রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

চোখের যত্নে দৈনিক করণীয়

৩১-০১-২০২৪

চোখের যত্নে দৈনিক করণীয়

চোখ আমাদের পঞ্চ ইন্দ্রিয়ের অন্যতম। চোখ দিয়ে আমরা দেখি। মানব চোখের কার্যপ্রণালি ছবি তোলার ক্যামেরার মতো।আমাদের শরীরের অত্যন্ত সংবেদনশীল এবং গুরুত্বপূর্ণ অঙ্গ হলো চোখ। চোখের সমস্যা এড়াতে ছোটবেলা থেকেই নিয়মমাফিক অভ্যাস গড়ে তোলা প্রয়োজন।

প্রতিদিন কিছু প্রয়োজনীয় চোখের যত্নের অভ্যাস করে চোখের যত্ন নিলে চোখের সমস্যা সহজেই এড়ানো যায়। চোখের যত্ন কিভাবে নিতে হয় তা নিয়ে বিভ্রান্ত যে কেউ, এখানে চোখের যত্নের কিছু সহজ এবং খুব ব্যবহারিক পদ্ধতি রয়েছে।

চোখ ঘষবেন না:
হাতগুলি ময়লা, ব্যাকটেরিয়া এবং ধূলিকণা বহন করতে পারে এবং প্রতিবার যখনই আপনি তাদের স্পর্শ করেন বা ঘষেন তখন এগুলি আপনার চোখে পৌঁছাতে পারে। চোখের কার্যকরী যত্নের মধ্যে সংক্রমণ এবং জ্বালা রোধ করতে আপনার চোখ স্পর্শ করা এড়ানো জড়িত।

ঘন ঘন হাত ধোয়ার অভ্যাস করুন:
আপনার চোখ, চশমা এবং কন্টাক্ট লেন্সের সংস্পর্শে আসা ব্যাকটেরিয়া এবং অন্যান্য ক্ষতিকারক অণুজীব এড়াতে নিয়মিত আপনার হাত ধুয়ে নিন।

হাইড্রেট:
হাইড্রেশন চোখের যত্নের জন্য এবং সামগ্রিকভাবে শরীরের সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ। হাইড্রেশনের অভাবে আপনার চোখ ডুবে, বিবর্ণ বা ফাঁপা হয়ে যেতে পারে।

সূর্য থেকে আপনার চোখ রক্ষা করুন:
সূর্যালোক এবং অতিবেগুনী রশ্মির সংস্পর্শে আপনার বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয়, প্রাথমিক ছানি এবং কর্নিয়া সানবার্ন বা ফটোকেরাটাইটিসের মতো রোগের ঝুঁকি বাড়ায়। তাই চোখের যত্নে সানগ্লাস ব্যবহার করুন।

ধুমপান ত্যাগ কর:
ধূমপান আপনার বয়স-সম্পর্কিত ম্যাকুলার ডিজেনারেশন এবং ছানির মতো অবস্থার মতো রোগের ঝুঁকি বাড়ায়। ধূমপান অপটিক স্নায়ুর ক্ষতি করতে পারে। ধূমপানের ফলে চোখ শুষ্ক হতে পারে।

সুষম খাদ্য:
প্রচুর পরিমাণে ফল এবং রঙিন বা গাঢ় সবুজ শাকসবজি যুক্ত একটি খাদ্য অ্যান্টিঅক্সিডেন্ট প্রদান করে যা চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। মাছের মতো ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খাওয়া আপনার ম্যাকুলার ডিজেনারেশনের ঝুঁকি কমাতে পারে।
চোখের যত্নের সাথে সামগ্রিকভাবে আপনার শরীরের ভাল যত্ন নেওয়া জড়িত।

আরামদায়ক কাজের পরিবেশ:
কম্পিউটার মনিটরগুলি চোখ থেকে প্রায় এক বাহু দৈর্ঘ্য দূরে এবং চোখের স্তরের 20 ডিগ্রি নীচে অবস্থান করা উচিত। এটি আপনার চোখকে স্ট্রেন হওয়া থেকে রক্ষা করে। একইভাবে, নিশ্চিত করুন যে আপনার ঘরে পর্যাপ্ত কিন্তু বিচ্ছুরিত আলো রয়েছে। ফোকাস করা এবং অত্যন্ত উজ্জ্বল আলো এড়িয়ে চলুন।

20-20-20 নিয়মটি পর্যবেক্ষণ করুন:
কাজ করার সময় ভাল চোখের যত্ন বজায় রাখতে, আপনার 20-20-20 নিয়ম পালন করা উচিত।
• প্রতি 20 মিনিটে, আপনার কম্পিউটার থেকে দূরে তাকান এবং আপনার থেকে 20 ফুট দূরে একটি বস্তুর দিকে তাকান।
• চোখের শুষ্কতা রোধ করতে পরপর 20 বার পলক ফেলুন।
• প্রতি 20 মিনিটে, 20টি পদক্ষেপ নিন।
এটি শুধু আপনার দৃষ্টিশক্তির জন্যই ভালো নয়, বরং সারা শরীরে সঠিক ভঙ্গি এবং রক্ত সঞ্চালনকেও উৎসাহিত করে।

