রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতাল (নওদাপাড়া) এর উদ্যাগে ঠোঁটকাটা-তালু কাটা রোগীদের বিনামূল্যে অপারেশন

০৯-০৩-২০২২

ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতাল (নওদাপাড়া) এর উদ্যাগে ঠোঁটকাটা-তালু কাটা রোগীদের বিনামূল্যে অপারেশন

ঠোঁটকাটা-তালুকাটা মানুষের জন্মগত ত্রুটিগুলোর মধ্যে অন্যতম। অনেক শিশুই ঠোঁটকাটা-তালুকাটা নিয়ে জন্মগ্রহণ করে। কিছু নির্দেশনা মেনে চললে এবং সুস্থ ও স্বাভাবিক জীবনযাপন পদ্ধতি বজায় রাখলে এ ধরনের শিশু জন্ম দেওয়ার ঝুঁকি কিছুটা হলেও কম থাকে। আর সঠিক সময়ে এই জন্মগত ত্রুটির অস্ত্রোপচার করলে শিশুরা স্বাভাবিক জীবনযাপন করতে পারে। তবে ঠিক কখন এই অস্ত্রোপচার করালে তাদের মুখের কথাসহ অন্য বিষয়গুলো ঠিক থাকে, তা অনেকেই জানে না। আবার অনেকে আছে, যারা মনে করে, সৃষ্টিকর্তা দিয়েছেন তা–ই চুপ করে বসে থাকাই উচিত। অনেক পরে চিকিৎসকের কাছে আনে, তত দিনে নানা ধরনের সমস্যা তৈরি হয়।

ঠোঁটকাটা-তালুকাটা কী?
ঠোঁটের ওপরের অংশ এবং মুখের ভেতরের তালুকাটাকেই ঠোঁটকাটা-তালুকাটা বলে। গর্ভস্থ শিশুর মুখের গড়ন অসম্পূর্ণভাবে গঠিত হলে এ ধরনের সমস্যা হয়।

কী ধরনের হতে পারে?
জন্মের সময়ই শিশুর ঠোঁটকাটা-তালুকাটা ধরা পড়ে। মুখের এক পাশে বা উভয় পাশেই এই সমস্যা দেখা দেয়। শুধু ঠোঁটকাটা থাকতে পারে আবার ঠোঁট থেকে মাড়ির ওপরের অংশ পর্যন্ত কাটা বিস্তৃত হয়। সাধারণত তালুকাটা নাকের নিচ পর্যন্ত বিস্তৃত হয়। তালুকাটার ক্ষেত্রে তালুর মাংসপেশি কম কাটা থাকে।

কী ধরনের চিকিৎসা আছে?
সময়মতো প্লাস্টিক সার্জারি বা অস্ত্রোপচার করে এ ধরনের জন্মগত ত্রুটি ঠিক করা যায়। এরপর স্পিচ, হেয়ারিং থেরাপিসহ অন্যান্য চিকিৎসাও রয়েছে, সেগুলো দেওয়া হয়। ঠোঁটকাটা-তালুকাটা চিকিৎসার মূল লক্ষ্য হলো শিশুর মুখের স্বাভাবিক গড়ন, শিশুর নিশ্বাস নেওয়া, খাওয়া, কথা বলা এবং শোনার ক্ষেত্রে কোনো সমস্যা থাকলে তা দূর করা। এখন সরকারির পাশাপাশি অনেক বেসরকারি প্রতিষ্ঠান বিনা মূল্যে এসব জন্মগত ত্রুটির অপারেশনে সাহায্য করছে।

মানবতার কল্যানে শিশুদের জীবনের স্বাভাবিক হাসি ফিরিয়ে আনতে আগামী ১১ই মার্চ ২০২২ ইং শুক্রবার সকাল ৯.০০ থেকে ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতাএল (নওদাপাড়া) বিনা মূল্যে ঠোঁটকাটা ও তালু কাটা রোগীদের অপারেশন করা হবে। যেটা স্পন্সর করেছে স্মাইল ট্রেন । স্মাইল ট্রেন হল একটি অলাভজনক সংস্থা এবং দাতব্য সংস্থা যা ফাটা ঠোঁট এবং তালুতে আক্রান্ত শিশুদের জন্য সংশোধনমূলক সার্জারি প্রদান করে। নিউ ইয়র্ক সিটিতে সদর দফতর এবং ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত, স্মাইল ট্রেন ৮৭ টি দেশে বিনামূল্যে সংশোধনমূলক ক্লেফ্ট সার্জারি প্রদান করে, স্থানীয় ডাক্তারদের প্রশিক্ষণ দেয় এবং পদ্ধতির জন্য হাসপাতালের তহবিল প্রদান করে। ২০১৪ সালে ফোর্বস ম্যাগাজিনের লেখা অনুসারে, স্মাইল ট্রেন ছিল আমেরিকার ৭২ তম বৃহত্তম দাতব্য সংস্থা।
নাম তালিকাভূক্তির মোবাইলঃ ০১৭৯৬৪৭১৩০৬। তাদের সাথে যোগাযোগের ঠিকানাঃ ইসলামী ব্যাংক মেডিকাল কলেজ হাসপাতাল, রাজশাহী,বিমানবন্দর রোড,নাওদাপাড়া ,রাজশাহী । ফোনঃ০২৪৭৮৬১৩২৩

এই পাতাটি ৩১৮বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626