রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

শিশুদের মধ্যে ভিটামিন ডি-এর ঘাটতি

৩১-০১-২০২২

শিশুদের মধ্যে ভিটামিন ডি-এর ঘাটতি

ভিটামিন হল এমন মাইক্রোনিউট্রিয়েন্টস যা মানব দেহের সুস্থ কার্যকরীতার জন্য প্রয়োজনীয়। ভিটামিন ডি একটি অনন্য ভিটামিন যা একটি পরিবেশগত উৎস – সূর্যের আলো থেকে পাওয়া যায়। সূর্যের আলো থেকে ভাল ইউভি রশ্মি (ইউভিবি) যখন আমাদের ত্বকে পড়ে তখন ত্বকে ভিটামিন ডি তৈরি হয় এবং পরে রক্তে শোষিত হয়।

ভিটামিন ডি–এর ঘাটতি কি?
নাম অনুযায়ী, শরীরে ভিটামিন ডি-এর একটি নিম্ন স্তরকে ভিটামিন ডি-এর ঘাটতি হিসাবে অভিহিত করা হয়। তাহলে ভিটামিন ডি-এর অপর্যাপ্ততা কি? আসলে, রক্তের সিরামে ভিটামিন ডি-এর মাত্রা ২৫-হাইড্রোক্সি-ভিটামিন ডি (ক্যালসিডিওল) আকারে পরিমাপ করা হয় যা এটি নির্ধারণ করে। ২৫ এনএমএল / এল-এর নীচে থাকলে একটি ঘাটতি ধরা হয় এবং ২৫-৫০ এনএমএল / এল-এর মধ্যে থাকলে তা অপ্রতুলতা বলে ধরা হয়। যখন স্তরটি ৫০ এনএমল / এল-এর উপরে থাকে, তখন হাড়, পেশী, প্রতিরোধ ক্ষমতা এবং ইনসুলিনের ক্ষরণে উপকারের প্রমাণ পাওয়া যায়।

বাচ্চাদের জন্য ভিটামিন ডি কেন গুরুত্বপূর্ণ?
পুষ্টি খুব জটিল এবং এর সর্বোত্তম সুবিধার জন্য একটি নিখুঁত ভারসাম্য প্রয়োজন। শরীর সামান্য ঘাটতি এবং অনেক সময়, এমনকি একটি অতিরিক্ত ঘাটতি পূরণ করতে পারে, তবে কেবল অল্প পরিমাণে, বিশেষত বেড়ে ওঠা শিশুদের ক্ষেত্রে। এটি হল ভিটামিন ডি যা আপনার শিশুকে অসুবিধা ছাড়াই এবং ভাল শক্তি ও ক্ষমতা দিয়ে চারপাশে খেলতে সক্ষম করে তুলবে। হাড়গুলির শক্তি, ওয়ার ও টিয়ার এবং ওজন বহন করার জন্য ক্যালসিয়াম ও ফসফরাস প্রয়োজন। ভিটামিন ডি হাড়গুলি যাতে কোনটির থেকে বঞ্চিত না হয় সেই বিষয়টি নিশ্চিত করে। ভিটামিন ডি অন্ত্রের আস্তরণকে খাদ্য থেকে ক্যালসিয়াম শোষণ করতে সক্ষম করে, রক্তে প্রক্রিয়া করে এবং হাড়গুলিতে জমা করে তোলে। শরীরের প্রতিটি কোষের কার্যকারিতার জন্য ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ। শক্তি উৎপাদন করার জন্য অণু পেতে কোষের দরজা খোলার জন্য এবং প্রতিটি পেশী ফাইবার সংকোচন শুরু করার জন্য আপনার পেশীগুলিকে শক্তি সরবরাহ করার জন্য এটি প্রয়োজন। এটি আমাদের বুঝতে সাহায্য করে যে বাচ্চাদের জন্য ভিটামিন ডি কেন গুরুত্বপূর্ণ এবং এর ঘাটতি তাদের উপর কি প্রভাব ফেলবে।

