রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

ব্লাড প্রেশার মেশিন পরিচিতি
Share on

২৭-০৪-২০২০

ব্লাড প্রেশার মেশিন পরিচিতি

বিপদ বলে কয়ে আসে না। হাতের কাছেও সব সময় ডাক্তার পাবেন না। প্রয়োজনীয় কিছু কাজ আপনাকেও করতে হতে পারে বা করা উচিত , এতে অনেক সময় অনেক বড় বিপদ থেকেও বেঁচে যাওয়া যায়। জীবন রক্ষা করা যায়। অথবা ছোটো খাটো সমস্যা আপনিও সামলাতে পারেন। অনেক কারণেই আপনার বা আপনার পরিবারের যে কারো প্রেশার (রক্তচাপ) বেড়ে বা কমে যেতে পারে। আপনি যদি তাৎক্ষনিক প্রেশারটা মাপতে পারেন তাহলে তার জীবনও রক্ষা হতে পারে। তাছাড়া উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক। নিয়মিত রক্তচাপ পরীক্ষা করে আমরা আগে থেকেই তা শনাক্ত করতে পারি বা উচ্চ রক্তচাপ জনিত জটিলতা থেকে রক্ষা পেতে পারি। তাই নিজের শরীরের কথা চিন্তা করেই বাড়ীতে একটা প্রেশার মাপার মেশিন রাখুন।গভীর রাতে অথবা পরিবারের কোন মুমূর্ষু ব্যক্তির অথবা প্রেশার আপ-ডাউন হয় এমন ব্যক্তির যে কোন সময় রক্তচাপ মাপার জন্যে অন্তত বাসায় এই যন্ত্রটি থাকা উচিত।

রক্তচাপ নির্ণয় করার অপরিহার্য অংশ রক্তচাপমান যন্ত্র বা (বিপি মেশিন)। ইংরেজিতে বলা হয় স্ফিগমোম্যানোমিটার (sphygmomanometer)। বেশির ভাগ ওষুধের দোকানেই রক্তচাপ মাপার এ যন্ত্রটি পাওয়া যায়। রক্তচাপ মাপার জন্য রক্তচাপমান যন্ত্র ছাড়া একটি স্টেথোস্কোপ দরকার হয়। অনেকে ডিজিটাল যন্ত্রও ব্যবহার করেন।

এনালগ বা প্রচলিত বিপি মেশিন ব্যবহারের কিছুটা জটিলতা রয়েছে এবং আরেকজনের সাহায্যের প্রয়োজন পড়ে। অপরদিকে যুগের সাথে তাল মিলিয়ে বর্তমানে ডিজিটাল বিপি মেশিনও পাওয়া যায় যা ব্যবহার একদম সহজ এবং একাই ব্যবহার করা যায়।

এনালগ ব্লাড প্রেশার মেশিন এর পরিচিত ব্র্যান্ড: ALRK2
ডিজিটাল ব্লাড প্রেশার মেশিন এর পরিচিত ব্র্যান্ড: Omron, Nippon, Yamasu, Microlife, Scian ইত্যাদি


এনালগ বিপি মেশিনগুলো সাধারনত ১২০০ থেকে শুরু করে মান ভেদে আরো দামের হয়ে থাকে। অপরদিকে ডিজিটাল বিপি মেশিনগুলো সাধারনত ১৫০০ টাকা শুরু হয়ে বিভিন্ন দামের হয়ে থাকে।


এই পাতাটি ১৫৫৩বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626