রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

ফোন আসক্তি থেকে মুক্তির উপায়

২৭-০৮-২০২০

ফোন আসক্তি থেকে মুক্তির উপায়

স্মার্ট ফোনের এমন অনেক অ্যাপই আছে, যার সাহায্যে আপনি আপনার ফোনে কতো সময় অতিবাহিত করেন সে বিষয়ে তথ্য পাবেন। আপনার মনে হতে পারে আপনি হয়তো ফোনের বেশি সময় ব্যয় করেন না। কিন্তু এই সব অ্যাপের মাধ্যমে নির্ণয় করা সময় দেখলে আপনার সে ধারনা ভুল প্রমানিত হতে পারে। আপনার ফোনের আসক্তি কমানোর জন্য নিচের বিষয় গুলো অনুসরন করতে পারেন।

ফোনের অ্যালার্ট বা নোটিফিকেশন বন্ধ রাখুন
আপনার ফোনের মেসেজ, ইমেল বা সোশ্যাল মিডিয়া থেকে যদি নিয়মিত নোটিফিকেশান না আসে, তাহলে ফোনের প্রতি আপনার আগ্রহ কমতে থাকে। আপনি চাইলে অন্য যেকোনো সময় সেই সব আপডেট গুলো চেক করতে পারবেন। যেসব মেসেজ বা নোটিফিকেশান আপনার জন্য আসলেই জরুরী যেমন- আপনার পরিবারের লোকজনের বা অফিসের, সেগুলো বাদ দিয়ে বাকি সব ধরনের নোটিফিকেশান বন্ধ করে রাখুন, যদি আপনি আপনার ফোনের আসক্তি কমাতে চান।

ফোনের ওপর একটা রাবার ব্যান্ড লাগান
বিনা চিন্তা ভাবনা করে, অবচেতন ভাবে ফোন ব্যবহার করার ক্ষেত্রে এই ছোট ট্রিক্সটি কাজে আসতে পারে। আর এই রাবার ব্যান্ড যদি খুব বেশি বিরক্তিকর মনে হয় তাহলে ফোনে স্ক্রিনসেভার হিসেবে দিতে পারেন “এখন ফোন ব্যবহার করা আসলেই কি দরকার?” এর ফলে আপনি বিনা কারনে ফোন স্ক্রল করা থেকে বিরত থাকতে পারবেন।

অ্যালার্ম দেওয়ার জন্য ঘড়ি ব্যবহার করুন
যখন আপনি আপনার ফোনে অ্যালার্ম দিবেন তখন ঘুম থেকে উঠে অবচেতন মনেই ফোনের মেসেজ বা নোটিফিকেশন চেক করতে লাগবেন। তাই ঘড়িতে অ্যালার্ম দিয়ে দিলে সকালে কিছুটা সময়ের জন্য হলেও আপনি ফোনের থেকে দূরে থাকতে পারবেন। এছাড়া আপনি রাতভরের জন্য অন্য ঘরে ফোন চার্জে দিতে পারেন ও ফোন হাতে নেওয়ার জন্য এতে নির্দিষ্ট কোন সময় নির্ধারণ করে দিতে পারেন।

আচমকা ছেড়ে দেওয়া
কোন কোন বিশেষজ্ঞরা ফোনের আসক্তি কাটানোর জন্য তিন দিন ফোন ছাড়াই চলার পরামর্শ দিয়ে থাকেন। এর ফলে আপনি ফোনের আসক্তি কাটিয়ে ভালো কোন বিষয়ে সময় দিতে পারবেন। তিনদিন পর থেকে ফোন শুধু মাত্র কল করা বা মেসেজ দেওয়ার জন্য ব্যবহার করুন। এর পর থেকে শুধুমাত্র সেই সব অ্যাপই শুধু ব্যবহার করুন যা আপনার কাছে প্রয়োজনীয় মনে হয়।

প্রযুক্তি মুক্ত সময় কাটান
যদি আপনি ফোন ছাড়া তিন দিন কাটানোর কথা চিন্তা করতে না পারেন, তাহলে আপনার কাজের ফাঁকে এমন কিছু সময় বের করুন যখন আপনি ফোনের সংস্পর্শ ছাড়া কিছুটা সময় কাটাতে চান। হতে পারে সেটা ১ ঘণ্টা বা ১ বেলা বা প্রতি ছুটির দিনে সারাদিনের জন্য। সে সময় হাটতে বের হন বা এমন কিছু করুন যাতে আপনাকে অন্যদের সাথে কথা বলতে ও সময় কাটাতে হয়।