আপনার সন্তানকে দেওয়া উচিত এমন ভিটামিন ডি–এর ধরণগুলি
ভিটামিন ডি পরিপূরক হল দুটি, ভিটামিন ডি ২ (এরগোক্যালসিফেরল) এবং ডি ৩ (কোলেক্যালসিফেরল)। যদিও ঐতিহ্যগতভাবে ডি ২ এবং ডি ৩ উভয়ই সমান শক্তিশালী বলে বিবেচিত হয়, গবেষণায় প্রমাণিত হয়েছে যে ডি ২-র তুলনায় ডি ৩ কমপক্ষে ৩ গুণ বেশি শক্তিশালী হতে পারে। তাই ডি ৩ যুক্ত পরিপূরকগুলিই হল পছন্দসই ধরণ। আসলে, বর্তমানে বেশিরভাগ দেশে, এটি কেবলমাত্র বাণিজ্যিকভাবে পাওয়া ভিটামিন ডি-এর রূপ।

অনুসন্ধান:
নিম্নতর ভিটামিন ডি-এর লক্ষণ বা উপসর্গগুলি যুক্ত বা ছাড়া এক বা একাধিক ঝুঁকির থাকা শিশুরা নিম্নলিখিত অনুসন্ধানগুলি থেকে উপকৃত হতে পারে:
• সিরাম ভিটামিন ডি (ক্যালসিডিওল)-এর মাত্রা
• সিরাম ক্যালসিয়াম, ফসফরাস এবং ক্ষারীয় ফসফেটেস।
• ঘাটতির অনুসন্ধানের ক্ষেত্রে উপরের পরীক্ষাগুলির সাথে লক্ষণ / উপসর্গের জন্য নিম্নলিখিতগুলিও রয়েছে:
• প্যারাথাইরয়েড হরমোন (পিটিএইচ)
• মূত্রের ক্রিয়েটিনিন
• কব্জি, গোড়ালির এক্স-রে এবং ক্লিনিকাল ফটোগ্রাফি সঞ্চালন।

বাচ্চাদের জন্য ভিটামিন ডি–এর ডোজ
ডোজের পরিমাণ একটি শিশুর বয়সের উপর নির্ভর করে প্রতিদিন একবার করে কম ডোজ বা সপ্তাহে একবার উচ্চ ডোজ অথবা মাসে একবার করে ১-৬ মাসের জন্য হতে পারে এবং অভাবটি হালকা, মাঝারি না গুরুতর তার উপর নির্ভর করে।

স্ট্যান্ডার্ড ডোজটি হল:
• ১ বছর বয়স পর্যন্ত: ১০০০-৫০০০ IU প্রতিদিন
• ১ বছরের বেশি বয়সী: প্রতিদিন ১০,০০০ IU পর্যন্ত
• সাপ্তাহিক ডোজ সাধারণত ৫০,০০০ IU হয় এবং এটিতে আরও ভাল সম্মতি রয়েছে।
• ৬ মাসিক বা বার্ষিক ৬L IU ইনজেকশন (সাধারণত বাচ্চাদের জন্য প্রস্তাবিত হয় না)
• রক্তের স্তরটি শিশুদের মধ্যে ১ মাস পরে এবং ৩ মাস পরে বড় বাচ্চাদের মাঝারি থেকে গুরুতর ঘাটতিতে পুনরুদ্ধার করা হয়। হালকা ক্ষেত্রে, পুনরায় পরীক্ষা করার প্রয়োজন হয় না।
স্তরগুলি স্বাভাবিক পরিসরে যাওয়ার পরে, প্রতিদিন ৪০০ IU রক্ষণাবেক্ষণ ডোজটি যথেষ্ট সময়ের জন্য অব্যাহত থাকে।
চলমান ঝুঁকিপূর্ণ ফ্যাক্টর সহ, বছরে একবার বা তার বেশি, স্তরগুলি পরীক্ষা করে চলুন এবং প্রতিদিন বা বার্ষিক রক্ষণাবেক্ষণ ডোজ চালিয়ে যান।

ভারতীয় বাজারে ভিটামিন ডি-এর পরিপূরকগুলির রূপগুলি হল:
• ভিটামিন ডি ৩ – মৌখিক ড্রপ হিসাবে ৪০০ আইইউ / এমএল
• সিরাপ ৪০০ আইইউ / ৫ এমএল
• ব্লিস্টার প্যাকিং সহ ওরাল ট্যাবলেট, ১০০০ এবং ২০০০ আইইউ
• ভিটামিন ডি ৩-এর প্রতিটি স্যাসেতে ৬০০০০ আইইউযুক্ত একটি গুঁড়ো রূপে থাকে।

