রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

রোজায় লেবু খাওয়া কেন জরুরি

০৫-০৫-২০২০

রোজায় লেবু খাওয়া কেন জরুরি

রোজায় খাবারের বিষয়ে একটু বেশিই সচেতন হতে হয় আমাদের। কারণ এসময় খাবার খাওয়ার সময় বদলে যায়। তাই বদলাতে হয় খাবারের তালিকাও। তবে ইফতারে মুখরোচক ভাজাভুজি খেয়ে শরীরের নানা সমস্যা ডেকে আনেন অনেকে। এই সময়ে অস্বাস্থ্যকর খাবার বাদ দিয়ে এমন সব খাবার খেতে হবে যা আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে।

নানারকম সংক্রমণ ও অসুখ-বিসুখ দূরে রাখতে সাহায্য করে ভিটামিন সি। আর লেবু যে ভিটামিন সি এর ভালো উৎস সেকথা সবারই জানা। এই রোজায় তাই সুস্থ থাকতে খাবার তালিকায় জায়গা দিতে হবে লেবুকে। জেনে নিন এর কিছু উপকারিতা-

প্রতিদিন নারীদের শরীরে কমপক্ষে ৯১ আউন্স এবং পুরুষদের কমপক্ষে ১২৫ আউন্স পানির প্রয়োজন। এই পানি, খাবার এবং পানীয় থেকে সাধারণত শরীরে প্রবেশ করে থাকে। পানি হাইড্রেশনের জন্য সেরা পানীয়, তবে অনেকেই বেশি পানি খেতে পছন্দ করেন না এর স্বাদের জন্য। তাই লেবু মিশিয়ে পানি খেলে তা স্বাদ বাড়ায় ও পানি খাওয়ার ইচ্ছেও বাড়িয়ে তোলে। এটি শরীরকে হাইড্রেড করতেও সাহায্য করে।

সাইট্রাস জাতীয় ফলে ভিটামিন প্রচুর সি থাকে। লেবু সাইট্রাস জাতীয় ফলের মধ্যে একটি, যা ভিটামিন সি সমৃদ্ধ। ভিটামিন সি’তে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা কোষকে ফ্রি র্যাডিক্যালগুলো ক্ষতির হাত থেকে রক্ষা করতে সহায়তা করে।

লেবুতে থাকা ভিটামিন সি কার্ডিওভাসকুলার ডিজিজ, স্ট্রোক হওয়ার সম্ভাবনা কমায়। উচ্চ রক্তচাপকে হ্রাস করতে পারে।

একটি লেবুর রস প্রায় ১৮.৬ মিলিগ্রাম ভিটামিন সি সরবরাহ করে। একজন প্রাপ্তবয়স্কদের জন্য দিনে শরীরে ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি এর প্রয়োজন। যা লেবু থেকে আপনারা অনায়াসে পেতে পারেন।

লেবুর রস বা লেবুপানি নিয়মিত পান করলে ওজন কমবেই। কারণ লেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে ক্ষতিকর মেদ জমতে দেয় না। অতিরিক্ত মেদকে গলাতে সক্ষম লেবুপানি। তবে তা সঠিক নিয়মে পান করলেই সম্ভব।

উষ্ণ গরম লেবুপানি পান করলে তা পাচনতন্ত্রকে সক্রিয় করতে সহায়তা করে। টক লেবুর স্বাদ অগ্নাশয়কে উদ্দীপিত করতে সাহায্য করে। হজম সিস্টেমকে ঠিক রাখে, ফলে খাবার সহজে হজম হয়। টক্সিনের গঠন প্রতিরোধে সহায়তা করে লেবুর রস। দূর হয় কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

রোজায় মুখের দুর্গন্ধ নিয়ে বিব্রত হন অনেকে। এ থেকে আপনাকে মুক্তি দিতে পারে লেবু। খাওয়ার পরে এক গ্লাস লেবুপানি পান করে আপনি মুখের দুর্গন্ধ এড়াতে পারেন। লেবুর রস ব্যাকটেরিয়াজনিত দুর্গন্ধ দূর করে নিমেষে মুখের ভিতর সতেজতা এনে দেয়।

লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড কিডনিতে পাথর প্রতিরোধে সহায়তা করতে পারে। লেবুর রস প্রসাবকে কম অ্যাসিডযুক্ত করে তোলে এবং ছোট ছোট পাথরও ভেঙে ফেলতে পারে।

এই পাতাটি ৩৬৩বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626