অফলাইনের কোন মজাদার বিষয়ে যুক্ত হন
অনলাইনের বাইরে কিছু করার চেষ্টা করুন, সেটা হতে পারে বই পড়া বা পার্কে হাটতে যাওয়া। এবং সেই বিষয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা থেকে বিরত থাকুন। এর পরিবর্তে বাসায় কিছু বন্ধু বান্ধবদের আমন্ত্রন জানান, তাদের সাথে সময় কাটান। তাদের জানান আপনি আপনার ফোন এ সময়ে বন্ধ রাখবেন, তারাও চাইলে একই কাজ করতে পারে।

ফোন ফ্রি জোন তৈরি করুন
বাথরুমে যাওয়ার সময় ফোন সাথে নিয়ে যাওয়া খুব খারাপ অভ্যাস। এটা যেমন সাধারন স্বাস্থ্য সচেতনতা, তেমনি এটা আপনার কাছে থেকে ফোন দূরে রাখার জন্যও ভীষণ ভাবে জরুরী। এছাড়া মিটিং, পরিবারের সাথে সময় কাটানো, ড্রাইভিং এর সময় ফোন দূরে রাখার চেষ্টা করুন। ফোন আসক্তি কমানোর এটা একটা ভালো উপায়।

Do Not Disturb
কিছু কিছু স্মার্ট ফোনে এমন কিছু সেটিংস আছে যার দ্বারা আপনি আপনার ফোনের ব্যবহার কমাতে পারবেন। উদাহরণস্বরূপ- বিকাল ৫ টা থেকে রাত ৯ টা পর্যন্ত এবং রাত ১২ টার পর থেকে ফোনের সব কল ও নোটিফিকেশান বন্ধ করে রাখতে পারেন।

অপ্রয়োজনীয় অ্যাপ বাদ দিন
কিছু গেম এমন ভাবে ডিজাইন করা আছে যে আপনি সেগুলো দেখলে খেলতে বাধ্য হবেন। কিন্তু সেটা যদি আপনার ফোনেই না থাকে তাহলে এই সমস্যা থেকে বেঁচে যাবেন। এছাড়া আপনি ফোন শুধু কল করা বা মেসেজ দেওয়ার জন্য ব্যবহার করুন, বাকি সব বিষয় যেমন- ইমেল চেক করা, সোশ্যাল মিডিয়া ব্যবহার ইত্যাদির জন্য কম্পিউটার ব্যবহার করুন।

প্রয়োজনীয় অ্যাপ
এমন অনেক অ্যাপ আছে যা নির্দিষ্ট সময় পর্যন্ত আপনার ফোনের কিছু জিনিস লক করার মাধ্যমে আপনার ফোনের ব্যবহার কমাতে সাহায্য করবে। আরও কিছু অ্যাপ আছে যা আপনাকে ভালো কোন অভ্যাস রপ্ত করলে যেমন- ৫০০০ ধাপ হাঁটার লক্ষ্য পূরণ হলে পুরস্কারের মাধ্যমে আপনাকে উৎসাহিত করবে।

সঠিক কথা বলুন
আপনি আপনার ফোন ব্যবহার থেকে বিরত থাকার ক্ষেত্রে “আমি ফোন ব্যবহার করতে পারবো না” এর পরিবর্তে বলুন “আমি ফোন ব্যবহার করবো না”। “আমি ফোন ব্যবহার করতে পারবো না” কথাটি দ্বারা মনে হতে পারে এটা আপনার জন্য কোন শাস্তি। একটি ছোট সঠিক শব্দের ব্যবহার আপনার দৃষ্টিভঙ্গি বদলে দিতে পারে।

সবাইকে জানান
আপনি যদি আচমকা ফোন ব্যবহার বন্ধ করে দেন, কারো ফোনের বা মেসেজের উত্তর না দেন তাহলে সবাই মনঃক্ষুণ্ণ হতে পারে। তাই, সবাইকে জানিয়ে দিন যে ফোনের আসক্তি কমানোর জন্য কিছু দিনের জন্য আপনি ফোন ব্যবহার থেকে বিরত থাকছেন, কিছুদিন পর আপনি আবার তাদের মাঝে ফিরে আসবেন।

সাধারন ফোন ব্যবহার করুন
আপনার স্মার্ট ফোনের বদলে ব্যবহার করতে পারেন সাধারন কোন ফোন যা শুধু কল ও মেসেজ করার জন্য ব্যবহার করা যায়। এটা দিয়ে আপনি কোন অ্যাপ ডাউনলোড করতে বা ইন্টারনেট ব্যবহার করতে পারবেন না। এছাড়া এটা দামেও অনেক সস্তা। ফলে এটা আপনাকে ফোন আসক্তি থেকে মুক্তি দিতে সবচেয়ে কার্যকরী।

এই পাতাটি ৪৩৪বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626