রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

ক্যান্সার রোগীদের জন্য সুখবর নিয়ে এলো লাইফ লাইন ডায়াগনষ্টিক সেন্টার

২৯-০৮-২০২২

ক্যান্সার রোগীদের জন্য সুখবর নিয়ে এলো লাইফ লাইন ডায়াগনষ্টিক সেন্টার

ক্যান্সার বা কর্কটরোগ অনিয়ন্ত্রিত কোষ বিভাজন সংক্রান্ত রোগসমূহের সমষ্টি। এখনও পর্যন্ত এই রোগে মৃত্যুর হার অনেক বেশি। কারণ প্রাথমিক অবস্থায় ক্যান্সার রোগ সহজে ধরা পড়ে না, ফলে শেষ পর্যায়ে গিয়ে ভালো কোন চিকিৎসা দেয়াও সম্ভব হয় না।

রেডিও থেরাপি বা ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে ক্যান্সার রোগীরা খাদ্য গ্রহণে কিছু অসুবিধার সম্মুখীন হন, যার মধ্যে সাধারণ সমস্যাগুলো হচ্ছে- ক্ষুধামন্দা, খাদ্যের স্বাদ ও গন্ধের অনুভূতি কমে যাওয়া, কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, গ্যাস জমে পেট ফুলে থাকা, পেটে ব্যথা, শুষ্ক মুখ, ল্যাকটোজ অসহিষ্ণুতা, বমি বমি ভাব, মুখে ঘা হওয়া, গলা ব্যথা ও ফুলে যাওয়া, বমি, ওজন হ্রাস প্রভৃতি।

এই বিরূপ পরিস্থিতির বিরুদ্ধে লড়াই করা অনেক ক্ষেত্রেই কঠিন হয়ে পড়ে রোগীদের চরম খাদ্য বিতৃষ্ণার কারণে, যা মূলত কেমোথেরাপির ফল। এ জন্য খাদ্য গ্রহণের দুই-তিন ঘণ্টা আগে ও পরে কেমোথেরাপি বন্ধ রাখা বাঞ্ছনীয়। শর্করা এবং চর্বি থেকে ক্যান্সার রোগীরা অনেক শক্তি পাবে। অপুষ্টিতে ভুগতে থাকা রোগীর জন্য প্রয়োজন অতিরিক্ত কিছু আমিষ।
জরায়ুর ক্যান্সার, ব্রেস্ট, প্রোস্টেট এবং কোলন ক্যান্সার রোগীদের অতিরিক্ত চর্বিবহুল খাদ্য পরিহার করা দরকার। এ ছাড়াও অতিরিক্ত ক্যালরিবহুল খাদ্য গ্রহণ গলব্লাডার ও এন্ড্রমেট্রিয়াম ক্যান্সারের জন্য ক্ষতিকর।
1661778460_news688.jpg
বেশ কিছু খাদ্য আছে যা ক্যান্সার প্রতিরোধী যেমন- আঁশযুক্ত খাবার কোলোরেক্টাল ক্যান্সার প্রতিহত করে।
পাকস্থলী ও খাদ্যনালীর ক্যান্সারের বিরুদ্ধে কাজ করে ভিটামিন-সি যুক্ত খাবার। ভিটামিন-এ ও ক্যারোটিন যুক্ত খাদ্য ফুসফুস, ব্লাডার ও গলনালী ক্যান্সার প্রতিরোধী। ফল ও সবজিতে ক্যান্সার প্রতিরোধী অনেক উপাদান আছে। ডালজাতীয় খাদ্যের মধ্যে সয়াবিন, মসুর, শুকনো সীমের বীচিতে ক্যান্সার বিরোধী উপাদান রয়েছে। সয়া খাদ্য গ্রহণের পরিমাণ বাড়ালে তা ব্রেস্ট এবং কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। লাইকোপেন ও ক্যারোটিন সমৃদ্ধ খাবার যেমন- গাজর, টমাটো, প্রভৃতি ওভারিয়ান ক্যান্সারের ঝুঁকি কমায়।

এ ছাড়াও ভিটামিন-এ এবং ভিটামিন-ই এর সম্পূরক এর খাদ্যগুলোকে খাদ্য তালিকা হতে বাদ রাখার সুপারিশ করা হয়ে থাকে। কারণ এটি ক্যান্সার কোষের ধ্বংসে এবং ক্যান্সার চিকিৎসায় বাধা দেয়।

রাজশাহীতে প্রথম ক্যান্সার রোগীদের জন্য কম খরচে স্বাস্থ্য সেবা নিয়ে আসলো লাইফ লাইন ডায়াগনষ্টিক সেন্টার। লাইফ লাইন ডায়াগনষ্টিক সেন্টারে সকল প্রকার রোগের চিকিত্সা সেবার পাশাপাশি ক্যান্সার রোগের সুচিকিত্সা দেয়া হয়। রাজশাহীতে তারাই প্রথম খুবই অল্প খরচে কেমো থেরাপি দিচ্ছে । যেটা রাজশাহীর আর অন্য কেউ দিচ্ছে না ।তাদের রয়েছে আধুনিক ও সুসজ্জিত কেবিন ।সকল প্রকার আধুনিক প্রযুক্তি ও উন্নত যন্ত্রপাতির ব্যবহার করে থাকে। ক্যান্সারের রোগীদের চিকিত্সার জন্য রাজশাহীর অভিজ্ঞ ক্যান্সার বিশেষজ্ঞ চিকিত্সা প্রদান করে থাকেন।তাদের রয়েছে সম্পূর্ন শীতাতাপ নিয়ন্ত্রত কেমো থেরাপি সেন্টার ।

দক্ষ ও প্রশিক্ষিত সকল কর্মী যারা রোগীদের সকল সেবাদানে সর্বদা প্রস্তুত থাকে। এছাড়াও তাদের সকল প্রকার প্যাথলজীকাল টেস্ট করা হয় তাদের এখানে । ডিজিটাল আল্ট্রাসনোগ্রাফী, ইসিজি, ডিজিটাল এক্সরে প্যাথলজী, হেমাটলজী, বায়োকেমিষ্ট্রি ,হরমোন এনালাইসিস, হিস্টোপ্যাথলজী, মাইক্রোবায়োলজী, এফএনএসি ইত্যাদি সকল প্রকার টেস্ট করা হয়। তাদের সাথে যোগাযোগের ঠিকানাঃ ১৯১, গ্রেটার রোড, লক্ষীপুর, রাজশাহী।ফোন: ০১৭০৪-৫৬৬০৯৯, ০১৭৩৮-১৩৯৩২৮ । সার্বিক তথ্য দিয়ে সহায়তা করেছেন মতিউর রহমান (ব্যবস্থপনা পরিচালক)

এই পাতাটি ৬৪০বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626