রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

ভারত থেকে রাজশাহীর চিকিৎসার মান ভালো - সঞ্জু

১১-০৮-২০২২

ভারত থেকে রাজশাহীর চিকিৎসার মান ভালো - সঞ্জু

আজ সকাল ১১টায় রাজশাহীর স্বনামখ্যাত ইউনিক ডায়াগনষ্টিক ও কনসালটেশন সেন্টার এর সম্মানিত এক্সিকিউটিভ ডিরেক্টর জনাব মো: জাকির রশিদ সঞ্জু এর রাজডক পক্ষ থেকে ইন্টারভিউ গ্রহন করা হয়। ইন্টারভিউতে ইউনিক ডায়াগনষ্টিক ও কনসালটেশন সেন্টার এর সেবা, রাজশাহীর স্বাস্থ্যসেবা সেক্টরের বর্তমান অবস্থা এবং অন্যান্য বিষয় উঠে আসে। ইন্টারভিউ এর চুম্বক অংশ নিম্নে তুলে ধরা হলো-

রাজডক: ইউনিক ডায়াগনষ্টিক ও কনসালটেশন সেন্টার কখন প্রতিষ্ঠা করা হয় এবং প্রধান উদ্দেশ্য কি ছিলো?
জাকির রশিদ: স্বল্প খরচে মানসম্মত সেবার ওয়াদা নিয়ে কিছু সংখ্যক তরুন ও উদ্যোমী সদস্যদের নিয়ে ২০১৫সালের ২২শে ফেব্রুয়ারী রাজশাহীর লক্ষীপুরে ইউনিক ডায়াগনষ্টিক ও কনসালটেশন সেন্টার প্রতিষ্ঠা করা হয়।

রাজডক: ইউনিক ডায়াগনষ্টিক ও কনসালটেশন সেন্টার এর গুরুত্বপূর্ন সেবা কিকি?
জাকির রশিদ: মানসম্মত সেবা নিশ্চিত করার পাশাপাশি স্বল্প খরচে সেবা প্রদানের প্রত্যয়ে ইউনিক ডায়াগনষ্টিক ও কনসালটেশন সেন্টার বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা চিকিৎসার ব্যবস্থা করে থাকে, রয়েছে অভিজ্ঞ প্যাথলজিষ্ট, রেডিওলজিষ্ট এবং মেডিকেল টেকনোলজিস্ট এর সমন্বয়ে নির্ভূল রোগ নির্নয় এর ব্যবস্থা। এছাড়াও ডিজিটাল এক্স-রে, আল্ট্রাসনোগ্রাফী, ইসিজি, বায়োকেমিস্ট্রিসহ অন্যান্য সেবা রয়েছে।

রাজডক: কোন বৈশিষ্ট্যের কারনে আপনারা নিজেদেরকে অন্যদের থেকে আলাদা মনে করেন?
জাকির রশিদ: আমাদের রয়েছে দক্ষ ও আন্তরিক জনবল, নির্ভূল রোগ নির্নয়ের জন্য রয়েছে আধুনিক যন্ত্র-সামগ্রী। গ্রামের গরীব ও সহজ-সরল রোগীদের দিক নির্দেশনামূলক সেবা প্রদানের পাশাপাশি সক্রিয় সহযোগিতার মাধ্যমে তাদের সেবা করা।

রাজডক: মান ও খরচ বিবেচনায় ঢাকার তুলনায় রাজশাহীর স্বাস্থ্যসেবা কেমন?
জাকির রশিদ: খরচ বিবেচনায় ঢাকার তুলনায় রাজশাহীর চিকিৎসা সেবার মান উন্নত বলেই আমি মনে করি। রাজশাহীতে খুবই কম খরচে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা পাওয়া যায়, পাশাপাশি গরীব রোগীদের জন্য অনেক চিকিৎসকই আলাদাভাবে ফী এর বিষয়টি বিবেচনা করে থাকেন।


