রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

রাজশাহীতে ক্যান্সারের অন্যতম একটি প্রতিষ্ঠান ফাতেমা হেমাটো-অনকোলজি সেন্টার

১১-০৮-২০২২

রাজশাহীতে ক্যান্সারের অন্যতম একটি প্রতিষ্ঠান ফাতেমা হেমাটো-অনকোলজি সেন্টার

মানব শরীরের জটিল রোগগুলোর মধ্যে ক্যান্সার অন্যতম। সঠিক সময়ে ক্যান্সার নির্নয় করে চিকিৎসা না নিলে মৃত্যু ঘটতে পারে। ধুমপান, ডায়াবেটিস, ফাস্টফুড গ্রহণসহ নানা কারণে ক্যান্সার হতে পারে।ক্যান্সারের ক্ষেত্রে ৯০ শতাংশ ঝুঁকিপূর্ণ পরিবেশগত কারণে হয়ে থাকে। বাকি ১০ শতাংশ বংশানুক্রমে হয়। এক্ষেত্রে জিনের মাধ্যমে এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মে ক্যান্সার হতে পারে। যেমন- নারীদের ক্ষেত্রে মা, খালা, নানী।

কারো যদি ব্রেস্ট বা স্তন ক্যান্সার হয়ে থাকে সেক্ষেত্রে বংশানুক্রমে বাচ্চার ক্ষেত্রে এ ধরনের লক্ষণ দেখা দিতে পারে। আবার বাচ্চাদের চোখের পর্দা বা রেটিনায় এক ধরনের ক্যান্সার হয়ে থাকে। এটাও বংশগত কারণে হয়ে থাকে। এছাড়া পরিবেশগত কারণে ক্যান্সার হয়। যেমন- রাসায়নিক পদার্থ তামাক বা টোবাকো। এক তামাকের মধ্যে চার হাজারের মতো কেমিক্যাল রয়েছে। তার মধ্যে ৪৫টি কেমিক্যাল সরাসরি ক্যান্সার সৃষ্টি করে। এটি নানারকম গবেষণায় প্রমাণিত। ধোয়াবিহীন তামাকও সমান ক্ষতিকর স্বাস্থ্যের জন্য।
1660222120_news643.jpg
রোগের থেকে রোগআতঙ্ক অনেক বেশি মানুষের মনে। কিন্তু সঠিক সময়ে চিকিৎসা হলে এই রোগের হাত থেকেও রেহাই সম্ভব। তবে প্রাথমিক পর্যায়ে রোগ শনাক্তকরণ ভীষণ ভাবে জরুরি। অনেকে বুঝতেই পারেন না যে তিনি ক্যানসার আক্রান্ত। আর তাই নিজের মতো চিকিৎসা না করে যত দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন ততই ভালো। সেই সঙ্গে নিয়মিত থাকতে হবে চিকিৎসকের পর্যবেক্ষণে। আমরা যদি ব্লাড ক্যান্সারের কথা বলি, তাহলে এর বয়স নির্দিষ্ট নয়। বরং বলা যায় যে কোনও বয়সেই হতে পারে। বিশেষজ্ঞদের মতে, ব্লাড ক্যানসার হলে কোষগুলো মানুষের শরীরে রক্ত তৈরি হতে দেয় না, যার কারণে রক্ত কমতে শুরু করে। ব্লাড ক্যান্সারের আরও অনেক লক্ষণ রয়েছে যা উপেক্ষা করা কঠিন।

রাজশাহীতে ক্যান্সার নিয়ে অনেকদিন থেকেই কাজ করেছে ফাতেমা হেমাটো-অনকোলজি সেন্টার। তাদের এখানে ক্যান্সার ও ব্লাড ক্যান্সার দুটো চিকিত্সা প্রদান করে থাকে । ক্যান্সার ও ব্লাড ক্যান্সার সম্বন্ধীয় সকল প্রকার টেস্ট করা হয় । এখানে নিয়মিত রোগী দেখছেন ডাঃ মাইনুদ্দিন আহমেদ (ব্লাড ডিসঅর্ডার ও ব্লাড ক্যান্সার বিশেষজ্ঞ),রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল। তাদের সাথে যোগাযোগের ঠিকানাঃনিকুঞ্জ ভবন 18 গ্রেটার রোড, লক্ষ্মীপুর, রাজশাহী,মোবাইলঃ০১৭২৫০১৭০৮৮

এই পাতাটি ২৪৭বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626