রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

প্রি-ডায়াবেটিসের ৭ লক্ষণ

১৯-০৮-২০২০

প্রি-ডায়াবেটিসের ৭ লক্ষণ

ডায়াবেটিস এখনো হয়নি, তবে রক্তে গ্লুকোজের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি—এমন অবস্থাকে প্রি-ডায়াবেটিস বা বর্ডারলাইন ডায়াবেটিস বলে। অন্যভাবে বলা যায়, ডায়াবেটিস হওয়ার ঠিক আগের অবস্থাকে প্রি-ডায়াবেটিস বা বর্ডারলাইন ডায়াবেটিস বলে। প্রি-ডায়াবেটিসের কিছু লক্ষণের কথা জানানো হয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে।

১. পিপাসা বাড়া
অন্যান্য সময়ের চেয়ে বেশি পানি পিপাসা লাগা প্রি-ডায়াবেটিসের একটি লক্ষণ। এমন হলে ডায়াবেটিস চেক করুন।

২. বারবার প্রস্রাব
বারবার প্রস্রাব আসা বিভিন্ন স্বাস্থ্য সমস্যার লক্ষণ। এটি কিন্তু প্রি-ডায়াবেটিসেরও একটি লক্ষণ। বারবার প্রস্রাব এলে এবং সেটি স্বাভাবিকের তুলনায় বেশি হলে ডায়াবেটিস পরীক্ষা করুন।

৩. চোখে ঝাপসা দেখা
আপনি কি চোখে ঝাপসা দেখেন? প্রি-ডায়াবেটিস অবস্থায় অনেকেই চোখ ঝাপসা হওয়ার সমস্যায় পড়ে।

৪. মাড়িতে প্রদাহ
প্রি-ডায়াবেটিস অবস্থায় মাড়ি প্রায়ই সংক্রমিত হতে থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার কারণে ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করা এ সময় কঠিন হয়ে পড়ে। সঠিক সময়ে চিকিৎসা না করলে এ অবস্থা আরো খারাপের দিকে যেতে পারে।

৫. ওজন কমা
হঠাৎ ওজন কমাও প্রি-ডায়াবেটিসের আরেকটি লক্ষণ।

৬. ক্ষত না সারা
ক্ষত বা কাটা দ্রুত না সারা প্রি-ডায়াবেটিসের একটি লক্ষণ। শরীরের নিরাময় ক্ষমতা কমে যাওয়ার কারণে এমনটা হয়। এমন হলে দ্রুত চিকিৎসকের কাছে যান।

৭. অবসন্নতা
প্রি-ডায়াবেটিস অবস্থায় শরীরে গ্লুকোজের সঞ্চালন হলেও ইনসুলিন রেসিসটেন্সের কারণে গ্লুকোজ শক্তিতে পরিণত হয় না। এতে খুব বেশি অবসন্ন লাগে।

এই পাতাটি ৪৫২বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626