রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে কেন সতর্ক থাকবেন?

০৭-০৮-২০২০

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে কেন সতর্ক থাকবেন?

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে বিশ্বব্যাপী অনেকেই হাত ধোয়ার বদলে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে অভ্যস্ত হয়ে উঠেছে। তবে তাদের জন্য দুঃসংবাদ জানাল যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। বিষাক্ত অনেক উপাদান থাকায় ক্ষতিকর বিবেচনায় যতটাসম্ভব স্যানিটাইজার ব্যবহার না করার পরামর্শ দিয়েছে এফডিএ।

ক্ষতিকর বিষাক্ত উপাদান
হাত পরিষ্কারের উপকরণ অনেক হ্যান্ড স্যানিটাইজারই বিষাক্ত ক্ষতিকর পদার্থ দিয়ে তৈরি হচ্ছে। এতে রয়েছে মিথানল, বেনজেথোনিয়াম ক্লোরাইড, ট্রিকলোসানের মতো ক্ষতিকর উপাদান। এসব উপাদান হাতের ত্বকে বিষক্রিয়ারও সৃষ্টি করতে পারে। স্যানিটাইজার লাগানোর পরে যেহেতু আর হাত ধোয়া হয় না, তাই ওই হাতে খাবার খাওয়াও ঝুঁকির।

ব্যাক্টেরিয়াকে শক্তিশালী করা
যুক্তরাষ্ট্রের সিডিসির মতে, ব্যাক্টেরিয়ানাশক স্যানিটাইজারের ব্যবহার ব্যাক্টেরিয়াকে ওই দ্রবণের প্রভাব দমিয়ে দেওয়ার মতো শক্তিশালী করে তুলতে পারে। তাই সাবান হাতের কাছে না থাকলেই কেবল ‘স্যানিটাইজার’ হাতে নিতে হবে, অন্যথায় নয়।
ধুলা ও ময়লা তাড়াতে কার্যকর নয়
হাতে দৃশ্যমান ময়লা, ধুলা, কালি ইত্যাদি পরিষ্কার করতে ‘হ্যান্ড স্যানিজার’ কোনো কাজে আসে না। সে পরিস্থিতিতে জীবাণু ধ্বংস করতেও রাসায়নিক দ্রবণটির কার্যক্ষমতা কমে যায়। ময়লার ঝুড়ি, ঘর পরিষ্কার, শিশুর ‘ডায়াপার’ পাল্টানো ইত্যাদির পরও ‘স্যানিটাইজার’ কোনো কাজে আসবে না।

হাত শুষ্ক হয়ে যাওয়া
যারা ঘন ঘন ‘হ্যান্ড স্যানিটাইজার’ ব্যবহার করছেন তারা নিশ্চয়ই খেয়াল করছেন হাত শুষ্ক হয়ে যাচ্ছে। কারণ হল এতে থাকা অ্যালকোহল। এই সমস্যা থেকে বাঁচার জন্য নিয়মিত ময়েশ্চরাইজার ব্যবহার করতে হবে।

অ্যালকোহল বিষক্রিয়ার ঝুঁকি
হ্যান্ড স্যানিটাইজারের গন্ধ নাকে আসার ক্ষতিকর প্রভাব হেলাফেলার যোগ্য নয়, হতে পারে অ্যালকোহলের বিষক্রিয়া। ব্যবহারের পর হাত শুকানোর আগেই ঠোঁট স্পর্শ করলেও সামান্য ক্ষতি আছে। তবে সবচাইতে ঝুঁকিপূর্ণ ব্যাপার হল ‘হ্যান্ড স্যানিটাইজার’ গিলে ফেলা। এই রাসায়নিক দ্রবণ সুবাসিত, উজ্জ্বল রংয়ের এবং কৌটাগুলোও হয় সুন্দর, যা আকর্ষণ করার ঝুঁকি আরও বাড়ায়। তাই শিশুদের নিয়ে খুব সাবধান থাকতে হবে।

আগুনের ঝুকি
উপাদান হিসেবে অ্যালকোহল থাকায় স্যানিটাইজার থেকে আগুন ধরে যাওয়ার ঝুঁকির বিষয়টিও উপেক্ষা করা উচিত নয়

অতিরিক্ত স্যানিটাইজার ব্যবহারে ত্বকে উপস্থিত সাহায্যকারী ব্যাক্টেরিয়ার মৃত্যু হয় এবং হাতের চামড়া ক্ষতিগ্রস্ত হয়। সাবান ও পানির সরবরাহ থাকলে হাত সাফ করতে স্যানিটাইজার ব্যবহার না করাই ভালো।

এই পাতাটি ৩৬৭বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626