রাজডক - Rajdoc


সিজারিয়ান এর পর পেটের মেদ ঝরানোর উপায়!

১০-০৬-২০২০

সিজারিয়ান এর পর পেটের মেদ ঝরানোর উপায়!

সিজারিয়ান এর পর পেটের মেদ ঝরানোর উপায়!

১. হাঁটাচলা: ডেলিভারির পর প্রথম ছয় মাস খুবই গুরুত্বপূর্ণ। নিজেকে একটু সচল না রাখলে ওজন কমানো বেশ কঠিন হয়ে যায়। সদ্য অস্ত্রোপচারের ধকলও কাটেনা। তাই সাধারণ কিছু ব্যায়াম করুন যেমনঃ হাঁটাচলা।

২. ইয়োগা শুরু করুন: সি-সেকশনের পর পেটের মেদ কমানোর সবচেয়ে ভালো উপায় হচ্ছে ইয়োগা করা। প্রাণায়াম করলে পেটের মাংসপেশী দৃঢ় হয়। আর নিয়মিত ইয়োগা করলে মনও বেশ ফুরফুরে হয়।

৩. সুষম খাবার: ডেলিভারির পর এসময় বাচ্চা যেহেতু বুকের দুধই খায়, তাই মায়ের শরীরেও বাড়তি পুষ্টির দরকার হয়। সুষম প্রোটিন, ফল সব্জি, যতটা প্রয়োজন খান। তবে মাখন, তেল যুক্ত খাবার ও মিষ্টি খাবার দূরে রাখুন।

৪. পর্যাপ্ত পানি: শরীরে তরলের ভারসাম্য রক্ষা করে পানি। শুনলে অবাক হবেন যে, এই পানিই অন্ত্র থেকে অতিরিক্ত মেদ বের করে দিতে সাহায্য করে। তাই প্রতিদিন ৩ লিটার পানি খান। এতে পেটও ভরা থাকবে।

৫. বেল্ট ব্যবহার: খাওয়া, ঘুমানো ও ওয়াশরুমে যাওয়ার সময় বাদে অন্য সময় পেটে বেল্ট ব্যবহার করুন। এটা অনেক বিরক্তিকর হলেও অনেক কাজের।

৬. স্তনপান করানো: পেটের মেদ কমানোর আরেকটি ভালো উপায় হচ্ছে বাচ্চাকে বুকের দুধ পান করানো। বাচ্চাকে ৬ মাস পর্যন্ত শুধুমাত্র বুকের দুধই পান করান। এতে আপনার পেটের মেদ অনেকটায় কমে যাবে।

এই পাতাটি ২১৫বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ




যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626

Now 30 visitors online