রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায় জন্মনিয়ন্ত্রক পিল

০৮-১০-২০২০

স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায় জন্মনিয়ন্ত্রক পিল

নারীরা সাধারণত জন্মনিয়ন্ত্রক ওষুধ সেবনে অভ্যস্ত। অতিরিক্ত এই পিল গ্রহণের ফলে অনেক নারীই সন্তান ধারণের ক্ষমতা হারিয়ে ফেলেন। এটা নতুন কোনো ঘটনা নয়। নতুন খবর হচ্ছে জন্মনিয়ন্ত্রণ পিলে স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে।

মার্কিন গবেষণালব্ধ এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে এই ওষুধ সেবনের ফলে স্তন ক্যানসারের ঝুঁকি ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায়।

মার্কিন গবেষক দল ১,১০০ জন ক্যানসারে আক্রান্ত রোগীর উপর পরীক্ষা চালিয়ে দেখেছেন, যাঁরা অতীতে বা বর্তমান সময়ে বার্থ কন্ট্রোল পিল নিয়েছিলেন বা সেবন করছেন, তাঁদের ক্ষেত্রে ৫০ শতাংশের বেশি নারীদের মধ্যে স্তন ক্যানসারের ঝুঁকি রয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, বার্থ কন্ট্রোল পিল বন্ধ করার পর ১০ বছর পর্যন্ত স্তন ক্যানসারের কোনও লক্ষণই পরিলক্ষিত হয় না বা হওয়ার সম্ভাবনা থাকে না। তবে ইস্ট্রোজেনের মাত্রা কম পরিমাণে সেবন করলে এ ক্ষেত্রে ঝুঁকি কম থাকে বলে গবেষণায় প্রমাণ পেয়েছেন।

আমেরিকার ফ্রেড হোচিনসন ক্যানসার রিসার্চ সেন্টারের গবেষকরা আরও জানতে পেরেছেন, স্তন ক্যানসার সাধারণত খুব কম লোকের হয়ে থাকে, তবে যেহেতু নারীরা বিভিন্ন ধরণের জন্মনিয়ন্ত্রক ওষুধ সেবন করে থাকেন, বিশেষ করে যে সব তরুণীরা বার্থ কন্ট্রোল পিল বেশি ব্যবহার করেন, তাঁদের ক্ষেত্রে স্তন ক্যানসারের ঝুঁকি অনেকটাই বেশি। সে জন্য জন্মনিয়ন্ত্রক ওষুধ সেবনের মাত্রা ও বিভিন্ন ধরণের জন্মনিয়ন্ত্রণের ফর্মুলেশন নিয়ে সতর্কতা অত্যন্ত জরুরী।

ব্রেক থ্রো ক্যানসারের ড. ক্যারোলাইন ডাল্টন বলেন, বার্থ কন্ট্রোলের পিল নেওয়ার আগে পেশেন্টদের চিকিত্সকের সঙ্গে বার্থ কন্ট্রোলের বিভিন্ন দিক ও অন্যান্য বিকল্প উপায়গুলো নিয়ে আলোচনা করা উচিত।

জানা যায়, গত ৩০ বছরে ইস্ট্রোজেনের কম্বাইন্ড পিল-এর মাত্রা আরও কমানো হয়েছে। তারপরেও গবেষকরা বলছেন, তাঁরা এখনও জানেন না এর মাত্রা কম হলে স্তন ক্যান্সারের ঝুঁকি কমে যায় বা সম্ভাবনা একই থাকে কিনা! তাঁদের মতে, এ বিষয়ে আরও বিস্তর গবেষণার প্রয়োজন রয়েছে।

চিকিত্সকদের মতে, সাধারণত ৪০ বছরের নিচের মেয়েদের স্তন ক্যানসারের ঝুঁকি তেমন থাকে না। তা তিনি পিল সেবন করেন বা না করেন। অথচ, নতুন গবেষণায় দেখা যাচ্ছে, ইস্ট্রোজেন বার্থ কন্ট্রোল কম্বাইন্ড পিল সেবনের ফলে ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি ৫০ শতাংশ বেড়ে যায়। ২১,৯৫২ জন রোগী যাঁরা বিধি নিষেধ মেনে চলেন, তাঁদের মধ্যে ১,১০২ জনের উপর টানা ১০ বছর ধরে গবেষণা চালিয়ে (১৯৯৯ থেকে ২০০৯ সাল পর্যন্ত) মার্কিন গবেষকরা এই তথ্য পেয়েছেন বলে জানিয়েছেন।

এই পাতাটি ৩৮৮বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626