রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে ১০ টি খাবার

৩০-০৪-২০২০

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে ১০ টি খাবার

বকের সৌন্দর্য্য সবার কাম্য। নিজেকে সুন্দর রাখতে হলে চাই প্রাণবন্ত ত্বক। বয়স বাড়ার সাথে সাথে ত্বকের সজীবতা হারিয়ে যায়। তবে আমরা চাইলে খুব সহজে পেতে পারি সজীব ত্বক।

আমরা হাতের কাছের ঘরোয়া কিছু সামান্য জিনিষ দিয়ে ত্বকের সৌন্দর্য্য বৃদ্ধি করতে পারি। শাক-সবজি ও ফল খাওয়ার অভ্যাস ত্বকের সৌন্দর্য্য বৃদ্ধি করে।



তাহলে আসুন এবার জেনে নেওয়া যাক কোন খাবার গুলো আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে থাকে-
লেবুঃ

লেবু ত্বকের গভীর থেকে পরিষ্কার করে। লেবু ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনার সঙ্গে সঙ্গে মুখের ট্যান ও কালো ছোপ দূর করে।
গাজরঃ

গাজরে রয়েছে বিটা ক্যারোটিন ও ভিটামিন-এ। যা ত্বকের মধ্যে কোনো রিঙ্কেল পড়তে দেয় না এবং ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে থাকে।
কুমড়ো বীজঃ

কুমড়োর বীজ খেলে শরীরে নতুন কোষ তৈরী হয়। এছাড়া কুমড়োর বীজ বেঁটে দুধের এর সঙ্গে অল্প জল দিয়ে মিশ্রণ বানিয়ে মুখের মধ্যে যে সব জায়গায় রিঙ্কেল আছে সেখানে লাগালে ভালো উপকার পাওয়া যাবে।
আমলকিঃ

প্রতি দিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে আমলকি খেলে এক মাসের মধ্যে আপনি নিজেই বুঝতে পারবেন আপনার হারিয়ে যাওয়া ত্বকের ঔজ্জ্বল্য ফিরে এসেছে। কারন এতে আছে ভিটামিন-এ যা ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি করে।
শাকঃ

শাকের মধ্যে আছে অ্যান্টি-অক্সিডেন্ট। শাক খেলে ত্বক যেমন চকচকে হয় মুখের মধ্যে একটা নরম ও কোমল ভাব থাকে। যদি শাক খাওয়ার অভ্যাস না থাকে তো জলদি অভ্যাস গড়ে তুলুন।
বিটঃ

শরীরে রক্তের পরিমাণ কমে গেলে রক্তের অভাব পূরণ করতে সাহায্য করে। এনার্জির পরিমাণ বাড়াতেও সাহায্য করে। শুধু তা-ই না, ত্বকের মধ্যে রিঙ্কেল পড়লে তা তুলতেও সাহায্য করে।
আলুঃ

আলুর মধ্যে রয়েছে ভিটামিন-এ এবং সি। প্রথমে আলু বেঁটে রস বের করে ওই রসের সঙ্গে এক চামচ লেবুর রস দিয়ে মুখে লাগান। এতে মুখের মধ্যে থাকা মেছতা, রিঙ্কেল, ট্যান চলে যাবে।
আপেলঃ

রুক্ষ হয়ে যাওয়া ত্বকের প্রাণ ফিরিয়ে আনে আপেল। এছাড়া আপেলে থাকা ভিটামিন-সি মুখে কোনো কালো বা সাদা ছোপ থাকলে তা তুলতেও সাহায্য করে।
স্ট্রবেরিঃ

স্ট্রবেরি খেলে ত্বকের রং উজ্জ্বল হয়। তিন-চারটে স্ট্রবেরি নিয়ে আগে হালকা করে চটকে নিয়ে এর সঙ্গে এক চামচ মধু দিয়ে একটি প্যাক বানিয়ে নিন। এর পরে মুখে ও ঠোঁটের মধ্যে অন্তত ২০ মিনিট লাগিয়ে রাখুন। হালকা উষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে নিন।
টমেটোঃ

টমেটো খাওয়া যেমন উপকারী, আবার ত্বকের জন্য খুব ভালো কাজ দেয়। ত্বকের উজ্জ্বল ভাব চলে যায় এবং ত্বকের মধ্যে ট্যান পড়লে তাও তুলতে সাহায্য করে।

এই পাতাটি ৩৫০বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626