রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

হজম ক্ষমতা বাড়ানোর ১০ টি উপায়

২২-০৮-২০২০

হজম ক্ষমতা বাড়ানোর ১০ টি উপায়

ওজন কমাতে আগ্রহীদের জন্য হজম ক্ষমতা বাড়ানো পরশ পাথরের মতো। কিন্তু আপনার ওজন কতো দ্রুত কমবে এটা কতোগুলো বিষয়ের ওপর নির্ভর করে। কিছু মানুষ জন্মগত ভাবেই ভালো হজম ক্ষমতা পায়। পুরুষ মানুষেরা মহিলাদের চেয়ে অধিক ক্যালরি ক্ষয় করতে সক্ষম, এমনকি বিশ্রাম নেওয়ার সময়েও। বেশীরভাগ মানুষের ৪০ বছর বয়সের পর হজম ক্ষমতা কমে যায়। যদিও আপনি আপনার বয়স, লিঙ্গ বা জেনেটিক বিষয় বদলাতে পারবেন না, কিন্তু আপনি অন্য উপায়ে আপনার হজম ক্ষমতার উন্নতি করতে পারবেন। তার মধ্যে ১০ টি নিচে উল্লেখ করা হলো।

১. মাসল তৈরি করুন
আপনার শরীর প্রতিনিয়ত ক্যালরি ক্ষয় করতে থাকে, আপনি যদি কিছু না করেন তবুও। মাসল বিশিষ্ট মানুষেরা বিশ্রাম নেওয়ার সময় অন্যদের তুলনায় অনেক বেশি ক্যালরি ক্ষয় করে থাকেন। প্রতিটি ৬ পাউন্ডের মাসল নিজের সক্ষমতা বজায় রাখার জন্য কোন পরিশ্রম ছাড়াই প্রতিদিন ২ ক্যালরি ক্ষয় করে থাকে। এই ছোট পরিবর্তন সময়ের সাথে সাথে সামগ্রিক ভাবে অনেক বড় হিসেবে দেখা দেয়। কিছু ট্রেনিং সেশনের পরে থেকেই আপনার শরীরের মাসল গুলো সক্রিয় হতে শুরু করে এবং আপনার ফলস্বরূপ আপনার হজম ক্ষমতা বাড়িয়ে তোলে।

২. অনুশীলন কঠোর করুন
অ্যারবিক অনুশীলন হয়তো আপনার মাসল বৃদ্ধি করবে না, কিন্তু মাত্র ঘণ্টা ব্যাপি এই অনুশীলনে আপনার হজম ক্ষমতা বেড়ে যাবে। হালকা অনুশীলনের ফলে যে হজম ক্ষমতা বৃদ্ধি পায় তার চেয়ে অধিক কঠোর অনুশীলনের ফলে প্রাপ্ত হজম ক্ষমতা বেশি ও দীর্ঘস্থায়ী হয়। তাই ভালো ফল পেতে হলে জিমে কঠোর অনুশীলনের ক্লাসে যোগ দিন বা জগিং এর ক্ষেত্রে অল্প সময়ে অধিক শক্তি ব্যয় করার চেষ্টা করুন।

৩. পানি থেকে শক্তি নিন
আপনার শরীরের ক্যালরি কাজে লাগানোর জন্য পানি অত্যন্ত জরুরী। একটা পরীক্ষায় দেখা গেছে, যেসব পূর্ণ বয়স্ক মানুষ ৮ গ্লাস পানি খায় তারা চার গ্লাস পানি খাওয়া মানুষদের চেয়ে বেশি ক্যালরি ক্ষয় করতে পারে। পানিশূন্যতা থেকে রক্ষা পেতে প্রতিবার খাওয়ার বা নাস্তার আগে এক গ্লাস পানি বা চিনি ছাড়া কোন পানীয় পান করুন। এছাড়া, মুখরোচক কোন নাস্তার বদলে যেসব ফল ও শাকসবজিতে প্রাকৃতিক ভাবেই পানি আছে সেগুলো খাওয়ার চেষ্টা করুন।

