রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

বৈশাখী মেডিকেল সার্ভিসসে নিয়মিত রোগী দেখছেন ডা: কাজী শামীম পারভেজ

১২-০৯-২০২২

বৈশাখী মেডিকেল সার্ভিসসে নিয়মিত রোগী দেখছেন ডা: কাজী শামীম পারভেজ

শিশুর অতিরিক্ত প্রস্রাবের কারণের মধ্যে অন্যতম—ডায়াবেটিস, দীর্ঘমেয়াদি বা জন্মগত কিডনি রোগ, মানসিক সমস্যা, সংক্রমণ থেকে সৃষ্ট জটিলতা, কিডনির জন্মগত ত্রুটি, রক্তে পটাশিয়ামের অভাব কিংবা ক্যালসিয়ামের আধিক্য প্রভৃতি। সুনির্দিষ্ট কিছু ওষুধ খাওয়ার কারণেও শিশুর অতিরিক্ত প্রস্রাব হতে পারে শিশু অতিরিক্ত প্রস্রাব করছে কি না, বুঝতে হলে আগে জানতে হবে দৈনিক কতটা প্রস্রাব শিশুর জন্য স্বাভাবিক।

এক বছর বয়সে শিশুর দৈনিক স্বাভাবিক প্রস্রাবের পরিমাণ ৫০০ মিলি। ৭–৮ বছর বয়সে ১ লিটার ও ১৫ বছর বয়সে ১.৫ লিটার।সাধারণত সূত্র অনুযায়ী, স্কুলে যাওয়ার আগের বয়সে একটি শিশু দিনে ১ লিটার ও স্কুল বয়সের শিশুটি দিনে ২ লিটারের বেশি প্রস্রাব করলে সে বেশি প্রস্রাবজনিত সমস্যায় ভুগছে কি না, খতিয়ে দেখা যায়।
শিশুদের মাত্রাতিরিক্ত বাথরুমে যাওয়া ও প্রস্রাব করার পেছনে নানা সমস্যা থাকতে পারে। প্রথম কথা হলো, তার পানির পিপাসা এবং পানি পানের পরিমাণ কেমন, সেটা জানা দরকার।

শিশু বেশি পরিমাণে পানি পান করার কারণে বেশি প্রস্রাব হবেই। এটি শিশুর এক ধরনের আচরণজনিত সমস্যা হতে পা‌রে, যাকে সাইকোজেনিক বলা হয়। আবার পিপাসা নিয়ন্ত্রণকেন্দ্র মস্তিষ্কের হাইপোথেলামাসে বা এর আশপাশে কোনো টিউমার, আঘাত, সংক্রমণ প্রভৃতি কারণেও হতে পারে।

এই সমস্ত শিশুর সকল রোগের চিকিত্সা সেবা প্রদান করে থাকে ডা: কাজী শামীম পারভেজ। তিনি একজক শিশু কিশোর মেডিসিন এবং শিশু কিশোর কিডনি রোগ বিশেষজ্ঞ।তিনি নিয়মিত রোগী দেখছেন বৈশাখী ডায়াগনষ্টিক সেন্টারে। প্রতিদিন দুপুর ৩ টা থেকে রাত ৯টা পর্যন্ত রোগী দেখেন। রোগী দেখানোর জণ্য আগের দিন ফোন করে সিরিয়াল নিতে হবে । বৈশাখী মেডিকেল সার্ভিসসের সকল সেবা ও ডা: কাজী শামীম পারভেজ স্যারের সিরিয়াল নেয়ার জন্য তাদের সাথে যোগাযোগ করুন । তাদের সাথে যোগাযোগের ঠিকানাঃ যাত্রী ছাউনি সংলগ্ন, লক্ষীপুর মোড়, রাজশাহী ।ফোন: ০১৭১২-৬৩ ২০ ৩০

এই পাতাটি ২৫২বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626