প্রাথমিক ক্যালসিয়ামের পরিপূরক:
ক্যালসিয়ামের উচ্চ মাত্রা থেরাপির প্রথম দিকে গুরুত্বপূর্ণ। পরে ডোজগুলি পরবর্তী ১ থেকে ২ সপ্তাহের জন্য অর্ধেক করে দেওয়া হয়। যখন সাধারণ রক্তের মাত্রা সহ ভিটামিন ডি পরিপূরক ডোজ ৪০০ আইইউ / দিনে কমানো হয়, বেশিরভাগ ক্ষেত্রে ক্যালসিয়াম পরিপূরকের প্রয়োজন হয় না।

ভিটামিন ডি–এর ঘাটতির কারণগুলি
ভিটামিন ডি-এর ঘাটতির সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণটি হল সূর্যের আলোতে সীমাবদ্ধ বা কোনও এক্সপোজার না থাকা। যাইহোক, এমনকি ভারতের মতো দেশে প্রচুর সূর্যের আলো থাকলেও এটি এখনও বেশ সাধারণ। কেন এটা হয়? অন্যান্য কারণগুলি বুঝতে, আপনাকে বুঝতে হবে যে কীভাবে ভিটামিন ডি শরীরের দ্বারা উৎপাদিত, প্রক্রিয়াজাত, সঞ্চয় এবং ব্যবহার করা হয়।
সূর্যের রশ্মিতে ইউভি বি-এর সংস্পর্শে এপিডার্মিস (ত্বকের উপরের স্তর) কোলস্টেরলকে প্রোভিটামিন ডি ৩-তে রূপান্তর করে যা রক্তে প্রবেশ করে এবং লিভারে স্থানান্তরিত হয়। ভিটামিন ডি খাবার / পরিপূরকগুলি থেকেও আসে, পেট থেকে শোষণ করে বাঁচতে প্রেরণ করা হয়। লিভার এটিকে আরও শক্তিশালী রূপে রূপান্তর হয়, যা হল ক্যালসিডিওল, যা এখনও নিষ্ক্রিয়। এরপরে এটি কিডনিতে স্থানান্তরিত হয় যেখানে এটি ক্যালসিট্রিওলে রূপান্তরিত হয় – এই রূপটি কাজ করার জন্য সক্রিয়ভাবে প্রস্তুত। সুতরাং এখন এটি বোঝা আরও সহজ যে ভাল সূর্যের আলোয় থাকার পরেও ভিটামিন ডি-এর ঘাটতি নিম্নলিখিত পরিস্থিতিতে তৈরি হতে পারে।

কম ভিটামিন ডি সংশ্লেষণ: গাঢ় বর্ণের ত্বক, আল্ট্রাভায়োলেট রশ্মিগুলি, সানস্ক্রিন লোশন এবং পোশাক, অক্ষাংশ (উদাহরণস্বরূপ যুক্তরাজ্যে সূর্যের আলোতে ইউভিবি খুব কার্যকর নয়), ঋতু, বায়ু দূষণ, শিশু ও কিশোর-কিশোরীদের বাইরে থাকার সময়কে সীমাবদ্ধ করা, ইনডোর গেমসের লাইফস্টাইল অভ্যাস, শীতাতপ নিয়ন্ত্রিত আবাসন, রঙিন চশমা, আলোক সংবেদনশীল ত্বকের পরিস্থিতি ইত্যাদির ফলে ভিটামিন ডি সংশ্লেষণ হ্রাস পায়।

খাবারে ভিটামিনের গ্রহণযোগ্যতা হ্রাস: কড়া ভেগান ডায়েট, ডায়েটিভ অভ্যাস (ভিটামিন ডিযুক্ত খাবারের কম গ্রহণ), বর্জনীয় ডায়েট (উদাঃ দুধের অ্যালার্জি) ইত্যাদি।

কমে যাওয়া মাতৃকালীন ভিটামিন ডি সঞ্চয়: একচেটিয়া বুকের দুধ খাওয়ানো যেখানে মা তার শরীরে সন্তানের লালনপালন করতে পর্যাপ্ত ভিটামিন ডি সঞ্চয় করে না।

ম্যালঅ্যাবসোরপশন: অগ্ন্যাশয়ের অপ্রতুলতা, সিলিয়াক রোগ, পিত্তঘটিত বাধা যা ভিটামিনের সঠিক শোষণকে বাধা দেয়।

