রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

রাজশাহীতে আইডিয়াল ডেন্টালের যাত্রা শুরু
Share on

২৭-০৮-২০২২

রাজশাহীতে আইডিয়াল ডেন্টালের যাত্রা শুরু

দন্ত্যচিকিৎসা মুলত মুখগহ্বর সম্পর্কিত বিষয়গুলো নিয়ে চর্চা করে। অন্যান্য আর্থ-সামাজিক গোষ্ঠির তুলনায় সুবিধাবঞ্চিতদের জন্য মুখগহ্বরের রোগগুলোই গুরুতর স্বাস্থ্য সমস্যা কারণ হল এর অধিকতর ব্যাপ্তি এবং বিশ্ব জোড়া প্রাদুর্ভাব।
দাঁতের বেশিরভাগ চিকিৎসা করা হয় দুইটি অত্যন্ত প্রচলিত মৌখিক রোগের প্রতিরোধ বা প্রতিকারের জন্য এগুলো হল দাঁতের ক্ষয়রোগ আর মাড়ির অসুখ বা পায়েরিয়া। সাধারণ চিকিৎসাগুলো হল দাঁতের পুন: প্রতিষ্ঠা, উৎপাটন বা দাঁতের অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ, দাঁত স্কেলিং অথবা রুট ক্যানাল।

সকল দন্ত্য চিকিৎসকদের কমপক্ষে তিন বছর অস্নাতক পড়াশুনা করতে হয় তবে প্রায় সকলেই একটি স্নাতক ডিগ্রী সম্পন্ন করে থাকেন। চার বছরের দন্ত্য বিদ্যালয়ে অধ্যয়নের পর তাদের "ডক্টর অব ডেন্টাল সার্জারি" (ডিডিএস) বা "ডক্টর অব ডেন্টাল মেডিসিন" (ডিএমডি) উপাধি দেয়া হয়। তবে আরো জটিল চিকিৎসা যেমন বেদনানাশক ঔষধের ব্যবহার, মুখ ও চোয়ালের অস্ত্রপচার এবং দাঁত স্থাপন করতে দন্ত্যচিকিৎসকদের আরও পড়াশুনা এবং যোগ্যতার প্রয়োজন হয়ে থাকে। তাদের সাধারণ প্রশিক্ষণের মাধ্যমেই তারা বেশিরভাগ দন্ত্য সেবা দিতে পারে যেমন স্কেলিং, রুট ক্যানাল, দাঁত উত্তোলন এছাড়া বিভিন্ন পরীক্ষা যেমন এক্স-রে ও রোগ নির্ণয়। এছাড়া দন্ত্যচিকিৎসকেরা বিভিন্ন ওষুধও নির্ধারন করে দিতে পারেন যেমন অ্যান্টিবায়োটিক, বেধনা নাশক অথবা রোগীর ব্যবস্থপনার জন্য অন্য যেকোন ওষুধ।

এছাড়া দন্ত্যচিকিৎসকেরা মৌখিক রোগ রোধের জন্য নিয়মিত, বছরে দুইবার দাঁতের মূল্যায়ন ও বিশেষজ্ঞ দ্বারা দাঁত পরিষ্কার করার পরামর্শ দিয়ে থাকেন। মুখগহ্বরের অবস্থা অন্য বিভিন্ন শারীরিক রোগের লক্ষণ নির্দেশ করতে পারে যেমন বহুমূত্ররোগ, কর্কটরোগ বা অস্টিওপরোসিস। কিছু গবেষণায় পাওয়া গিয়েছে যে মাড়ির অসুখ, বহুমূত্ররোগ, হৃদরোগ এবং নির্ধারিত সময়ের পূর্বে জন্মের মত অসুখের ঝুঁকির সাথে সম্পর্কিত।

রাজশাহীতে আইডিয়াল ডেন্টালের যাত্রা শুরু।আধুনিক সকল সেবা নিয়ে আইডিয়াল ডেন্টাল তাদের কার্যক্রম শুরু করে। ডাঃ মোঃ মাশরুর হোদা লিটন প্রতিনিয়ত সেখানে রোগী দেখছেন। তাদের সাথে যোগাযোগের ঠিকানাঃমেডিকেল কলেজ রোড ঘোসপাড়া রাজশাহী। মোবাইলঃ ০১৭১৬৪২৩৬২৩

এই পাতাটি ২৬৩বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626