রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

পরীক্ষা করাতে গেলেই বলা হয় ‘যন্ত্র নষ্ট’

২৮-০৯-২০২১

পরীক্ষা করাতে গেলেই বলা হয় ‘যন্ত্র নষ্ট’

ডেঙ্গু রোগীর নানা পরীক্ষা–নিরীক্ষা করতে হয়। হাসপাতালে ব্যবস্থা না থাকায় বাইরে পরীক্ষা করতে হচ্ছে।
রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ডেঙ্গু রোগীর পরীক্ষা-নিরীক্ষা নিয়ে স্বজনেরা হয়রানির শিকার হচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে। রোগীর স্বজনেরা পরীক্ষা করানোর জন্য গেলেই তাঁদের বলা হচ্ছে, যন্ত্রপাতি নষ্ট। বেসরকারি রোগ নির্ণয় কেন্দ্র থেকে কর্মীরা হাসপাতালে এসে রোগীর নমুনা নিয়ে যাচ্ছেন।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা গেছে, হাসপাতালে গত শনিবার পর্যন্ত ৫০ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছে। তাদের মধ্যে ৪৩ জন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছে। ৭ জন হাসপাতালে চিকিৎসাধীন ছিল। এসব রোগীর স্বজনদের সঙ্গে কথা বলে জানা গেছে, হাসপাতালের বহির্বিভাগের প্যাথলজিতে পরীক্ষা করাতে গেল ক্যাশ কাউন্টার থেকে বলা হচ্ছে, যন্ত্রপাতি নষ্ট। বাইরে পরীক্ষা করাতে হবে।ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার পর মেয়েকে

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করিয়েছিলেন তানোর উপজেলার দর্শনাথ হালদার। গত রোববার তাঁর মেয়েকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়। দর্শনাথ হালদার বলেন, প্রতিদিনই তাঁর মেয়ের রক্ত পরীক্ষা করাতে হয়েছে। দিনে চারটি পর্যন্ত পরীক্ষা করাতে হয়েছে। এসব পরীক্ষা করাতে ১ হাজার ৮৮০ টাকা পর্যন্ত খরচ হয়। সব পরীক্ষাই বাইরে করাতে হয়েছে। হাসপাতালে চেষ্টা করেও তিনি পরীক্ষা করাতে পারেননি। বলা হয়েছে, এগুলো হাসপাতালে হয় না। বাইরে করাতে হবে।আরেকজন রোগীর স্বজন রবিউল আলম জানান, তিনি ঢাকায় থাকেন। বাড়ি রাজশাহীর গোদাগাড়ী উপজেলায়। ছেলেকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলে চিকিৎসক পাঁচটি পরীক্ষা দেন। গত রোববার সকালে হাসপাতালের ওয়ার্ডে কর্তব্যরত চিকিৎসক তাঁকে বলেন, শুধু একটি পরীক্ষা বহির্বিভাগের প্যাথলজিতে না–ও হতে পারে। বাকিগুলো মেডিকেল কলেজ হাসপাতালেই হবে।

রবিউল আলম বলেন, তিনি বহির্বিভাগের প্যাথলজিতে গিয়েছিলেন। ক্যাশ কাউন্টারে একজন নারী ও একজন পুরুষ বসে ছিলেন। তাঁরা দুজনেই বলেছেন, এখানে ডেঙ্গুর কোনো পরীক্ষা হবে না। যন্ত্রপাতি নষ্ট। তাঁরা পরীক্ষাগুলো বাইরে করানোর পরামর্শ দেন। ওয়ার্ডে কর্তব্যরত চিকিৎসক মেডিকেল কলেজের প্যাথলজি বিভাগেও পাঠিয়েছিলেন। সেখানেও বলা হয় যন্ত্র নষ্ট। পরে বাধ্য হয়ে তিনি একটি বেসরকারি রোগ নির্ণয় কেন্দ্র থেকে ৩ হাজার ৫৫০ টাকা দিয়ে পরীক্ষাগুলো করিয়েছেন।

বাইরে পরীক্ষা-নিরীক্ষার ব্যাপারে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, ডেঙ্গু রোগের সব পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা হাসপাতালের প্যাথলজিতেই আছে। দালালদের দৌরাত্ম্যের কারণে রোগীদের এমন সমস্যা হচ্ছে।কিন্তু হাসপাতালের বহির্বিভাগের প্যাথলজির ইনচার্জ মাহমুদা নাজনীন গতকাল সন্ধ্যায় বলেন, এখানে রোগী ডেঙ্গুতে আক্রান্ত কি না, শুধু সে পরীক্ষা করা যায়। অন্য পরীক্ষার ব্যবস্থা নেই। তথ্য সূত্রঃ প্রথম আলো

এই পাতাটি ৩৭৬বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626