রাজডক - Rajdoc
Banolata-2023-03-09.gif
Banolata-2024-03-09.gif

ডাঃ এর সিরিয়াল দিন

কখন শিশুকে টিকা দেয়া যাবে না?

৩০-০৫-২০২০

কখন শিশুকে টিকা দেয়া যাবে না?

কিছু শারীরিক অবস্থায় বা অসুস্থতায় আপনার শিশুকে টিকা দেওয়া যাবে না। যেমন-

১. যদি আপনার শিশু অসুস্থ হয় এবং তার অনেক জ্বর থাকে। এতে টিকা দেয়ার ফলে আপনার শিশুর জ্বর হওয়া আর এই জ্বর একসাথে হবে এবং আপনার শিশুর জ্বর টিকা দেয়ার ফলে আরও বাড়তে পারে।

২. যদি আপনার শিশু টিকা দেয়ার পর মারাত্মক কোন প্রতিক্রিয়া দেখায় তাহলে পরেরবার টিকা দেয়া স্থগিত রাখুন। টিকা দেয়া একেবারে বন্ধ করতে হবে না, তবে ডাক্তারের সাথে কথা বলে নেয়া ভাল। টিকা দেয়ার ফলে যদি আপনার শিশুর শরীরে অ্যানাফিলাক্টিক প্রতিক্রিয়া (anaphylactic reaction) বা মারাত্মক অ্যালার্জি দেখা দেয় তাহলে তাকে আর টিকা দেয়া যাবে না।

৩. যদি আপনার শিশু উচ্চ ক্ষমতা সম্পন্ন স্টেরয়েড ট্যাবলেট খেতে থাকে বা কম ক্ষমতা সম্পন্ন স্টেরয়েড ট্যাবলেট অন্যান্য ওষুধের সাথে বা দীর্ঘদিন ধরে খেতে থাকে তাহলে তাকে BCG বা যক্ষ্মার টিকা দেয়া যাবে না। নিশ্চিত হওয়ার জন্য ডাক্তারের সাথে কথা বলুন।

৪. যদি আপনার শিশুর ক্যান্সারের চিকিৎসার জন্য কেমোথেরাপি বা রেডিওথেরাপি চলতে থাকে তাহলে তাকে থেরাপি চলাকালীন এবং তার ছয় মাস পর পর্যন্ত কোন টিকা দেয়া যাবে না।

৫. যদি আপনার শিশুর কোন অঙ্গ প্রতিস্থাপন করা হয়ে থাকে এবং তারপর তাকে immunosuppressant drugs (ইমিউনোসাপ্রেসান্ট ড্রাগস) দেয়া হয় তাহলে তাকে টিকা দেয়া যাবে না।

৬. আপনার শিশুর বোন ম্যারো প্রতিস্থাপন (bone marrow transplant) করা হলে, তাকে টিকা দেয়া যাবে না।

৭. যদি আপনার শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। আপনি নিশ্চিত হতে না পারলে নার্স বা ডাক্তারের সাথে কথা বলুন।

এই পাতাটি ৫৮২বার পড়া হয়েছে

স্বাস্থ্য প্রবন্ধ



যোগাযোগ
প্যারামেডিকেল রোড
লক্ষ্মীপুর, রাজশাহী
Email: info@rajdoc.com
Phone: +8801753226626