রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

ঋতুরাজ বসন্তে পরিচিত কিছু অসুখ বিসুখ

২৯-০২-২০২৪

ঋতুরাজ বসন্তে পরিচিত কিছু অসুখ বিসুখ

প্রকৃতিতে এসেছে ঋতুরাজ বসন্ত। এখন গাছে গাছে কচি পাতা। হরেক রকম রঙিন ফুলে সেজেছে এ ঋতুতে রোগ-ব্যাধির প্রকোপও একটু বেশি। হাম, জলবসন্ত, ভাইরাস জ্বর, টাইফয়েড, চুলকানিসহ নানা রোগ এ সময় তাড়িয়ে বেড়ায়।অপর দিকে মহামারী করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর প্রাথমিক লক্ষণ সমূহের সঙ্গে আমাদের এই সিজনাল অসুখের অনেকটাই মিল রয়েছে।

জলবসন্ত
এ ঋতুতে সবচেয়ে যে অসুখের নাম সবচেয়ে বেশি শোনা যায় তা হল বসন্ত। ভেরিসেলা জোসটার ভাইরাস এর আক্রমনে এই রোগটি হয়। বসন্তে শরীরে জ্বরের সাথে তীব্র চুলকানির সাথে সারা গায়ে ফুসকুড়ি বেরোয়। রোগীকে ২/৩ সপ্তাহ ভুগতে হয়।

হাম
হাম একটি অতি মারাত্মক অথচ নিরাময়যোগ্য ব্যাধি। হাম হলে কিছুতেই রোগীকে ঠান্ডা লাগাতে দেওয়া যাবে না। এতে নিউমোনিয়া কিংবা ব্রংকোনিউমোনিয়া দেখা দিতে পারে। হাম হলে শিশুকে প্রোটিন খাওয়া কমানো যাবে না বরং প্রোটিনযুক্ত খাবার বেশি করে দিতে হবে।

অ্যালার্জি ও হাঁপানি
বসন্তে ধুলা ওড়ে, আবার ফুলের রেণুও বাতাসে ঘোরে। তাই হাঁপানির প্রকোপ বাড়ে। ত্বকের অ্যালার্জিও হতে পারে। ধুলাবালি থেকে শিশুদের দূরে রাখা এবং প্রয়োজনে মাস্ক ব্যবহার জরুরি। শিশু ইনহেলার নিতে না পারলে প্রয়োজনে স্পেসারের সাহায্য নিতে হবে।

জ্বর
ভাইরাস জ্বরে সাধারণত সর্দি, কাশির সঙ্গে মাথাব্যথা এবং শরীর ব্যথা দেখা দেয়। এই ঋতুতে কিছু কিছু টাইফয়েড এবং প্যারাটাইফয়েড জ্বরও দেখা দিতে পারে।

এই পাতাটি ৫৭বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626