রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

সাদা রঙের সবজি কেন খাবেন?

২১-০৫-২০২৩

সাদা রঙের সবজি কেন খাবেন?

রং দেখে ফল ও সবজি খাওয়ার কথা বলছেন অনেক বিশেষজ্ঞরা। ভিন্ন ভিন্ন রঙের ফল ও সবজিতে প্রয়োজনীয় ভিন্ন ভিন্ন পুষ্টি উপাদান থাকে। নানা জাতের শাক-সবজির রং ভিন্ন হয়। কিছু গুরুত্বপূর্ণ জৈব রাসায়নিকের উপস্থিতির কারণেই এমনটা হয়। আর এসব জৈব রাসায়নিকের আমাদের শরীরের নানান চাহিদা পূরণ করতে সক্ষম। সাদা রঙের সবজিরও আছে একাধিক গুণাগুণ। এখানে জেনে নিন চারটি সাদা সবজির উপকারিতা

মাশরুম
একদিকে মাশরুমে ক্যালরির পরিমাণ খুবই অল্প, এতে ফ্যাট বা চর্বিজাতীয় উপাদান নেই, কোলেস্টরল নেই, গ্লুটেন নেই আর সোডিয়াম আছে সামান্য পরিমাণে। অন্যদিকে মাশরুমে আছে প্রয়োজনীয় সেলেনিয়াম, পটাশিয়াম, রিবোফ্লাবিন, নিয়াসিন ও ভিটামিন ডি। এ ছাড়া মাশরুম ওজন নিয়ন্ত্রণেও উপকারী।
রসুন
বলা হয়ে থাকে রসুন চুল গজাতে সাহায্য করে, ব্রণ দূর করে এবং ঠান্ডা-সর্দি তাড়ায়। রসুনের সমৃদ্ধ অ্যান্টি-অক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

ফুলকপি
ফুলকপিতে প্রচুর পরিমাণে সালফার ও সালফারজাতীয় যৌগিক উপাদান আছে। এগুলো ক্যানসার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ ছাড়া হাড়ের টিস্যুকে শক্ত করতে এবং রক্তনালি ভালো রাখতে সহায়তা করে
আলু
আমরা হরহামেশা যেসব ফল ও সবজি খাই, সেসবের অনেক কিছুর চেয়ে সাদা আলুতে আঁঁশ এবং পটাশিয়ামের পরিমাণ অনেক বেশি। এ ছাড়া আলুতে আছে ভিটামিন বি-৬। আছে ম্যাগনেশিয়াম এবং সামান্য পরিমাণে হলেও উঁচুমানের প্রোটিন।

এই পাতাটি ১৯১বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626