রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

জনসংখ্যার  ভিত্তিতে ৪০ শতাংশের জন্য টিকা দেবে কোভ্যাক্স

০৫-১০-২০২১

জনসংখ্যার ভিত্তিতে ৪০ শতাংশের জন্য টিকা দেবে কোভ্যাক্স

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক স্বাস্থ্যমন্ত্রীকে বাড়তি টিকার আশ্বাস দিয়েছেন। উৎস নিশ্চিত হলেও টিকাদানে পিছিয়ে বাংলাদেশ।করোনার টিকার ব্যবস্থা করতে নেওয়া বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় জনসংখ্যার ৪০ শতাংশের জন্য টিকা পাবে বাংলাদেশ। এর মধ্যে ২০ শতাংশের জন্য টিকা আসবে আগামী ডিসেম্বরের মধ্যেই।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুসের সঙ্গে গত শুক্রবার দ্বিপক্ষীয় বৈঠকের পর স্বাস্থ্যমন্ত্রী

জাহিদ মালেক এক বিবৃতিতে এ কথা জানান। গত শনিবার স্বাস্থ্য মন্ত্রণালয় বিবৃতিটি গণমাধ্যমে পাঠায়।
বিবৃতিতে মন্ত্রী বলেন, তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের কাছে দেশের জনসংখ্যার ৪০ শতাংশের জন্য কোভ্যাক্সের আওতায় টিকা পাঠানোর অনুরোধ জানান। তেদরোস আধানোম গেব্রেয়াসুস এতে সম্মতি দেন।উল্লেখ্য, বাংলাদেশ চীন থেকে সাড়ে সাত কোটি টিকা কিনছে। রাশিয়ার কাছ থেকে কেনার বিষয়টিও আলোচনায় রয়েছে। ভারতও এখন টিকা রপ্তানির কথা বলছে। কোভ্যাক্স থেকে জনসংখ্যার ৪০ শতাংশের জন্য টিকা পাওয়া গেলে সেটা বাংলাদেশের টিকার প্রাপ্যতা বাড়াবে। তবে এখন পর্যন্ত টিকাদানে প্রতিবেশীদের চেয়ে বেশ পিছিয়ে আছে বাংলাদেশ।

সরকার দেশের জনসংখ্যার ৮০ শতাংশকে করোনার টিকা দিতে চায়। এ পর্যন্ত ১০ শতাংশ মানুষ পূর্ণ দুই ডোজ টিকা পেয়েছেন। হাতে এখন টিকার মজুত খুব বেশি নয়।বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে, ভারতের ১৭ শতাংশ মানুষ দুই ডোজ টিকা পেয়েছেন। পাকিস্তানে এই হার ১৩ শতাংশ। ভুটান ও মালদ্বীপের দুই ডোজ টিকা পেয়েছেন যথাক্রমে ৬৭ ও ৬২ শতাংশ মানুষ। শ্রীলঙ্কায় এই হার ৫৩ শতাংশ।

বাংলাদেশের অবস্থান শুধু প্রতিবেশী দেশ মিয়ানমারের চেয়ে কিছুটা ভালো। দেশটিতে দুই ডোজ টিকা পেয়েছেন ৭ শতাংশ মানুষ। আরেক প্রতিবেশী নেপালে জনসংখ্যার ২১ শতাংশকে দুই ডোজ টিকা দেওয়া শেষ। সরকার গত মাসে বলেছিল, ডিসেম্বরের মধ্যে ১০ কোটি মানুষকে টিকা দেওয়া হবে। এই লক্ষ্য পূরণ করতে হলে অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর—এই তিন মাসে আট কোটির বেশি মানুষকে টিকার আওতায় নিয়ে আসতে হবে। গতকাল শনিবার পর্যন্ত দেশে পূর্ণ দুই ডোজ টিকা পেয়েছেন ১ কোটি ৭০ লাখ ৩৩ হাজার ৭৪৩ জন। আর প্রথম ডোজ দেওয়া হয়েছে ৩ কোটি ৩৬ লাখ ৬৬ হাজার ৫৮৫ জনকে।

টিকা পরিস্থিতি

স্বাস্থ্যমন্ত্রী গত ২৬ সেপ্টেম্বর সংবাদ সম্মেলনে বলেছিলেন, দেশে টিকা এসেছে সাড়ে পাঁচ কোটির মতো। এরপর গতকাল কোভ্যাক্সের মাধ্যমে জার্মানি থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৭ লাখ ৯০ হাজার টিকা এসেছে। এ নিয়ে দেশে এ পর্যন্ত টিকা এসেছে প্রায় ৫ কোটি ৬০ লাখ ডোজ। সরবরাহ ও টিকাদানের হিসাব বিশ্লেষণে দেখা যায়, মানুষকে দেওয়ার পর স্বাস্থ্য অধিদপ্তরের হাতে ৫০ লাখের মতো টিকা মজুত আছে। দিনে ১০ লাখ করে দিলে এই টিকা এক সপ্তাহে শেষ হয়ে যাওয়ার কথা। অন্যদিকে এই অল্প মজুত দিয়ে সম্প্রসারিত কর্মসূচি চালানোও সম্ভব নয়। যদিও সরকার বলছে, খুব শিগগির দেশে আরও টিকা এসে পৌঁছাবে।

সামর্থ্য আছে

দেশে এখন দিনে যে পরিমাণ টিকা দেওয়া হয়, সামর্থ্য তার চেয়ে বেশি। গত ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে ৮০ লাখ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছিল। ওই দিন মোট ৬৭ লাখ ৫৮ হাজার ৯৯২ জন টিকা পেয়েছিলেন।স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা বলেছেন, ওই দিন ঝড়-বৃষ্টির কারণে ৬টি জেলায় টিকা কার্যক্রম ব্যাহত হয়। তবে পরের দিন তা সম্পন্ন করা হয়। ২৮ ও ২৯ সেপ্টেম্বর দুই দিনে ৮০ লাখের বেশি মানুষকে টিকা দেওয়া হয়। এর আগে গত ৭ আগস্ট এক দিনে প্রায় ৩০ লাখ মানুষকে টিকা দেওয়া হয়েছিল। তবে সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করছেন, মজুত না বাড়ালে দ্রুত বেশি মানুষকে টিকা দেওয়া যাবে না। বাংলাদেশ কেনা ও প্রতিশ্রুতি মিলিয়ে ২৫ কোটির বেশি টিকার ব্যবস্থা করে ফেলেছে। এখন দরকার টিকা দ্রুত এনে তা দেওয়া।

কোভ্যাক্সের মাধ্যমে টিকা কবে আসবে, সে বিষয়ে বিবৃতিতে বক্তব্য তুলে ধরেছেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ডিসেম্বরের মধ্যেই কোভ্যাক্সের আওতায় দেশের ২০ শতাংশ মানুষের জন্য টিকা আসার পর খুব অল্প সময়েই ৪০ শতাংশের জন্য টিকা আসবে। পাশাপাশি অন্যান্য মাধ্যম থেকেও টিকা কেনার কাজটি চলবে।সার্বিক বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. সায়েদুর রহমান বলেন, সুফল পেতে হলে অল্প সময়ে বেশি মানুষকে পূর্ণ দুই ডোজ টিকার আওতায় আনতে হবে। কিন্তু দেশে টিকাদানের গতি মন্থর। গতি বাড়াতে হলে টিকার আমদানি বাড়াতে হবে।

এই পাতাটি ১৮৭বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626