রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

রাজশাহীতে বিনামূল্যে অক্সিজেন সেবা প্রদান করছে যেসব প্রতিষ্ঠান

২৮-০৬-২০২১

রাজশাহীতে বিনামূল্যে অক্সিজেন সেবা প্রদান করছে যেসব প্রতিষ্ঠান

রাজশাহীতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই অক্সিজেনের চাহিদা অনেক বেড়ে গেছে । অক্সিজেনের এই চাহিদা মেটাতে বিভিন্ন প্রতিষ্ঠান বিনামূল্যে অক্সিজেন সেবা প্রদান চালু করছে ।

রাজশাহী সিটি কর্পোরেশনঃ

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আর্থিক সহযোগিতায় রাজশাহী মহানগরীতে করোনায় (কোভিড-১৯) আক্রান্ত ব্যক্তিদের জন্য বিনামূল্যে অক্সিজেন প্রদান সেবা কার্যক্রম চালু করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র জননেতা জনাব এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

সিটি কর্পোরেশনের ৩০টি ওয়ার্ডের কার্যালয়ের জন্য ৩০টি অক্সিজেন সিলিন্ডার বিতরণ করেন তিনি।করোনায় আক্রান্ত হয়ে অক্সিজেন স্বল্পতায় অথবা শ্বাষকষ্টে ভুগছেন এমন ব্যক্তি ও তাঁর স্বজনেরা রাজশাহী সিটি কর্পোরেশনের হটলাইন-০১৭৫৮-৯০১৯০৩ এই নম্বরে কল করলে অথবা নিকটস্থ ওয়ার্ড কার্যালয়ে যোগাযোগ করলে তাৎক্ষণিক তার বাড়িতে পৌছে যাবে অক্সিজেন, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। রোগীকে পরীক্ষা করে প্রয়োজনমতো দেওয়া হবে অক্সিজেন ও চিকিৎসাসেবা। ২৪ ঘন্টা চালু থাকবে এই সেবা।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশঃ

সাধারণ জনগণ এবং দায়িত্বরত পুলিশ সদস্য সহ বিভিন্ন পেশাজীবি কোভিড আক্রান্ত রোগীদের আরএমপি’র পক্ষ থেকে বিনা মূল্যে অক্সিজেন দেওয়ার লক্ষে আজ আরএমপিতে ৫০(পঞ্চাশ)টি অক্সিজেন সিলিল্ডার দিয়ে গঠন করা হয় “পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক”। অচিরেই এ সংখ্যা ১০০-তে উন্নীত হবে।

হাসপাতালে অক্সিজেন অবকাঠামোগত প্রতিবন্ধকতার কারণে অনেক সময় অক্সিজেনের স্বল্পতা দেখা দেয়। এর পাশাপাশি অনেকের বাসা বাড়ীতে অক্সিজেনের প্রয়োজন হয়। বিভিন্ন কারণে তারা অক্সিজেন সংগ্রহ করতে পারে না। এ সব দিক বিবেচনায় জনাব মোঃ আবু কালাম সিদ্দিক, পুলিশ কমিশনার, আরএমপি, রাজশাহী মহোদয়ের দূরদৃষ্টি সম্পন্ন মানবিক চিন্তাধারা প্রসূত পদক্ষেপের অংশ হিসেবে আরএমপি এ উদ্যোগ গ্রহণ করেছে।

কোভিড আক্রান্ত হয়ে শ্বাসকষ্টে কেউ ভুগছেন এমন সংবাদ আরএমপি’র কন্ট্রোল রুম মোবাঃ নং-০১৩২০-০৬৩৯৯৮-এ জানালে আরএমপি ‘র পক্ষ থেকে বাড়ীতে গিয়ে অক্সিজেন সিলিন্ডারসহ উপস্থিত হয়ে স্বেচ্ছা প্রণোদিতভাবে এ সেবা সম্পূর্নরূপে বিনা মূল্যে প্রদান করা হবে বলে পুলিশ কমিশনার মহোদয় তাঁর বক্তব্যে উল্ল্যেখ করেন।

টীম জিরোঃ

জিরো। নামটা শুনতে অদ্ভুত হলেও কার্যক্রম অনেক মহান। রাজশাহীর ছাত্র-ছাত্রী দ্বারা পরিচালিত সেবাধর্মী এই প্রতিষ্ঠানটি করোনার মতো মহামারীতেও পাশে এসে দাড়িয়েছে। বাড়িয়ে দিয়েছে সাহায্যের হাত। রাজশাহীতে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় হঠাৎই বেড়ে গেছে অক্সিজেনের চাহিদা। বিশেষ করে যারা বাসায় বসে চিকিৎসা নিচ্ছেন তাদের অনেকেরই প্রয়োজন হচ্ছে অক্সিজেন সিলিন্ডার। এমন চাহিদা সম্পন্ন ব্যক্তিদের পাশে এসে দাড়িয়েছে “জিরো অক্সিজেন টীম”।

প্রয়োজন জানা মাত্র অক্সিজেন সিলিন্ডার নিয়ে ছুটে পাশে দাড়াচ্ছে। দুস্থদের বিনামূল্যে এবং সামর্থবানদের কাছের থেকে ১৫০০ টাকার বিনিময়ে তারা এ সেবা প্রদান করে যাচ্ছে। অক্সিজেনের প্রয়োজনে “জিরো অক্সিজেন টীম” এর সাথে যোগাযোগের নাম্বার: ০১৫২১-৩০০২৯৪ এবং ০১৭৬৫-৭০০০৯০

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন মেডিকেল সেন্টার, রাজশাহীঃ

রাজশাহী জেলা সমিতি, ঢাকা এর উদ্যোগে এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন মেডিকেল সেন্টার, রাজশাহী ও সন্ধানী রাজশাহী মেডিকেল কলেজ ইউনিট এর সহযোগিতায় করোনায় আক্রান্ত রুগীদের জন্য বিনামূল্যে অক্সিজেন সার্ভিস দেয়া হচ্ছে। তাদের সাথে যোগাযোগের নাম্বারঃ ০১৫২১৩০০৪৫৬, ০১৯৫৬২৩২৫৫২, ০১৮৭৪০১৯১২০

শহীদ জামিল ব্রিগেড

রাজশাহীতে করোনার প্রকোপ যখন অনেক বেশি তখন বিনামূল্যে চিকিৎসা সেবা নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছে শহীদ জামিল ব্রিগেড ।করোনা আক্রান্ত রোগীদের বিনামূল্যে অক্সিজেন সেবা দিচ্ছে তারা। করোনার জন্য রাজশাহীতে গত তিন সপ্তাহ থেকে লকডাউন চলছে ।

এসময় করোনা আক্রান্ত রোগীদের যেন কোন রকম ভোগান্তির স্বিকার হতে না হয় সেজন্য তারা বিনামূল্যে এ্যাম্বুলেন্স সেবাও চালু করে । শুধুমাত্র একটা ফোন কলের সাথে সাথে করোনা আক্রান্ত রোগীদের বাসায় পৌঁচ্ছে যাচ্ছে অক্সিজেন সিলিন্ডার বা চলে যাচ্ছে এ্যাম্বুলেন্স । তাদের সাথে যোগাযোগের নাম্বারঃ ০১৭১২২৭৭৮৭১ , ০১৭২৩৯০৪৯০১ ।

এই পাতাটি ১০২১বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626