রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

ফার্স্ট এইড বক্স, প্রতিটি পরিবারের জন্য অপরিহার্য্য

২৮-০৪-২০২০

ফার্স্ট এইড বক্স, প্রতিটি পরিবারের জন্য অপরিহার্য্য

প্রাথমিক চিকিৎসায় ব্যবহৃত উপকরণাদি যে নির্দিষ্ট বাক্সে থাকে, তাকে ফার্স্ট এইড বক্স বলে।
ফার্স্ট এইড বক্স একটি অতি দরকারি জিনিস। প্রয়োজনের সময় দৌড়াদৌড়ি না করে হাতের নাগালে ফার্স্ট এইড বক্স থাকলে খুব সহজেই রোগীকে কিছুটা সামলানো যায়। এতে রোগীসহ আশপাশে লোকজনের অস্থিরতাও অনেকটা কমে। তাই একটা ফার্স্ট এইড বক্স থাকা ও প্রাথমিক চিকিৎসা সম্পর্কে সবার মোটামোটি জ্ঞান থাকা দরকার। প্রয়োজনে তা খুব কাজে দেয়। ফার্স্ট এইড বক্স বহনযোগ্য। ফার্স্ট এইড বক্স স্কুল-কলেজে, অফিস-আদালতে, কলকারখানায় এমনকি বাসা-বাড়িতে বা গাড়িতেও রাখা যায়। বাসায় ও গাড়িতে প্রাথমিক চিকিৎসার জন্য খুব অল্প সময়ের মধ্যে ফার্স্ট এইড বক্স থেকে প্রয়োজনের জিনিসটা তুলে নেয়া যায়। ফার্স্ট এইড বক্সে সাধারণত যে সকল উপকরণ থাকে তা হল:

১। জীবাণুমুক্ত গজ : গজ ব্যাবহার করে ক্ষত হতে রক্ত পড়া বন্ধ করা ও জীবাণু সংক্রমণ কমানো যায়। এটা ক্ষতস্থানকে নিরাপদে রাখে, তাতে ময়লা হতে দেয় না এবং ক্ষত থেকে নিঃসৃত তরল পদার্থ শুষে নেয়।
২। রোলার ব্যান্ডেজ : ড্রেসিংকে তার জায়গায় ভালভাবে আটকে রাখার জন্য বা অতিরিক্ত রক্তপাত হলে, ব্যান্ডেজের ওপর চাপ দিয়ে পেঁচিয়ে রক্ত বন্ধ করতে, রোলার ব্যান্ডেজ ব্যবহৃত হয়। হাতে প্লাস্টার করা হলে তা জায়গামত রাখতে, রোলার ব্যান্ডেজ প্রয়োজন হয়।
৩। কাঁচি : ক্ষতের পাশে প্রয়োজনে পরনের কাপড় কাটা, গজ, ব্যান্ডেজ, মাথার চুল ইত্যাদি কাটার জন্য কাঁচি দরকার।
৫। এন্টিসেপটিক লোশন এবং ক্রিম : ক্ষত পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে দরকার হয়। যেমন- স্যাভলন, হাইড্রোজেন পার অক্সাইড, পভিসেভ ইত্যাদি।
৬। বার্ন ক্রিম : পোড়া জায়গায় ব্যথা কমাতে ও ঘা শুকাতে ব্যবহৃত হয়।
এছাড়াও ফার্স্ট এইড বক্সে থাকে,
৭। থার্মোমিটার
৯- মাস্ক
১০- আই শেইল্ড এন্ড আই ওয়াশ, ইত্যাদি ।

উপরের আইটেমগুলো যদি ফার্স্ট এইড বক্সে হাতের কাছে থাকে, তবে অনেক প্রাথমিক চিকিৎসাই সহজ হয়ে যায়। সঙ্গে কিছু টাকা ও জরুরি কন্টাক্ট নাম্বার থাকলে তো কোন কথাই নেই। সাথে অভিজ্ঞ কেউ থাকলে ‘ফার্স্ট এইড বক্স’ প্রয়োজনে বটবৃক্ষের মতো ছায়া দিতে পারে।

প্রান-আরএফএল বেশ কয়েক ধরনের ফার্ষ্ট এইড বক্স বাজারজাত করে থাকে যেগুলোর দাম ১০০টাকা থেকে শুরু করে বিভিন্ন দামের হয়ে থাকে। এছাড়াও বিদেশ থেকে আমদানীকৃত ফার্ষ্ট এইড বক্স ও বাজারে পাওয়া যায়। যেগুলোর দাম ৫০০ থেকে শুরু করে আরো বেশি।

এই পাতাটি ৮৭৯বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626