৪. এনার্জি ড্রিংক কি পান করা উচিৎ?
এনার্জি ড্রিংকের কিছু উপাদান আপনার হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। এতে প্রচুর ক্যাফেইন থাকে যা আপনার শরীরের শক্তি বাড়িয়ে তুলবে। এতে কোন কোন সময় টাউরিন নামক অ্যামিনো এসিড থাকে যা আপনার হজম ক্ষমতা বাড়িয়ে তুলে ফ্যাট ক্ষয় করতে সাহায্য করবে। কিন্তু এনার্জি ড্রিংক খেলে উচ্চ রক্তচাপ, অবসাদ ও ঘুমের সমস্যা দেখা দেয়। তাই, “দা আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিকস’ থেকে শিশু ও কিশোরদের এনার্জি দিতে নিষেধ করা হয়।

৫. নাস্তায় চালাকি
ঘন ঘন খাওয়া ওজন কমাতে সাহায্য করে। আপনি যখন অনেকক্ষন পরে খুব বেশি পরিমানে খেয়ে ফেলেন, তখন আপনার হজম ক্ষমতা কমে যায়। ৩/৪ ঘণ্টা পর পর হালকা খাবার খাওয়ার ফলে আপনার হজম ক্ষমতা সচল থাকে, ফলে সারাদিনে দিনে আপনি অল্প অল্প করে অনেক ক্যালরি ক্ষয় করতে পারেন। অনেক গবেষণায় দেখা গেছে যে, যারা নিয়মিত নাস্তা খান তারা মূল খাবার কম খান।

৬. ঝাল খান
ঝাল খাবারে এমন প্রাকৃতিক কেমিক্যাল আছে যা আপনার হজম ক্ষমতা অনেক বাড়িয়ে তোলে। খাবারে বেশি পরিমানে মরিচ ব্যবহার করলে তা আপনার যে হজম ক্ষমতা বাড়বে সেটা হয়তো সাময়িক, কিন্তু যদি নিয়মিত ঝাল খাবার খান তাহলে এই ফল দীর্ঘস্থায়ী হতে পারে।

৭. আমিষ খাওয়া বাড়িয়ে দিন
চর্বি বা শর্করা জাতীয় খাবার হজম করতে শরীরের যে পরিমান ক্যালরি ক্ষয় হয়, আমিষ জাতীয় খাবার হজম করতে তার চেয়ে বেশি ক্যালরি ক্ষয় হয়। তাই, শর্করার চেয়ে বেশি পরিমানে আমিষ খান।

৮. কালো কফি পান করুন
মাঝারি মাত্রার কালো কফি পান করলে হজম ক্ষমতা সাময়িক ভাবে বৃদ্ধি পায়। ক্যাফেইন আপনাকে পরিশ্রম করার পরেও সতেজ থাকতে সাহায্য করবে।

৯. গ্রিন টি খেয়ে শক্তি ফিরে পান
গ্রিন টিতে ক্যাফেইন ও ক্যাথেচিনের সমন্বিত শক্তি থাকে যা কয়েক ঘণ্টার জন্য আপনার হজম ক্ষমতা বাড়িয়ে তুলবে। গবেষণায় দেখা গেছে, অনুশীলনের সময় ২ থেকে ৪ কাপ গ্রিন টি খেলে ১৭% পর্যন্ত বেশি ক্যালরি ক্ষয় হয়।

১০. ক্রাশ ডায়েট থেকে বিরত থাকুন
ক্রাশ ডায়েটের (প্রতিদিন গড়ে মহিলাদের জন্য ১২০০ ক্যালরি ও পুরুষদের জন্য ১৮০০ ক্যালরি) ফলে অনেক সময় হিতে বিপরীত হয়। এতে হয়তো সাময়িকভাবে কিছুটা ওজন কমে। কিন্তু পরবর্তীতে পূর্বের তুলনায় দ্রুত ওজন বেড়ে যায়। কারন এতে মাসল দুর্বল হয়ে যায়, হজম শক্তি কমে যায়।

এই পাতাটি ৩৭০বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626