ত্রুটিযুক্ত সংশ্লেষণ: দীর্ঘস্থায়ী লিভারের রোগ, কিডনির রোগ ইত্যাদির ফলে ভিটামিন ডি উৎপাদন এবং শোষণের জন্য প্রয়োজনীয় অঙ্গগুলির সঠিক ক্রিয়াকে বাধা দিতে পারে।

ক্রমবর্ধমান অবক্ষয়: অ্যান্টিকনভাল্যান্টস, অ্যান্টি-যক্ষা, স্টেরয়েডের মতো ওষুধগুলি যা ভিটামিন ডি উৎপাদন বা শোষণের প্রক্রিয়াতে একটি বাধা হতে পারে।
বাচ্চাদের ভিটামিন ডি–এর অভাবের লক্ষণ ও উপসর্গ
লক্ষণ ও উপসর্গগুলি বয়স অনুসারে পরিবর্তিত হয়:

শিশুর ভিটামিন ডি-এর অভাব:

১. স্তব্ধ বৃদ্ধি এবং বিকাশে বিলম্ব: জানা কোন স্বাস্থ্যগত সমস্যা না থাকলেও এবং ভাল খাবার গ্রহণের পরেও আপনার শিশু উচ্চতা, ওজন ও অন্যান্য বিকাশের মাইলফলক অনুসারে চিহ্নিত হতে পারে না।

২. চঞ্চলতা, অলসতা: শিশুটি আর ছটফটে ও মনোযোগী হয় না এবং বেশিরভাগ সময় কোনও কারণ ছাড়াই অস্বাভাবিক ঘ্যানঘ্যানে ও বিরক্ত থাকে।

৩. খিঁচুনি: শিশুদের মধ্যে খিঁচুনির অন্যতম কারণ হল ভিটামিন ডি-এর ঘাটতি এবং তার জন্য তাৎক্ষণিক চিকিৎসা প্রয়োজন।

৪. টেটনি: এটি হাইপোক্যালসেমিয়ার একটি পর্যায় যা রক্তে ক্যালসিয়ামের নিম্ন স্তরকে বোঝায়। ক্যালসিয়ামের ঘাটতির অনেকগুলি কারণ রয়েছে যেমন খারাপ খাদ্যাভাস, দুর্বল শোষণ, ভিটামিন ডি-এর ঘাটতি, অস্বাভাবিক প্যারাথাইরয়েড হরমোন নিঃসরণ, কিডনি অস্বাভাবিক হওয়া ইত্যাদি শিশুর অ্যাপনিক স্পেল (হঠাৎ শ্বাসকষ্টের এপিসোডস), ঘ্রাণ, পেশী দুর্বলতা এবং খিঁচুনি থাকে।

৫. কার্ডিওমিওপ্যাথি: কম ভিটামিন ডি শরীরের সমস্ত পেশীগুলিকে প্রভাবিত করে বলে হার্টের পেশীগুলিও দুর্বল হয়ে পড়ে।