মেক আপ ব্যবহার:
আপনি যদি মেক-আপ পরেন তবে আপনার জন্য ভাল কাজ করে এমন ব্র্যান্ডগুলি বেছে নিন। চোখের মেকআপ থেকে দূরে থাকুন যা আপনার চোখে অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করে। অবশিষ্ট মেক থেকে ব্যাকটেরিয়া বিল্ড আপ এড়াতে বিছানায় যাওয়ার আগে সর্বদা আপনার মেকআপ সরিয়ে ফেলুন। একইভাবে, আপনার মেক-আপ ব্রাশগুলি নিয়মিত পরিষ্কার করুন, বিশেষ করে যেগুলি আপনি চোখের মেক-আপ প্রয়োগের জন্য ব্যবহার করেন।

পর্যাপ্ত ঘুম:
আপনার শরীরের অন্যান্য অংশের মতো আপনার চোখেরও বিশ্রাম প্রয়োজন। তাই আপনার চোখ সুস্থ রাখতে প্রতি রাতে পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন।

বিভিন্ন ক্রিয়াকলাপের জন্য উপযুক্ত চোখের সুরক্ষা গিয়ার পরুন:
আপনি যাই করুন না কেন, আপনার চোখ সুরক্ষিত আছে তা নিশ্চিত করুন। আপনি যদি সাঁতার কাটতে যাচ্ছেন, ক্লোরিন আপনার চোখকে প্রকাশ না করার জন্য চশমা পরার মতো একটি ভাল চোখের যত্নের প্রোটোকল বজায় রাখুন। একইভাবে, আপনি যদি বাগান করেন, আপনার চোখকে ধুলো কণা, ব্যাকটেরিয়া এবং আঘাত থেকে রক্ষা করতে নিরাপত্তা চশমা পরুন।

আপনার চারপাশ পরিষ্কার রাখুন:
ময়লা এবং ধুলোর এক্সপোজার চোখ জ্বালা করতে পারে; তাই নিশ্চিত করুন যে আপনার আশেপাশের জিনিসপত্র এবং লিনেন, তোয়ালে এবং পর্দা পরিষ্কার আছে।

নিয়মিত চোখের চেকআপ করান:
চোখের কার্যকরী যত্নের অন্যতম সেরা হাতিয়ার হল নিয়মিত চক্ষু পরীক্ষা করা। নিয়মিত চোখের পরীক্ষাও চশমা বা কন্টাক্ট লেন্সের জন্য আপনার প্রেসক্রিপশনকে আপ টু ডেট রাখবে যাতে আপনি যতটা সম্ভব পরিষ্কারভাবে দেখতে পান।
এটি প্রাপ্তবয়স্কদের জন্য বিশেষভাবে সত্য। অনেক চোখের রোগ যেমন গ্লুকোমা লক্ষণ ছাড়াই অগ্রসর হয়। প্রাথমিক সনাক্তকরণ এবং চিকিৎসা দৃষ্টি সংরক্ষণ এবং ধীর হওয়ার সম্ভাবনাকে ব্যাপকভাবে উন্নত করে গ্লুকোমা অন্ধত্ব

নিয়মিত রক্তে শর্করা ও রক্তচাপ পরীক্ষা করা:
কার্যকর চোখের যত্নের মধ্যে এই রোগগুলি নিয়ন্ত্রণে রাখা জড়িত। যদি সনাক্ত না করা হয় বা চিকিত্সা না করা হয় তবে এই রোগগুলি চোখের গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে। বিশেষ করে, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ থেকে দৃষ্টিশক্তি হ্রাস হতে পারে ডায়াবেটিক রেটিনা ক্ষয় এবং চোখের স্ট্রোক।

আপনার দৃষ্টিভঙ্গির যে কোনো পরিবর্তন পর্যবেক্ষণ করুন এবং সাড়া দিন:
আপনি যদি আপনার দৃষ্টিতে পরিবর্তন লক্ষ্য করেন, অবিলম্বে একজন চোখের ডাক্তারের সাথে পরামর্শ করুন। সন্ধান করার জন্য লক্ষণগুলির মধ্যে রয়েছে:
• ডবল দৃষ্টি
• ঝাপসা দৃষ্টি
• দুর্বল রাতের দৃষ্টি
• লাল চোখ
• আলোর ঝলকানি
• ফ্লোটার
• আপনার চোখ বা চোখের পাতা ফুলে যাওয়া

আমরা আশা করি যে এই টিপসগুলি কীভাবে আপনার চোখের যত্ন নেওয়া যায় সে সম্পর্কে আপনার প্রশ্নের উত্তর দিয়েছে – আপনার সারাজীবন নিখুঁত দৃষ্টির জন্য!

তথ্যসূত্র: ওয়েব

এই পাতাটি ৯৬বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626