রাজডক: সেবা প্রদানে আপনারা কিকি সমস্যার সম্মুখীন হয়ে থাকেন?
জাকির রশিদ: রাজশাহীর আর্থসামাজিক প্রেক্ষাপটে এখানে স্বল্প ব্যয়ে সুচিকিৎসা নিশ্চিত করতে হয়। বিভিন্ন বিষয়ে ১৪-১৫টি সরকারী নিবন্ধন সাপেক্ষে ডায়াগনষ্টিক সেবা প্রদান করা হয়ে থাকে, পাশাপাশি অভিজ্ঞ ও দক্ষ জনবল এর ঘাটতি থেকে যায়। সেই সংগে রয়েছে উচ্চ মূল্যের রি-এজেন্ট খরচ।

রাজডক: জটিল রোগের ক্ষেত্রে অনেকেই ইনডিয়া যেতে স্বাচ্ছন্দ্যবোধ করেন এবং তাদের সেবার মানে সন্তুষ্ট হয়ে থাকেন, এ বিষয়ে আপনার অভিমত কি? আমাদের ব্যর্থতা কোথায়?
জাকির রশিদ: ইনডিয়ার স্বাস্থ্যসেবার মান দেখার জন্য আমি ভেলোরেও গিয়েছি। এটি সত্য যে তাদের প্যাথলজিক্যাল টেষ্টগুলো আমাদের তুলনায় কিছুটা সহজলভ্য, তাদের মার্কেটিং পলিসি উন্নত সেইসাথে ইনডিয়াতে গিয়ে শপিং কালচারের কারনেও তারা আমাদের এখান থেকে রোগী পেয়ে থাকে। তবে সেবার মান আমাদের থেকে অনেক বেশি উন্নত এটি আমি মনে করি না।

রাজডক: রাজশাহীতে স্পেশালাইজড হসপিটাল নেই কেনো? স্পেশালাইজড হসপিটাল প্রতিষ্ঠায় বাধা কোথায়?
জাকির রশিদ: একটি স্পেশালাইজড হসপিটাল বেশ ব্যয়বহুল। সেকারনে এখনও সেভাবে স্পেশালাইজড হাসপাতাল রাজশাহীতে সেভাবে গড়ে উঠেনি। পাশাপাশি রোগীর সংখ্যাও অপ্রতুল, যারা আছে তারা আপাতত ঢাকা থেকে সেবা নিচ্ছেন। চাহিদা তৈরী হলে অবশ্যই এখানেও স্পেশালাইজড হাসপাতাল তৈরী হবে বলে আমি মনে করি।

রাজডক: রাজডক এর সদস্যদের জন্য আপনার প্রতিষ্ঠানের পক্ষ থেকে কি কি সুবিধা দিতে পারেন?
জাকির রশিদ: ইউনিক ডায়াগনষ্টিক ও কনসালটেশন সেন্টার সবসময়েই ভালো ও মানসম্মত সেবা নিশ্চিত করে। স্বাস্থ্যপরীক্ষায় রাজডক এর যে কোনো সদস্যদের জন্য রয়েছে ৪০% ছাড় এবং গরীব/অক্ষম রোগীদের জন্য সম্পূর্ন বিনামূল্যে সেবা।

রাজডক: আপনার ব্যস্ততার মধ্য থেকে আমাদের জন্য সময় দেবার জন্য অসংখ্য ধন্যবাদ।
জাকির রশিদ: আপনাদেরকেও ধন্যবাদ আমার মতামত তুলে ধরার জন্য।

রাজডক এর পক্ষ থেকে ইন্টারভিউটি গ্রহন করে আবু সাঈদ মাহমুদ হাসান। ইন্টারভিউ গ্রহনে সহযোগিতা করেন আবু সাঈদ মাহফুজ হাসান, আব্দুল্লাহ আল নোমান ও আবু নাসের জুয়েল।

এই পাতাটি ৮৮০বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626