বাচ্চাদের মধ্যে ভিটামিন ডি-এর ঘাটতি:
১. ব্যথা এবং যন্ত্রণা: তারা হাত, পা, শরীরে ঘন ঘন ব্যথার সন্তানের শারীরিক বিকাশের মাইলফলকের অনুপাতে যা সঠিক না।
২. পেশীর দুর্বলতা: পেশীর দুর্বলতা হাঁটতে দেরি করা, সিঁড়ি বেয়ে উঠতে অসুবিধা ইত্যাদির কারণে হয়।
৩. রিকেট: আঘাতযুক্ত হাঁটু, পায়ের বাড়তে থাকা বিকৃতি, বেঁকে যাওয়া গেইট, অস্বাভাবিক বাঁকা হাঁটুর বিকৃতি, কব্জি ও কস্টোকন্ড্রাল জংশন ফোলা, দীর্ঘায়িত হাড়ের ব্যথা (> ৩ মাস সময়কাল)।
৪. মন্দ বৃদ্ধি: স্বাস্থ্যকর ডায়েট, সক্রিয় জীবনযাত্রা এবং পূর্ববর্তী কোনও চিকিৎসাগত সমস্যা থাকা সত্ত্বেও মন্দ বৃদ্ধি ভিটামিন ডি-এর ঘাটতি নির্দেশ করতে পারে না।
৫. সহজে ভাঙা: ভিটামিন ডি-এর অভাবে ক্যালসিয়াম সঠিকভাবে শোষণ না হওয়ার ইঙ্গিত পাওয়া যায় ছোটখাটো আঘাত থেকেই সহজে ফ্র্যাকচার হয়ে যাবে।
৬. ঘন ঘন নিম্ন শ্বাসযন্ত্রের সংক্রমণ: ভিটামিন ডি পালমোনারি ফাংশন এবং অনাক্রম্যতা বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ও ঘন ঘন সংক্রমণ একই ঘাটতির কারণে হতে পারে।
৭. বিলম্বিত অগ্র-ফন্টনেল বন্ধ: অগ্র-ফন্টনেল মাথার সামনের অংশে হীরার আকারের খোলা অংশ। এটি মাথার খুলি মধ্যে একটি ফাঁক যা ধীরে ধীরে ১৮-২৪ মাস বয়সে বন্ধ হয়ে যায়। প্রতিবন্ধী হাড়ের কার্যকারিতার কারণে, এটি বিলম্বিত হবে।
৮. বিলম্বিত দাঁত বেরনো: অন্যান্য মাইলস্টোনের মতো, পর্যাপ্ত ক্যালসিয়াম না থাকায় দাঁত বেরোতে দেরি হয় বা দাঁত ভঙ্গুর হয়।
৯. হাড়ের অস্বাভাবিক প্রোফাইল বা এক্স-রে: কব্জি বা গোড়ালি অথবা বুকের এক্স-রে হাড়ের ফোলাভাব দেখা দেয় এবং ক্যালসিয়ামের মাত্রা কম হওয়ায় দীর্ঘ হাড়গুলির অস্বাভাবিক বাঁকা দেখাবে।
১০. অস্বাভাবিক রক্ত পরীক্ষা: লো প্লাজমা ক্যালসিয়াম বা ফসফেট স্তর, ক্ষারীয় ফসফেট উত্থাপন।
ভিটামিন ডি–এর ঘাটতির জন্য চিকিৎসা
সংশ্লেষণ হ্রাস বা বন্ধ হয়ে যাওয়ার পরে শরীরে ভিটামিন ডি-এর সঞ্চয় হতে দীর্ঘ সময় প্রয়োজন। সুতরাং স্বাভাবিকভাবেই, এটি পুনরায় পূরণ করতে দীর্ঘ সময়ও লাগবে। চিকিৎসার উদ্দেশ্য হল ভিটামিন ডি-এর মাত্রা ≥ ৫০ এনএমএল / এল পুনরুদ্ধার করা এবং বজায় রাখা।

বিভিন্ন বিকল্পগুলি হল:
১. পরিপূরক:
• প্রতিদিন কম ডোজের পরিপূরক
• উচ্চ-ডোজের সপ্তাহে একবার থেরাপি

২. পর্যাপ্ত ক্যালসিয়াম গ্রহণ নিশ্চিত করুন
যেসব শিশু গরুর দুধকে অপছন্দ করে তাদের জন্য দই, পনির এবং ফরটিফায়েড সোয়া দুধ ক্যালসিয়ামের দরকারী উৎস। খাওয়ার পরিমাণ কম থাকলে ঔষধি পরিপূরকের কথা বিবেচনা করুন।

৩. সূর্যের আলোয় প্রকাশ
গাঢ় ত্বকযুক্ত বাচ্চা ও যুবক-যুবতীরা সূর্যের আলো বা রোদে যাওয়া সহ্য করতে পারে এবং সানস্ক্রিনের প্রয়োজন হয় না। টুপি ও সানগ্লাস ব্যবহার করা যেতে পারে। বাড়ির বাইরের ক্রিয়াকলাপে তাদের উৎসাহিত করুন।

পরিপূরক: কার পরিপূরক গ্রহণ করা উচিত?
১. কোনও লক্ষণ বা উপসর্গ ছাড়া শুধুমাত্র বুকের দুধ খাওয়া শিশু।
২. ভিটামিন ডি-এর ঘাটতিযুক্ত মায়েদের বুকের দুধ খাওয়ানো শিশুদের কমপক্ষে এক বা একাধিক ঝুঁকির কারণ রয়েছে।
৩. সম্পূর্ণভাবে ফর্মুলা দুধ খাওয়া শিশুরা যারা ফর্মুলা দুধ থেকে পর্যাপ্ত ভিটামিন ডি গ্রহণ করতে পারে না। ঝুঁকির কারণযুক্ত শিশুদের মধ্যে ভিটামিন ডি-এর স্তরগুলি পরীক্ষা করা বা প্রতিদিনের পরিপূরক যুক্ত করার পরামর্শ দেওয়া হয়।

