রাজডক - Rajdoc


গর্ভধারণের পূর্বে শরীরের যত্ন

০১-০৫-২০২০

গর্ভধারণের পূর্বে শরীরের যত্ন

মেয়েদের শরীর ঠিক যতটা কোমল, তেমন ততটাই জটিল। আর মা হওয়ার জন্য মায়ের শরীরকে প্রস্তুত রাখতে হবে আগে থেকেই। আজকালকার আধুনিকা মায়েরা একটু বেশি বয়সেই বাচ্চা নিতে আগ্রহী। কীভাবে ঠিক রাখবেন নিজেদের শরীর জানুন বিস্তারিতঃ

১. জীবনযাত্রা ও খাদ্যাভ্যাস: আপনি হয়তো প্রচণ্ড ব্যস্ত থাকেন সারাটা দিন। রোজ হয়তো বাড়ির রান্না খেতে ইচ্ছেও হয় না। কিন্তু ক্রমাগত বাইরে রেস্তোরাঁর খাবার ক্ষতি করতে পারে আপনার। সপ্তাহে এক-দু’দিন হতেই পারে বাইরের মুখরোচক ঝাল মশলা; কিন্তু বাকি দিন অল্প তেলে রান্না করা বাড়ির খাবার খান। শাক- সবজি, ফল, প্রাণীজ প্রোটিন যেমনঃ ডিম, মুরগীর মাংস রাখুন আপনার খাদ্যতালিকায়।

বেশি কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাবেন না। নিয়মিত সামান্য শরীরচর্চায় মন দিন। এতে শরীরে অবাঞ্ছিত মেদ জমবে না।

২. চিন্তা বা স্ট্রেস দূরে রাখুন: কখনওই মাথায় অহেতুক চিন্তা, খারাপ চিন্তা আসতে দেবেন না। সমস্ত রকম স্ট্রেস থেকে দূরে রাখুন নিজেকে। কনসিভ করার চেষ্টা করার সময় কেন এখনও কনসিভ করতে পারলেন না তাই নিয়ে যদি সারাক্ষণ চিন্তা বা টেনশন করেন; তা হলে কিন্তু হিতে বিপরীতই হবে। ধৈর্য রাখুন, ঠিক সময়ের অপেক্ষা করুন। মাথায় খারাপ চিন্তা এলে বা টেনশন হলে সেগুলোকে যত জলদি পারেন তাড়িয়ে দিন।

নিজের অবসর সময়ে গাছ লাগান, মেডিটেশন করুন, দু-একটা নতুন রান্নার রেসিপি বানান বা নিজের পোষ্যের সাথে সময় কাটান। কিছু না হোক, নিজের সঙ্গীর সাথে আড্ডা দিন চুটিয়ে। মোদ্দা কথা, ফূর্তিতে থাকুন, নিজের মন ভালো রাখুন।

৩. নিজের শরীরকে ভালবাসুন: গুরুত্ব দিন নিজের শরীরকে। হঠাৎ করে মোটা হতে শুরু করলে, পিরিয়ড অনিয়মিত হলে, মুখে খুব বেশি ব্রণ হলে, ক্লান্ত লাগলে বা দুমদাম মেজাজ হারালেও সেটাকে অগ্রাহ্য করবেন না। থাইরয়েড বেড়ে বা কমে গেলে, ওভারিতে সিস্ট হলে এই সব উপসর্গ দেখা দিতে পারে। এবং এই শারীরিক অসুবিধাগুলি কনসিভ করতে বাধা সৃষ্টি করে।

শুধু এইগুলোই না, নিজের শরীরে অস্বাভাবিক যে কোনও পরিবর্তন হলে, ডাক্তারের পরামর্শ নিন ও সঠিক চিকিৎসা করান।

এই পাতাটি ২২৬বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ




যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626

Now 28 visitors online