসন এর সাথে জড়িত বিভিন্ন ব্যক্তিবর্গ সম্পূর্ণ বেসরকারিভাবে রাজশাহী শহরে একটি মেডিকেল স্কুল প্রতিষ্ঠা করেন।
প্রথমে স্টেট মেডিকেল ফ‍্যাকাল্টি ঢাকা এর অধীনে চার বছর মেয়াদী এল.এম.এফ ডিপ্লোমা কোর্স চালু করা হয়। প্রথম বছরে ৮০ জন শিক্ষার্থীকে ভর্তি করা হয়।

সাহেব বাজারের কো-অপারেটিভ বিল্ডিং স্কুল এর শ্রেণীকক্ষটি স্কুলের ক্লাসরুম হিসেবে ব্যবহৃত হতো। এনাটমি বিভাগের শব ব্যবচ্ছেদের জন্য বরেন্দ্র জাদুঘর ভবন প্রাঙ্গণের পশ্চিমদিকে একটি ভবন তৈরি করা হয়।
রাজশাহী কলেজের বিপরীতে 'আলমগীর হোস্টেল' ছেলেদের ও সিভিলসার্জন অফিসের বিপরীতে 'কছিরন ভিলা' মেয়েদের হোস্টেল হিসেবে ব্যবহৃত হতো। ১৯৫৪ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান সরকার এটিকে সরকারি মেডিকেল কলেজে রূপান্তরিত করে।

১৯৫৮ সালে এটি পূর্ণাঙ্গ মেডিকেল কলেজে পরিণত হয়। ১৯৫৮ সালের ১ জুলাই থেকে দেশের তৃতীয় আর উত্তরবঙ্গের প্রথম মেডিকেল কলেজ হিসেবে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) এর পথ চলা শুরু হয়। দীর্ঘ ৬৬ বছর ধরে চিকিৎসাক্ষেত্রে উত্তরবঙ্গের মানুষের আস্থা ও নির্ভরতার শেষ আশ্রয়স্থল এই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল।

এই পাতাটি ৯৫বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626