কীভাবে বাচ্চাকে ভিটামিন ডি দেবেন:
ভিটামিন ডি ট্যাবলেট রূপে ও তরল রূপে উপলব্ধ এবং ক্যালসিয়ামের সংমিশ্রণেও উপলব্ধ। আপনি ট্যাবলেটটি গুঁড়ো করতে পারেন বা ক্যাপসুলটি খুলতে পারেন এবং খাবারের সাথে মিশ্রিত করতে পারেন।

বাচ্চাদের ভিটামিন ডি-এর ঘাটতি রোধ করবেন কীভাবে?
সাধারণভাবে, প্রয়োজনে পরিপূরকের পাশাপাশি পর্যাপ্ত রৌদ্রের আলোকপাত এবং ভিটামিন ডি সমৃদ্ধ খাবার গ্রহণ কেবলমাত্র পরিপূরকের পরিবর্তে প্রতিরোধের কৌশল বাড়াতে সহায়তা করবে। হালকা রঙের ত্বকযুক্ত বাচ্চাদের সূর্যের আলোর সংস্পর্শের ৫-১৫ মিনিট এবং গাঢ় রঙের ত্বকযুক্ত শিশুদের জন্য ৩০-৪৫ মিনিট থালা সহায়ক হবে এবং এটি প্রাকৃতিকও। প্রাথমিকভাবে ভোরের সূর্যের আলো আরও ভাল, কারণ এতে ক্ষতিকারক ইউভি রশ্মির স্তর কম থাকে।

মাতৃকালীন ভিটামিন ডি
– সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকটি যা শিশুদের মধ্যে ভিটামিন ডি স্তর নির্ধারণ করে তা হল মায়ের ভিটামিন ডি-এর পরিমাণ। গর্ভবতী মহিলাদের গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে তাদের ভিটামিন ডি স্তর পরীক্ষা করা উচিত। যদি এটি কম বলে মনে হয় তবে এটি প্রতিদিন >20 এনজি / ডিএল-এর বেশি না হওয়া অবধি ৩০০০-৫০০০ আইইউ দিয়ে চিকিৎসা করা ভাল।
– ভিটামিন ডি (৪০০-৬৪০০ আইইউ)-এর উচ্চ ডোজ বুকের দুধ খাওয়ানোর মায়েদের প্রতিদিন দেওয়ার পরামর্শ দেওয়া হয়, যাতে ভিটামিন ডি-এর অভাব থেকে তাদের বাচ্চাদের সুরক্ষা দেওয়া যায় কোন বিষক্রিয়া ছাড়াই।

অকাল জন্ম শিশু
জন্মের সময় থেকে ৪০০-৮০০ আইইউ / দিনের পরিপূরক দেওয়া গুরুত্বপূর্ণ, কারণ শিশুর মধ্যে মায়ের কাছ থেকে অপর্যাপ্ত ভিটামিন ডি স্থানান্তর হওয়ার সম্ভাবনা রয়েছে।
-অকাল জন্মের সাথে সম্পর্কিত অন্যতম সমস্যা যেমন দুর্বল খাওয়ানোর ক্ষমতা, অপরিণত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের শোষণকে প্রভাবিত করে এবং কিছু ক্ষেত্রে লিভার ও কিডনির দুর্বলতা হতে পারে এবং সেই অনুযায়ী সমস্যা সমাধান করা উচিত।

সদ্যজাত
শিশুর ডায়েটে পর্যাপ্ত ভিটামিন ডি নিশ্চিত করুন। লক্ষণ / উপসর্গ ছাড়াই কমপক্ষে অন্য একটি ঝুঁকির কারণ সহ কেবলমাত্র বুকের দুধ খাওয়ানো শিশুদের পরীক্ষা ছাড়াই পরিপূরক শুরু করা সাধারণত উপযুক্ত। বেশিরভাগ শিশু ফর্মুলা দুধে ৪০০ আইইউ / এল থাকে। সুতরাং, ফর্মুলা দুধ খাওয়ানো শিশুদের প্রতিদিনের জন্য কমপক্ষে ১ লিটার সূত্র না দেওয়া পর্যন্ত পরিপূরক প্রয়োজন হতে পারে।

