রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

ঈদযাত্রায়  স্বাস্থ্য সচেতনতায় যা যা করনীয়

৩০-০৪-২০২২

ঈদযাত্রায় স্বাস্থ্য সচেতনতায় যা যা করনীয়

কদিন পরেই পবিত্র ঈদুল ফিতর। দেশের মানুষ ঐতিহ্যগতভাবে ঈদে গ্রামের বাড়িতে পরিবারের সবাইকে নিয়ে এ উৎসব পালন করে আসছে দীর্ঘদিন ধরে। ঈদ উপলক্ষ্যে বাড়ি বা বিভিন্ন স্থানে বেড়াতে যেতে ভ্রমণ শুধু আরামধায়ক নয়, নিরাপদ এবং স্বাস্থ্যপদ হতে হয়। ভেবেচিন্তে ভ্রমণে না করলে বিভিন্ন বিপদ হওয়ার আশঙ্কা থাকে। ঈদে অনেকেই বাড়ি যাওয়ার জন্য খুবই ব্যস্ত হয়ে পড়েন। এজন্য ভ্রমণের সময় সতর্ক ও সাবধান থাকতে হবে। যারা ঈদে বাড়ি যাবেন, দূরের যাত্রায় অতিরিক্ত যাত্রী নিয়ে যেসব যানবাহন চলে সচেতন ব্যক্তি হিসাবে তা অবশ্যই পরিহার করবেন। এবার ঈদ হচ্ছে গরমের মৌসুমে। ভ্রমণের সময় প্রচণ্ড গরমে হিট স্ট্রোক হতে পারে, এজন্য ট্রাভেল ব্যাগে পানি রাখতে হবে। শরীরে লবণশূন্যতা হতে পারে, তাই ভ্রমণ শুরুর আগে দু-একটা খাবার স্যালাইন সঙ্গে রাখা ভালো। ঈদের যাত্রায় সাবধান থাকতে হবে। যাত্রীরা অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে সর্বস্ব হারিয়ে বসেন, এমনকি জীবনের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে যান। সুতরাং এ ব্যাপারটি ভুলে গেলে চলবে না। যাত্রাপথে অপরিচিত কারও দেওয়া কিছু খাবেন না। কাউকে সন্দেহ হলে ভদ্রতার সঙ্গে এড়িয়ে চলবেন।

গ্রামের বাড়িতে গেলে ছোট শিশুদের দিকে বিশেষ খেয়াল রাখবেন। বাড়ির আশপাশে পুকুর-ডোবা থাকলে শিশুদের কিছুতেই একা ছাড়বেন না। বাড়ির বয়স্করা নিয়মিত যে ওষুধ সেবন করেন, তা পর্যাপ্ত পরিমাণে সঙ্গে নিন ঈদ যাত্রায়। ফাস্ট এইড ওষুধ যেমন-খাবার স্যালাইন, প্যারাসিটামল, অ্যালার্জি প্রতিরোধক ওষুধ, আমাশয় ও হজম রিলেটেড ওষুধ আগে ভাগেই সংগ্রহ করে রাখা ভালো। যাতে কোনো সমস্যা হলে তার দ্রুত সমাধান করা যায়। তবে সবার আগে প্রথমেই প্রি-জার্নি প্লানিং করে নিতে হয়। প্রি-জার্নি প্লানিংয়ে কিছু জিনিস মাথায় রাখতে হবে।
এ সময় মাথা ঘোরানো ও বমির সমস্যা সবচেয়ে বেশি হয়। চিকিৎসা পরিভাষায় যাকে বলে ‘মোশন সিকনেস’। গরমে শরীরের তাপমাত্রা বেড়ে হিট স্ট্রোকও হতে পারে। আবার দীর্ঘ সময় গাড়িতে থাকায় কোমর ও ঘাড়ের সমস্যা হতে পারে।

মোশন সিকনেস
বাসে বা গাড়িতে যাত্রার সময় অন্তঃকর্ণের সমস্যার জন্য অনেকেরই মাথা ঘোরা, বমি বমি ভাব, কখনো কখনো বমিও হয়। বিশেষ করে শিশুরা মোশন সিকনেসের জন্য যাত্রাপথে কাহিল হয়ে পড়ে। যাঁদের এই প্রবণতা আছে, তাঁরা কিছু সতর্কতা অবলম্বন করবেন।
• যাতায়াতের দুই ঘণ্টা আগে হালকা খাওয়াদাওয়া করুন। তারপর পানি ছাড়া আর তেমন কোনো ভারী খাবার গ্রহণ করবেন না।
• নন-এসি বাহনে যাতায়াত করুন, যাতে বাতাস চলাচল করে।
• জানালার পাশের সিটে বসুন। জানালা দিয়ে দূরে তাকিয়ে থাকুন।
• যাত্রাপথে বই পড়া অথবা মোবাইল স্ক্রিনে তাকিয়ে থাকা থেকে বিরত থাকুন।
• প্রয়োজনীয় ক্ষেত্রে যাত্রার আধা ঘণ্টা আগে ডমপেরিডন, প্রোমেথাজিন অথবা হায়োসিন-জাতীয় ওষুধ সেবন করতে পারেন।

হিট স্ট্রোক
প্রচণ্ড গরমে মানবদেহের তাপমাত্রা ১০৪ ডিগ্রি ফারেনহাইটের বেশি হয়ে গেলে মানুষের রক্তচাপ কমে যায়, অবসন্ন লাগে, মাথা ঘোরে, অনেকে অজ্ঞানও হয়ে যান—একে বলে হিট স্ট্রোক।
হিট স্ট্রোক প্রতিরোধে পানিশূন্যতা যেন না হয়, সেদিকে নজর রাখুন; যাতায়াতের সময় বেশি বেশি পানি পান করুন। ঢিলেঢালা, হালকা রঙের পোশাক পরুন। চোখে-মুখে ঠান্ডা পানির ঝাপটা দিন। প্রচণ্ড রোদে হাঁটাচলার সময় ছাতা ব্যবহার করুন।

কোমর ও ঘাড়ের ব্যথা
দীর্ঘ সময় যাত্রায় ঝাঁকুনি অথবা যাত্রাপথে ঘুমিয়ে যাওয়ার কারণে অনেক সময় দীর্ঘমেয়াদি কোমর অথবা ঘাড়ব্যথা হয়। এমন সমস্যা প্রতিরোধে—
• বাসের চাকার ওপরের সিট অথবা খুব বেশি পেছনের সিট পরিহার করুন।
• যাত্রাপথে ঘুমাবেন না। ঘুমালে বেকায়দা দেহভঙ্গির জন্য ঘাড়ব্যথা হতে পারে।
• দীর্ঘ যাত্রায় বিরতির সময় নেমে একটু হাঁটাহাঁটি করুন।
• ঘাড়ের সমস্যার জন্য যাত্রাপথে ‘নেক পিলো’ ও কোমরের সমস্যার জন্য কোমরের বেল্ট বা লাম্বার করসেট ব্যবহার করতে পারেন।
• দীর্ঘ যাত্রায় বসে থাকার কারণে পায়ে রক্ত চলাচল বাধাগ্রস্ত হয়। এ জন্য আসনে বসেই পায়ের ব্যায়াম করুন।
• বসে থাকার কারণে অনেকের পা একটু ফুলে যায়। তাই খুব আঁটসাঁট জুতা পরবেন না। আরামদায়ক নরম স্যান্ডেল বা জুতা পরবেন।

এই পাতাটি ২০৮বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626