রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

প্রাকৃতিক উপায়ে কোষ্ঠকাঠিন্য সারাবে পুদিনা চা

২৯-০৪-২০২০

প্রাকৃতিক উপায়ে কোষ্ঠকাঠিন্য সারাবে পুদিনা চা

ঘরে বসেই যত্ন নেয়া প্রয়োজন শরীরের। অসুস্থ হয়ে পড়ার আগেই শরীরের প্রতি যত্নশীল হলে অসুস্থ হওয়ার হার কিছুটা হলেও কমবে। টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে এক চায়ের কথা। যে চা পানে কোষ্ঠকাঠিন্যে কমবে প্রাকৃতিক উপায়ে।

এই চা আসলে দুর্লভ্য পানীয় নয়। বরং ঘরেই তৈরি করা যাবে পুদিনা চা। যেটি খাবার হজমে সহায়তা করবে। পুদিনা চা তৈরি করতে প্রথমে হাড়িতে পরিমাণ মতো পানি ফুটিয়ে নিন। এবার কিছুটা আদা কুচি এবং তাজা কয়েকটা পুদিনা পাতা দিন। কিছুক্ষণ জ্বাল করুন। পানির রং পরিবর্তন হয়ে এলে নামিয়ে নিন। চায়ের মতো পান করুন। এছাড়াও কোষ্ঠকাঠিন্য দূর করতে খেতে পারেন তিল, অ্যালোভেরা বা ক্যাস্টর অয়েল।

# তিলের বীজ আপনাকে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। ইন্টারন্যাশনাল জার্নাল ফর রিসার্চ ইন অ্যাপ্লাইড সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং টেকনোলজিতে প্রকাশিত গবেষণায় দেখা গেছে, তিলের বীজ খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। পাশাপাশি এটি অন্ত্রকে আর্দ্র রাখতে সহায়তা করে।
# ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, খালি পেটে এক থেকে দুই চা চামচ ক্যাস্টর অয়েল সেবনের প্রায় আট ঘন্টার মধ্যে ফল পাওয়া যাবে। ক্যাস্টর অয়েল ছোট ছোট যৌগগুলো ভেঙে দেয়। যা আপনার বড় এবং ছোট অন্ত্রকে উদ্দীপিত করবে। এটি আপনার পাচনতন্ত্রকে সহজ করবে এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূরে রাখবে।

# ত্বক বা চুলে ব্যবহারের পাশাপাশি অ্যালোভেরা কোষ্ঠকাঠিন্য দূর করতেও সহায়তা করে। অ্যালোভেরাতে অ্যানথ্রাকুইনোনস নামক প্রাকৃতিক রেচক সংমিশ্রণ থাকে। এছাড়াও ৭৫ টি ভিটামিন, এনজাইম, খনিজ এবং শর্করা রয়েছে। এটি আপনার অন্ত্রে পানির পরিমাণ বাড়াতে সহায়তা করে। তাই কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে অ্যালোভেরার জুস খেতে পারেন।

এই পাতাটি ২৯৬বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626