রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

পেটের ব্যথায় কাঁচা পেঁপে

১৪-০৮-২০২০

পেটের ব্যথায় কাঁচা পেঁপে

কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। বিভিন্ন রকম অসুখ সারাতে কাঁচা পেঁপে খুবই উপকারী। পেটের নানা রোগবালাই দূর করতে কাঁচা পেঁপে খুবই কার্যকরী। শুধু পেটের সমস্যায় নয়, আরও অনেক স্বাস্থ্য সমস্যায় এই ফলের উপকারিতা প্রচুর। অন্যান্য ফলের তুলনায় পেঁপেতে ক্যারোটিন অনেক বেশি থাকে। ক্যালরির পরিমাণ কম থাকায় যারা মেদ সমস্যায় ভুগছেন তারা খেতে পারেন এ ফলটি। পেঁপের নানাগুণের কথা এখানে তুলে ধরা হলো-

অন্ত্রের চলাচল নিয়ন্ত্রণ করে : পেঁপের বীজে আছে অ্যান্টি-অ্যামোবিক ও অ্যান্টি-প্যারাসিটিক বৈশিষ্ট্য যা অন্ত্রের চলাচল নিয়ন্ত্রণ করে। এটি বদহজম, কোষ্ঠকাঠিন্য, অ্যাসিড রিফ্লাক্স, হৃদযন্ত্রের সমস্যা, অন্ত্রের সমস্যা, পেটের আলসার ও গ্যাস্ট্রিক সমস্যা থেকেও রক্ষা করে।

ত্বকের সমস্যা ও ক্ষত দূর করে : পেঁপেতে বিদ্যমান পুষ্টিগুণ ব্রণ ও ত্বকের যে কোনো সংক্রমণ থেকে রক্ষা করে। এটি ত্বকের ছিদ্র মুখগুলো খুলে দেয়। বেশির ভাগ ক্ষেত্রেই এটি ফেসপ্যাক হিসেবে ব্যবহার করা হয়। কাঁচা পেঁপে ত্বকের মরা কোষগুলোকে পুনরুজ্জীবিত করে তুলতে সাহায্য করে। পেঁপের পুষ্টিগুণ মেয়েদের জন্য সবচেয়ে বেশি দরকারী। কারণ এটি মহিলাদের যে কোনো ধরনের ব্যথা কমাতে ভূমিকা রাখে।

এই পাতাটি ৩১০বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626