রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

করোনার উপসর্গহীন রোগীদের সর্বনাশ ভিতরে ভিতরে!‌

১৯-০৭-২০২০

করোনার উপসর্গহীন রোগীদের সর্বনাশ ভিতরে ভিতরে!‌

কিছু বোঝার উপায় নেই। উপসর্গই তো নেই!‌ করোনা আক্রান্ত হয়েছেন, প্রথমে এমনটা অনেকেই বুঝতে পারছেন না। কারণ, তাদের শরীরে কোনো উপসর্গ নেই। পরে পরীক্ষা করতে গিয়ে ধরা পড়ছে, তাদের শরীরেও বাসা বেঁধে মারণ রোগ। শারীরিক কোনো কষ্ট না থাকায়, তারা ভাবছেন, সহজে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার ওপর নির্ভর করেই তাদের এবারের বৈতরণী পার হয়ে গেল। কিন্তু না!‌ চিকিৎসকরা বলছেন, হিসাব অত সহজ নয়।

চীনের ইউহান প্রদেশে, মানে যেখান থেকে করোনা সংক্রমণ শুরু হয়েছিল, সেই প্রদেশের একাধিক আক্রান্তের খোঁজ, যেখানে দেখা গেছে যাদের শরীরে বিন্দুমাত্র কোনো উপসর্গ নেই। তাদের জ্বর নেই, এমনকী নিঃশ্বাসের কষ্টও নেই। তাহলে?‌ তারা কি সম্পূর্ণ সুস্থ?‌ না। এই রোগীদের চিকিৎসা করতে গিয়ে যখন স্ক্যান করা হয়েছে, তখন দেখা গেছে যে এদের ফুসফুসে অনেকটা বদল এসেছে। অথচ এরা অসুস্থ বোধ করছেন না। যে পরিস্থিত হলে এদের অক্সিজেনের অভাবে অজ্ঞান হয়ে যাওয়ার কথা, সেই পরিস্থিতিতেও তারা সুস্থ রয়েছেন। কীভাবে?‌ চিকিৎসকরা সেটা বুঝতে পারছেন না।

তবে তারা এটা স্পষ্ট বুঝতে পেরেছেন, যে উপসর্গহীন আক্রান্তদের শরীরেও ধীরে ধীরে চরম ক্ষতি করে দিচ্ছে করোনা ভাইরাস। তারা বুঝতেও পারছেন না, অথচ তাদের শরীরে অন্যতম প্রধান অঙ্গ ফুসফুসের চরম ক্ষতি হয়ে যাচ্ছে।

এই পাতাটি ২৮৩বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626