রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

করোনার টিকা বোতলজাতকরণ পেঁছানো হচ্ছে
Share on

১৬-১০-২০২১

করোনার টিকা বোতলজাতকরণ পেঁছানো হচ্ছে

দেশে সরকারিভাবে করোনাভাইরাসের টিকা বোতলজাতকরণের কাজ পিছিয়ে যাচ্ছে। গত আগস্টে স্বাস্থ্য মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ৬ থেকে ৯ মাসের মধ্যে এই কাজ শুরু করতে বলেছিল। তবে তা সম্ভব হচ্ছে না। এই প্রেক্ষাপটে এখন সংসদীয় কমিটি আগামী এক বছরের মধ্যে টিকা বোতলজাত করে সরবরাহ করার সুপারিশ করেছে।

জাতীয় সংসদ ভবনে গত বুধবার অনুষ্ঠিত স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। এর আগে স্বাস্থ্য মন্ত্রণালয় কমিটিকে জানিয়েছিল, সরকারিভাবে করোনার টিকা উৎপাদনে স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়া হয়েছে। স্বল্পমেয়াদি পরিকল্পনার মধ্যে রয়েছে বিদেশ থেকে একসঙ্গে বিপুল পরিমাণে টিকা এনে তা ছোট ছোট বোতলে ভরা। আর দীর্ঘমেয়াদি পরিকল্পনার মধ্যে আছে, টিকা উৎপাদনকারীদের সঙ্গে যোগাযোগ করে প্রযুক্তি স্থানান্তর এবং প্রয়োজনে মানবদেহে পরীক্ষার (ক্লিনিক্যাল ট্রায়াল) মাধ্যমে দেশেই টিকা উৎপাদন করা।

সংসদীয় কমিটির সূত্র জানায়, গতকালের বৈঠকে টিকা উৎপাদনপ্রক্রিয়ার অগ্রগতি নিয়ে একটি প্রতিবেদন তুলে ধরে স্বাস্থ্য মন্ত্রণালয়। এতে বলা হয়, টিকার কাঁচামাল ও প্রযুক্তি আমদানির জন্য যুক্তরাষ্ট্রের কোম্পানি ডায়াডিকের সঙ্গে ওষুধ উৎপাদনকারী সরকারি প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস কোম্পানি তিনবার ভিডিও কনফারেন্স করেছে। প্রতিষ্ঠানটির সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের জন্য একটি খসড়া তৈরি করা হয়েছে। এ ছাড়া রাশিয়ার স্পুতনিক-ভি ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আবিষ্কৃত ‘প্রোটিন ভ্যাকসিন’ তৈরির বিষয়েও আলোচনা চলছে। প্রতিবেদনে আরও বলা হয়, টিকা উৎপাদনের লক্ষ্যে যন্ত্রপাতি উৎপাদন ও সরবরাহকারী বিভিন্ন বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে প্রাথমিকভাবে প্রাক্কলিত দর প্রস্তুত করা হয়েছে।

সংসদীয় কমিটিকে স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে স্বল্প সময়ের মধ্যে ইস্পাতের অবকাঠামো নির্মাণ করে প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের মাধ্যমে টিকা উৎপাদনের ইউনিট চালুর চেষ্টা করা হচ্ছে। এ জন্য বিভিন্ন প্রকৌশল প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে পরামর্শ নেওয়া হয়েছে। বৈঠক শেষে সংসদীয় কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম সাংবাদিকদের বলেন, টিকা উৎপাদনের ব্যবস্থা করতে প্রকল্প প্রস্তাব তৈরি করতে হবে। একজন পরামর্শক নিয়োগ দিতে হবে।

কোন দেশ থেকে কাঁচামাল, যন্ত্রপাতি আসবে, সেগুলো ঠিক করতে হবে। এসব কাজে একটু সময় লাগবে। এ জন্য সংসদীয় কমিটি এখন এক বছরের মধ্যে টিকা বোতলজাত করে সরবরাহ করা নিশ্চিত করার সুপারিশ করেছে। ছয় মাসের মধ্যে অবকাঠামো নির্মাণ করা হবে। কমিটি মন্ত্রণালয়কে বলেছে, এই কাজে যেন আমলাতান্ত্রিক জটিলতা বা দীর্ঘসূত্রতা না হয়। শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, আ ফ ম রুহুল হক, মুহিবুর রহমান, একরামুল করিম চৌধুরী, আবদুল আজিজ, সৈয়দা জাকিয়া নুর, রাহগির আলমাহি এরশাদ ও আমিরুল আলম অংশ নেন।

এই পাতাটি ২০৬বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626