বাচ্চা ও কিশোর
যেসব বাচ্চারা ঝুঁকিতে রয়েছে যেমন গাঢ় রঙের ত্বকযুক্ত বাচ্চা, সূর্যালোক থেকে আড়ালে থাকা বাচ্চা, সূর্যরশ্মিতে বেরোনো হ্রাস করা বা একেবারেই না করা বাচ্চা বা তাদের একটি অন্তর্নিহিত চিকিৎসাগত সমস্যা রয়েছে, যার জন্য তারা উল্লিখিত ওষুধের মাধ্যমে ভিটামিন ডি-এর ঘাটতি প্রতিরোধ করতে প্রতিদিন ৪০০ আইইউ দেওয়া উচিত।

বাচ্চাদের জন্য ভিটামিন ডি–এর সেরা খাবার
যদিও গাছপালা ভিটামিন ডি সংশ্লেষ করে, তবে ভিটামিনের সেই রূপটি মানবদেহ ব্যবহার করতে পারে না। সুতরাং একমাত্র ভিটামিন ডি-এর উৎসরূপ খাবার হল প্রাণীজ খাদ্য। দুর্ভাগ্যক্রমে, শিশুরা একমাত্র যে পশুর খাবার গ্রহণ করে, তা হল দুধ (গরুর দুধ: ৩–৪০ আইইউ / এল)। আসলে এটি ভিটামিন ডি-এর সমৃদ্ধ উৎস নয়, এখানে ফরটিফিকেশনের ভূমিকা রয়েছে (খাবারে অতিরিক্ত পুষ্টি যুক্ত করা)।

ভিটামিন ডি সমৃদ্ধ ফরটিফায়েড খাবার
• ফরটিফায়েড দুধ ৪০০ / এল
• ফরটিফায়েড শিশুর ফর্মুলা দুধ ৪০০ / এল
• ফরটিফায়েড কমলালেবুর রস ৪০০ / এল
• ফরটিফায়েড সোয়া দুধ ৪০০ / এল
• ফরটিফায়েড চালের দুধ ৪০০ / এল
• ফরটিফায়েড মার্জারিন ৬০ / টেবিল চামচ
• ফরটিফায়েড সিরিয়াল ৪০ আইইউ / প্রতি পরিবেশনা
• ফরটিফায়েড তোফু (১/৫ ব্লক) ১২০
• ফরটিফায়েড তেল

বড় বাচ্চারা যে খাবারগুলি খেতে পারে সেগুলি হল:
১. তৈলাক্ত মাছ যেমন সালমন, ম্যাকেরল এবং সার্ডিনস, কড লিভার অয়েল, লিভার। ভাজা মাছ সক্রিয় ভিটামিন ডি কন্টেন্টকে ∼৫০% হ্রাস করে, তবে বেক করা মাছের ভিটামিন ডি-এর পরিমাণকে প্রভাবিত করে না।
২. অঙ্গের মাংস
৩. ডিমের কুসুম (প্রতি কুসুমে ২০-২৫ আইইউ)
আবার অত্যধিক ভিটামিন ডি বিষাক্ততা সৃষ্টি করতে পারে। ভিটামিন বি এবং সি জলে দ্রবণীয় (অতিরিক্ত পরিমাণটি শরীর থেকে বেরিয়ে যায়)। ভিটামিন এ, ডি, ই এবং কে ফ্যাটে দ্রবণীয়, শরীরে জমা হয় এবং অতিরিক্ত পরিমাণে থাকলে সমস্যা সৃষ্টি করে।
ভারতের মতো গ্রীষ্মমন্ডলীয় দেশেও প্রাপ্তবয়স্কদের এবং শিশুদের মধ্যে ভিটামিন ডি-এর ঘাটতির প্রমাণ বাড়ছে। শিশুরোগ বিশেষজ্ঞের পর্যাপ্ত পরামর্শ নিয়ে, পরবর্তী সময়ে কোনও সমস্যায় বাধা না পাওয়ার জন্য শিশুর ডায়েটে ভিটামিন ডি যুক্ত করে শুরুতে সঠিক যত্নের সাথে সমস্যাটি লড়াই করা ভাল।

এই পাতাটি ৪৫৬বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626