রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

রাজশাহীতে বিশ্ব মেডিটেশন দিবস পালন করল কোয়ান্টাম

২৩-০৫-২০২২

রাজশাহীতে বিশ্ব মেডিটেশন দিবস পালন করল কোয়ান্টাম

রাজশাহীতে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে ১২টি ভেন্যুতে পালিত হয়েছে বিশ্ব মেডিটেশন দিবস। ২০২১ সাল থেকে থেকে দ্বিতীয়বারের মতো এ দিবস পালন করা হলো।
এবার মেডিটেশন দিবসের প্রতিপাদ্য ছিল ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’। দেশে মেডিটেশন চর্চার পথিকৃৎ কোয়ান্টাম ফাউন্ডেশন। দেশ বিদেশের লাখো মানুষ এদিন অংশ নিয়েছেন কোয়ান্টামরে নানামুখী সব আয়োজনে আর উচ্চারণ করেছেন প্রতিপাদ্যর এই বাণী।
কোয়ান্টাম ফাউন্ডেশনের মহাপরিচালক মা-জী নাহার আল বোখারীর ৮ মিনিটের একটি অডিও বার্তার মধ্য দিয়ে উদ্বোধন করা হয় বিশ্ব মেডিটেশন দিবসের উদ্বোধনী । তিনি ও শুভেচ্ছা বাণীতে বলেন, শুদ্ধাচারী মানুষকে বলা হয় ভালো মানুষ। আর শুদ্ধাচারী হতে হলে আমাদের মানসিকভাবে স্থির হতে শিখতে হবে। এই স্থিরতা এনে দেবে মেডিটেশন বা ধ্যান।’
এরপর শুদ্ধাচার বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হয়। তারপর কোয়ান্টাম ফাউন্ডেশনের চেয়ারম্যান গুরুজী শহীদ আল বোখারী মহাজাতকের কণ্ঠে ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ শিরোনামে একটি অডিও মেডিটেশনে অংশ নেন উপস্থিত অংশগ্রহণকারীরা। তিনি বলেন, শত শত গবেষণায় প্রমাণ হয়েছে ধ্যান মনকে স্থির করে, দেহকে শিথিল করে এবং ৭৫ ভাগ অসংক্রামক রোগ থেকে আমাদের রক্ষা করে। তাই আসুন আমরা ধ্যানচর্চায় আগ্রহী হই। আমাদের দেশ ছিল ধ্যানের দেশ, ভালো মানুষের দেশ। ধ্যানী, সহমর্মী, সদালাপী, সামাজিক ও সৎ মানুষ ছিল আমাদের পুর্বপুরুষেরা ধ্যানের পথ ধরে আবারে আমরা হয়ে উঠতে পারি সৎ ও দক্ষ মানুষ। এই ভালো মানুষের সংখ্যা যত বাড়বে তত আমাদের দেশ ভালো দেশে পরিণত হয়ে স্বর্গভূমিতে রুপান্তরিক হবে।
এছাড়া বিকেল তিনটার দিকে শিশু অ্যাকাডেমিতে প্রায় এক হাজার শিক্ষার্থীদের নিয়ে হয় চিত্রাঙ্কণ প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় রাজশাহীর বিভিন্ন স্কুলের ক্ষুদে শিক্ষার্থীরা অংশ নেয়।

এই পাতাটি ১৪৯বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626