রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

মিছরি ভেজানো জলের অসাধারণ গুণাগুণ

২৮-০৪-২০২০

মিছরি ভেজানো জলের অসাধারণ গুণাগুণ

সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস মিছরির পানা খেলে গরমে হাতে-পায়ে যে অনেক সময় জ্বালার অনুভূতি হয়, তার থেকে মুক্তি পাওয়া যায়। যাদের হাতে ও পায়ে ব্যাথা রয়েছে, তাঁদের জন্যও মিছরির জল অত্যন্ত উপকারী।

ছোট বাচ্চাদের মিছরির জল খাওয়ানো হয়ে থাকে অনেক সময়। তবে শুধু বাচ্চারা নয়, বড়রাও মিছরির পানা খেতে পারেন। ভারতের মতো গ্রীষ্মপ্রধান দেশে মিছরির জলের অনেক উপকারিতা রয়েছে।

মিছরির জল যে শুধু খেতে ভালো তাই নয়, মিছরির জলে শরীর ঠাণ্ডা হয়। গরমকালে এই জল খাওয়া খুবই উপকারী। বাজারে কিনতে পাওয়া নামী কোম্পানির কার্বোনেটেড কোল্ড ড্রিংক না খেয়ে মিছরির জল খান। এটি প্রচণ্ড গরমে আপনার শরীর শীতল করবে। মিছরি গুঁড়ো করে সেটা জলে মিশিয়ে খেলে বেশি উপকার পাওয়া যায়।

শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ কম থাকলে ক্লান্তি অনুভব হয়। এদের জন্য মিছরির জল খুবই ভালো। শরীরে হিমোগ্লোবিন কম থাকলে রোজ সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস করে মিছরির জল খাওয়া দরকার।

গরমে অনেকের নাক দিয়ে রক্ত পড়ে। নাকের ভেকর শুকিয়ে যাওয়ার কারণে এরকম হয়। এদের জন্যও মিছরির জল উপকারী। মুখে আলসার থাকলে এলাচের সঙ্গে মিছরির গুঁড়ে মিশিয়ে তারপর একটু জল দিয়ে পেস্ট তৈরি করে সেটা ঘায়ের ওপর লাগিয়ে রাখলে উপকার পাবেন।

এই পাতাটি ৪১০বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626