রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

যে ৫ লক্ষণে বুঝবেন শরীরে লুকিয়ে থাকতে পারে কিডনি রোগ

২৭-০১-২০২৪

যে ৫ লক্ষণে বুঝবেন শরীরে লুকিয়ে থাকতে পারে কিডনি রোগ

নীরবে শরীরের ক্ষতি করতে শুরু করে কিডনি রোগ। জটিল এ রোগ শরীরে বাসা বেঁধেছে কিনা অনেকেই সহজে তা বুঝতে পারেন না। আর যখন বুঝতে পারে তখন হয়তো আর কিছুই করার থাকে না। তাই কিডনি রোগের কিছু গুরুত্বপূর্ণ উপসর্গ বা লক্ষণ আপনার অবশ্যই জানা উচিত।

বৃক্ক বা কিডনি মেরুদণ্ডী প্রাণিদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা দেহের রেচনতন্ত্রের প্রধান অংশ। এর প্রধান কাজ রক্ত ছেঁকে বর্জ্য পদার্থ (যেমন ইউরিয়া) পৃথকীকরণ ও মূত্র উৎপাদন। কিন্তু কিডনি কোনো কারণে ক্ষতিগ্রস্ত হতে শুরু করলে শরীরের প্রায় ৭০ শতাংশ পানি পরিশুদ্ধ করে রক্তের প্রবাহে অক্সিজেনের মাত্রা ঠিক রাখতে অনেকটাই বাধাগ্রস্ত হয়ে পড়ে।

যদি শরীরে কিডনি রোগ বাসা বাঁধে কিংবা কিডনি ক্ষতিগ্রস্ত হতে শুরু করে তবে জটিল এ রোগটি আপনার শরীরে বাসা বেঁধেছে কি না ৫ টি গুরুত্বপূর্ণ লক্ষণেই বোঝা যাবে।

১। পিঠের নিচের দিকে ব্যথা: বিশেষজ্ঞরা বলছে, যদি কিডনি রোগ শরীরে বাসা বাঁধতে শুরু করে তবে পিঠে ব্যথা হবে। ওপর দিকে নয়, নিচের অংশে। এ ব্যথাকে সাধারণ ব্যথা মনে না করে অবশ্যই গুরুত্ব দিন।

২। প্রস্রাবে সমস্যা: কিডনি প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বর্জ্য নির্গত করে। কিন্তু কিডনি ঠিকমতো কাজ না করলে মূত্রনালিতে সমস্যা দেখা দেয়। বারবার মূত্রত্যাগ, মূত্রের সঙ্গে রক্ত বের হওয়া বা মূত্রে অতিরিক্ত ফেনা হওয়া কিডনির সমস্যার অন্যতম লক্ষণ।

৩। ত্বকে র‍্যাশ ও শীত অনুভূত হওয়া: কোনো নির্দিষ্ট কারণ ছাড়াই সব সময় ক্লান্তি, দুর্বল অনুভব, ওজন দ্রুত কমে যাওয়া কিডনির সমস্যার কারণে হতে পারে। বিশেষজ্ঞদের মতে, কিডনি ঠিকমতো কাজ না করলে রক্ত পরিশুদ্ধ হয় না। রক্তে বিষাক্ত ও অপ্রয়োজনীয় উপাদান বাড়তে থাকে। যা ত্বকে চুলকানি ও র্যাশ তৈরি করে। গরম আবহাওয়ার মধ্যে শীত অনুভূত হওয়াও কিডনি রোগে আক্রান্ত হওয়ার একটি গুরুত্বপূর্ণ লক্ষণ।

৪। ফোলাভাব ও শ্বাসকষ্ট: কিডনি সমস্যায় রক্ত পরিশুদ্ধ হতে পারে না। যার কারণে মুখ, চোখের চারপাশ, পায়ের গোড়ালি হঠাৎ অস্বাভাবিকভাবে ফুলে ওঠে। বিশেষজ্ঞরা বলছেন, কিডনিতে সমস্যা দেখা দিলে ফুসফুসে তরল জমা হবে। ফলে শ্বাসকষ্টও অনুভূত হতে পারে কিডনি রোগীর।

৫। মুখে দুর্গন্ধ: ভারতীয় চিকিৎসক পলা অলিভেইরার মতে, মুখে দুর্গন্ধ আপনাকে কিডনিতে সমস্যার কথা জানান দিতে পারে। কিংবা খাবার অরুচিও কিডনি রোগের একটি গুরুত্বপূর্ণ লক্ষণ।

এ বিশেষ ৫ লক্ষণের যেকোনো দুটি আপনার মধ্যে স্পষ্ট হয়ে উঠলে তার সঠিক কারণ দ্রুত খুঁজে বের করুন। কেননা একটু অবহেলাতেই বিকল হতে পারে কিডনি।

সূত্র: বিবিসি

এই পাতাটি ১৩৬বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626